Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

বিনা খরচে রেমিট্যান্স পাঠানোর উদ্যোগ নেয়া হচ্ছে- অর্থমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৩৫ এএম

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, প্রবাসীরা যাতে বিনা খরচে দেশে টাকা পাঠাতে পারেন সে ব্যাপারে সরকার উদ্যোগ নিয়েছে। 

গতকাল রাজধানীর মিরপুরে বাংলাদেশ ব্যাংক ট্রেনিং একাডেমিতে ‘বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড ২০১৭’ অনুষ্ঠানে এ কথা জানান তিনি। ডেপুটি গভর্নর এসএম মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, অর্থমন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কামরুন নাহার আহমেদ ও প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আহমেদ মুনিরুছ সালেহিন।
অর্থমন্ত্রী বলেন, এখন প্রবাসীদের ফি দিয়ে টাকা পাঠাতে হয়। ফি দিয়ে যাতে পাঠাতে না হয় তার একটি প্রস্তাব আমরা বিবেচনা করছি। যারা রেমিট্যান্স পাঠান তাদের একটা কস্ট বা খরচ আছে৷ তাদের কিভাবে সে খরচ দেয়া যায় তা নিয়ে কাজ চলছে। এজন্য একটি বিশেষ স্কিমের চিন্তা ভাবনা করা হচ্ছে।
আবুল মাল আবদুল মুহিত বলেন, আশা করেছিলাম এটি কিছুদিনের মধ্যে বাস্তবায়ন করতে পারবো। কিন্তু আমি নিশ্চিত নই যে এটি করে যেতে পারবো কি না। তবে ভবিষ্যত সরকার তা এগিয়ে নেবে।
প্রবাসী বাংলাদেশীদের উদ্দেশে মুহিত বলেন, বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীদের অবদান অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাদেরকে শুধু অভিনন্দন দেয়াই ঠিক নয়। অভিনন্দন তাদের প্রাপ্য। তার চেয়ে বড় কথা তারা অর্থনীতির ভিত মজবুত করছে। মন্ত্রী আরো বলেন, বর্তমানে প্রধানমন্ত্রী যে বিশ্বের রোল মডেল তা আপনাদেরই (প্রবাসীরা) অবদান, আমি তার পক্ষ থেকে তার অনুমতি না নিয়েই আপনাদের অভিনন্দন জানাচ্ছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রেমিট্যান্স

২ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ