Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

২ মাসেও চালু হয়নি ভোলার গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র

প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

এম এ বারী, ভোলা থেকে : শিডিউল মেইন্টেন্যান্সের কারণে বন্ধ হওয়ার ২ মাসেও চালু হয়নি ভোলার গ্যাসভিত্তিক ৩৪ দশমিক ৫ মেগাওয়ার্ট ক্ষমতাসম্পন্ন বিদ্যুৎকেন্দ্র। এতে বিদ্যুৎ বিপর্যয়ের মধ্যে দিন কাটাতে হচ্ছে ভোলাবাসীকে। দিনে ও রাতে অসংখ্য লোডশেডিংয়ের অতিষ্ঠ হয়ে পড়েছেন গ্রাহকরা। তবে বিকল্প ব্যবস্থায় বিদ্যুৎ উৎপাদনকারী প্রতিষ্ঠান ভেঞ্চার এনার্জি কর্তৃপক্ষ ২০ মেগাওয়ার্ট বিদ্যুৎ সরবরাহ করলেও তা চাহিদার চেয়ে অনেক কম। ফলে দৈনিক গড়ে ৩/৪ ঘন্টা বিদ্যুৎহীন থাকতে হচ্ছে গ্রাহকদের।
সুত্র বলছে, ভোলা সদর ও দৌলতখানে বিদ্যুতের চাহিদা দৈনিক ২৪/২৫ মেগাওয়ার্ট কিন্তু গত দুই মাস ধরে সরবরাহ হচ্ছে মাত্র ১৮ থেকে ২০ মেগাওঢার্ট। চাহিদার তুলনায় কম সরবরাহ হওয়াতে বিদ্যুতের লোডশের্ডিং কবলে গ্রহকরা।
পাওয়ার প্লান্টের কাজ চললেও তা পুরোপুরি উৎপাদনে যেতে আরো এক মাস সময় লাগবে বলে জানিয়েছে ভেঞ্চার কর্তৃপক্ষ।
ভোলার ভেঞ্চার এনার্জি রিসোসেস লি: এর সহকারি ব্যবস্থাপক হাফিজুর রহমান জানান, ১৮ ফ্রেবুয়ারী সিডিউল ম্যান্টিনেসের জন্য সাড়ে ৩৪ মেগাওয়ার্ট বিদ্যুৎ কেন্দ্র বন্ধ রাখা হয়েছে। বর্তমানে বিদ্যুৎ কেন্দ্রটির কাজ চলছে, আগামী মে মাসের শেষের দিকে সেটি উৎপাদনে যাবে।
তবে আমরা বিকল্প ব্যবস্থায় ২০ মেগাওয়ার্ট বিদ্যুৎ উৎপাদন করছি। পুরো চাহিদা দিতে না পারায় একটু লোডশের্ডি হচ্ছে।
এদিকে, ভোলার গ্যাসের উপর নির্ভর করে চালু রয়েছে আরো ২২৫ মেগাওয়ার্ট বিদ্যুৎ কেন্দ্র। যা থেকে জাতীয় গ্রীডসহ জেলার অন্য ৪টি উপজেলায় সরবরাহ হচ্ছে। সেখানেও বিদ্যুৎ বিভ্রাট রয়েছে বলে স্থানীয় সুত্রে জানা গেছে।
খুব দ্রুত বিদ্যুৎ সমস্যার সমাধানের দাবী জানিয়েছেন ভোলার মানুষ।
মেহেরপুরে গম সংগ্রহ শুরু
মেহেরপুর সংবাদদাতা : মেহেরপুরে আনুষ্ঠানিকভাবে শুরু হয়েছে সরকারিভাবে গম সংগ্রহ অভিযান। গতকাল রোবরার জেলা খাদ্য গুদাম চত্বরে গম সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন মেহেরপুর-১ আসনের সংসদ সদস্য ফরহাদ হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসার আব্দুল ওয়াহেদ।
উপস্থিত ছিলেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি আলহাজ আশকার আলী, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ গোলাম রসুল প্রমুখ। চলতি বছরে ৩১ মে এর মধ্যে জেলায় তিনি উপজেলার কৃষকদের মাঝ থেকে ৫ হাজার ৯৬০ মেট্রিক টন গম সংগ্রহ করা হবে জানিয়েছেন জেলা খাদ্য নিয়ন্ত্রক অফিসার আব্দুল ওয়াহেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২ মাসেও চালু হয়নি ভোলার গ্যাসভিত্তিক বিদ্যুৎকেন্দ্র
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ