Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সম্পাদকদের মানববন্ধনে এইচআরএসএসের সমর্থন

ডিজিটাল নিরাপত্তা আইন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

ডিজিটাল নিরাপত্তা আইনে স্বাক্ষর না করতে প্রেসিডেন্টের প্রতি আহ্বান জানিয়েছে হিউম্যান রাইটস সাপোর্ট সোসাইটি (এইচআরএসএস)। সংস্থাটি বলেছে, এই আইন পাস হলে পুলিশ নিরঙ্কুশ ক্ষমতা প্রদর্শন করার সুযোগ পাবে, যার ফলে সমাজে ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হবে। গতকাল এক বিবৃতির মাধ্যমে এইচআরএসএস এসব তথ্য জানায়। এতে ২৯ সেপ্টেম্বর ঢাকায় অনুষ্ঠেয় সম্পাদক পরিষদের মানববন্ধনের প্রতিও সমর্থন জানানো হয়।
এইচআরএসএসের ওই বিবৃতিতে বলা হয়, সাম্প্রতিক কালে জাতীয় সংসদে ডিজিটাল নিরাপত্তা আইন পাসের মধ্য দিয়ে মতপ্রকাশের স্বাধীনতা সংকুচিত, ভয়ের সংস্কৃতি বেগবান এবং এই আইনের ক্ষমতাবলে পুলিশ যে কাউকে বিনা পরোয়ানায় গ্রেফতার, যেকোনো কম্পিউটার, ইলেকট্রনিকস ডিভাইস জব্দ করার ক্ষমতাপ্রাপ্ত হওয়ার মধ্য দিয়ে পুলিশ নিরঙ্কুশ ক্ষমতা প্রদর্শন করার সুযোগ পাবে। এতে গণমাধ্যমে স্বাধীন মত ও সংবাদ প্রকাশ বাধাগ্রস্থ হবে।
বিবৃতিতে আরও বলা হয়, এই আইনের ফলে মানবাধিকার সংস্থাসমূহের কাজের ক্ষেত্র সংকুচিত ও বাধাগ্রস্থ হবে। সামাজিক যোগাযোগমাধ্যমের বিকাশের ধারা ক্ষতিগ্রস্থ হওয়ার মধ্য দিয়ে সামাজিক তথ্যপ্রবাহ চরম সংকটের মধ্যে পড়বে। সমাজে ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিজিটাল নিরাপত্তা আইন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ