Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরপিও সংশোধন না হলে বিদ্যমান আইনেই নির্বাচন : ইসি সচিব

৩০ অক্টোবরের পরে তফসিল ঘোষণা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

গণপ্রতিনিধত্ব আদেশ (আরপিও) সংশোধন না হলে বিদ্যমান আইনেই একাদশ জাতীয় সংসদ নির্বাচন করা হবে বলে জানিয়েছেন নির্বাচন কমিশন সচিব হেলালুদ্দীন আহমদ। গতকাল মঙ্গলবার আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের তিনি এ কথা বলেন।
সচিব বলেন, ৩০ অক্টোবরের পরে যেকোনো দিন তফসিল ঘোষণা করা হতে পারে। আর ডিসেম্বরের মধ্যেই নির্বাচন করার জন্য প্রস্তুতি নিয়ে রাখা হচ্ছে। আমরা প্রস্তুতি হিসেবে এ নির্বাচনের জন্য ৪০ হাজার ১৯৯টি কেন্দ্রের তালিকা পেয়েছি। এগুলো মোটামুটি ফাইনাল হয়ে গেছে। তফসিল ঘোষণার পর রিটার্নিং কর্মকর্তার দেওয়া তালিকা গেজেট আকারে প্রকাশ করা হবে। এছাড়া,মঙ্গলবার থেকে ভোটার তালিকার সিডি পাঠানো হচ্ছে। আজকে খুলনা ও সিলেট আঞ্চলিক নির্বাচন অফিসে পাঠাবো। বাকিগুলো পর্যায়ক্রমে এক সপ্তাহের মধ্যে পাঠানো হবে।
ইসি সচিব বলেন, নির্বাচন কমিশন সচিবালয়ে যতগুলো শাখা রয়েছে, প্রতিটি শাখার সঙ্গে আমরা কথা বলতেছি। নির্বাচনে কোথাও যাতে কোনও ভুল ভ্রান্তি না হয়, সে বিষয়ে তাদেরকে নির্দেশনা দেওয়া হচ্ছে। নির্বাচন কমিশনের আগামী সভায় যাতে সব ধরনের তথ্য তুলে ধরা যায়, সেজন্য আমরা কাজ করে যাচ্ছি। হেলালুদ্দীন আহমদ বলেন, যারা ভোটগ্রহণ কর্মকর্তা, জুডিশিয়াল মেজিষ্ট্রেট, নির্বাহী মেজিষ্ট্রেট হিসেবে কাজ করবেন, তাদের তথ্যগুলো আমরা সংগ্রহ করছি। এদেরকে প্রশিক্ষণের ব্যবস্থাও করা হচ্ছে। তফসিল ঘোষণার পরপরই এই প্রশিক্ষণে দেওয়ার পরিকল্পনা করেছি। ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ অঞ্চলভিত্তিক বা জেলাতে হবে। কোনও রাজনৈতিক দল পরপর দু’বার সংসদে নির্বাচনে অংশগ্রহণ না করলে, তাদের নিবন্ধনের কী হবে জানতে চাইলে তিনি বলেন, কোনও রাজনৈতিক দল যদি একটি আসনেও নির্বাচন না করে, তাহলে নিবন্ধন আইন অনুযায়ী তাদের নিবন্ধন ঝুঁকির মধ্যে পড়ে যায়। তবে আরও অনেক ক্রাইটেরিয়া থেকে যায়। কতগুলো দলের নিবন্ধন ঝুঁকির মধ্যে রয়েছে, তা পরিসংখ্যান করা হয়নি। নির্বাচনের সময় প্রশাসনে প্রত্যাহারের পাশাপাশি বদলির বিষয়টি আরপিওতে যুক্ত করা হয়েছে। প্রত্যেক জাতীয় সংসদ নির্বাচনে জেলা প্রশাসকরা রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করে থাকেন। এবার এ নিয়ে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি।
নির্বাচনের সময় প্রশাসনে প্রত্যাহারের পাশাপাশি বদলির বিষয়টি আরপিওতে যুক্ত করা হয়েছে। প্রত্যেক জাতীয় সংসদ নির্বাচনে জেলা প্রশাসকরা রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করেছেন। এবার এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসি সচিব
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ