Inqilab Logo

বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সংসদের দশম অধিবেশন শুরু

প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : দশম জাতীয় সংসদের দশম অধিবেশন শুরু হয়েছে। গতকাল রোববার বিকেল ৫টা ৪ মিনিটে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে দিনের কার্যসূচি শুরু হয়। সংক্ষিপ্ত এই অধিবেশন চলবে আগামী ৫ মে পর্যন্ত। সংসদের অধিবেশনে ৮ বিল উত্থাপন ও ৫টি পাস হতে পারে।
গতকাল অধিবেশনের শুরুতেই দশম অধিবেশনের জন্য প্যানেল সভাপতি মনোনয়ন দেন স্পিকার। তারা হলেন- অধ্যাপক আলী আশরাফ, এবি তাজুল ইসলাম, ওয়ারেসাত হোসেন বেলাল, ফখরুল ইমাম, বেগম জহুরা বেগম।
স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে তারা অধিবেশন পরিচালনা করবেন। এরপর নবম অধিবেশন থেকে দশম অধিবেশনের আগ পর্যন্ত মৃত সংসদ সদস্য ও বিশিষ্টজনের নামে শোক প্রস্তাব পাঠ করা হয়। এর পরে মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্নোত্তর পর্ব অনুষ্ঠিত হয়।
এর আগে বিকেল ৪টায় দশম জাতীয় সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে কমিটি সদস্য এবং সংসদ নেতা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা অংশগ্রহণ করেন। এছাড়া কমিটির সদস্য বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মুহম্মদ এরশাদ, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, মো. ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন, আ.স.ম ফিরোজ, মইন উদ্দীন খান বাদল এবং আনিসুল হক বৈঠকে অংশগ্রহণ করেন। এছাড়াও বাংলাদেশ জাতীয় সংসদের সিনিয়র সচিব ড. মো. আবদুর রব হাওলাদার ও সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারাও বৈঠকে উপস্থিত ছিলেন।
গত ৩০ মার্চ দশম সংসদের দশম অধিবেশন আহ্বান করেন প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ। বাজেট অধিবেশনের আগে সংক্ষিপ্ত এ অধিবেশনেও বেশ কিছু গুরুত্বপূর্ণ বিল রয়েছে। এসব বিল এ অধিবেশনে পাস হতে পারে। সংসদের নবম অধিবেশন শেষ গত ২৯ ফেব্রুয়ারি। আর আগামী অর্থবছরের (২০১৬-২০১৭) বাজেট আগামী ২ জুন জাতীয় সংসদে পেশ করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। মাঝের এই সময়ে সাংবিধানিক বাধ্যবাধকতার কারণেই এ অধিবেশন আহ্বান করা হয়েছে বলে জানান সংশ্লিষ্টরা।
জাতীয় সংসদের আইন শাখা সূত্র জানায়, দশম অধিবেশনের জন্য এখন পর্যন্ত ৩০টি বিল তালিকাভুক্ত হয়েছে। এর মধ্যে কমিটিতে বিবেচনাধীন ১৭টি, উত্থাপনের অপেক্ষায় ৮টি এবং পাসের জন্য রাখা হয়েছে ৫টি বিল।
উত্থাপনের অপেক্ষায় নতুন ৮টি বিল হচ্ছে: নেভি (অ্যামেন্ডমেন্ট) বিল-২০১৬, বাংলাদেশ মহাকাশ গবেষণা ও দূর অনুধাবন প্রতিষ্ঠান (সংশোধন) বিল-২০১৬, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন বিল-২০১৬, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ বিল-২০১৬, বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ বিল-২০১৬, বাংলাদেশ ইপিজেড শ্রম বিল-২০১৬, পাট বিল-২০১৬, চা বিল-২০১৬।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদের দশম অধিবেশন শুরু
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ