Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

প্যারিসে হামলাকারীদের ভিডিও প্রকাশ করেছে ইসলামিক স্টেট

প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইসলামিক স্টেট (আইএস) ১৩ নভেম্বর প্যারিসে হামলাকারী ৯ জনের ভিডিও প্রকাশ করেছে। ভিডিওতে দেখা গেছে যে হামলাকারীরা ফরাসি রাজধানীতে হামলার চক্রান্ত করার সময় আইএস নিয়ন্ত্রিত এলাকায় নির্মমতা চালিয়েছে। Ñখবর এপি
রোববার প্রকাশিত ১৭ মিনিটের এই ভিডিওতে প্যারিসে বহুমুখী হামলার পরিকল্পনার বিষয়টিও দেখানো হয়েছে। ফরাসি কর্তৃপক্ষ শুরু থেকেই বলে আসছেন যে সিরিয়াতেই প্যারিস হামলার পরিকল্পনা করা হয়। এই ভিডিও উগ্রপন্থীদের রিক্রুটের উপকরণ হিসেবেও কাজ করে বলে ধারণা। সাইট ইন্টেলিজেন্স গ্রুপ তাদের অনলাইনে এ ভিডিও প্রকাশ করেছে।
ভিডিওতে যে ৯ জন জঙ্গিকে দেখানো হয়েছে তারা সবাই প্যারিস হামলায় বা তার পর নিহত হয়। হামলাকারীদের মধ্যে বেলজিয়ামের ৪ জন ও ফ্রান্সের ৩ জন ভালো ফরাসি বলতে পারতেন। বাকি দু’জন ছদ্মনামধারী ছিলেন ইরাকের, তারা আরবি বলতেন।
২০ বছরের সর্বকনিষ্ঠ জঙ্গিসহ হামলাকারীদের ৭ জনকে বন্দীদের পিছনে দাঁড়ানো দেখা যায়। মুরতাদ বলে আখ্যায়িত এ বন্দীদের শিরñেদ বা গুলি করে হত্যা করা হয়।
ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র রোমেইন নাদাল বলেন, সরকার ভিডিওটি পরীক্ষা করে দেখছে।
ভিডিওটি হামলাকারীরা ইউরোপে ফেরার আগে ধারণ করা হয় বলে মনে করা হচ্ছে। এতে ১৩ নভেম্বরের সময়কার কোনো ছবি নেই। ভিডিওটি কোথায় করা হয়েছে তা বলা হয়নি, তবে সিরিয়ার আইএস নিয়ন্ত্রিত এলাকায় বলে ধারণা।
একজন হামলাকারী ব্রাহিম আবদেসøামকে একটি অস্থায়ী শুটিং রেঞ্জে দেখা যায়। তার ভাই সালাহ আবদেসøাম ঘটনার রাতে প্যারিস থেকে পালিয়ে যান ও পলাতক রয়েছেন। ব্রাহিম প্যারিস ক্যাফেতে নিজেকে উড়িয়ে দেন। সালাহকে ভিডিওতে দেখা যায়নি।
ভিডিওতে জঙ্গিরা বলেন, আইএসে যোগ দেয়া মুসলমানদের ধর্মীয় কর্তব্য। তারা ইউরোপে আরো হামলা চালানোর হুমকি দেন। তারা হুঁশিয়ারি উচ্চারণ করেন যে যারা অবিশ^াসীদের পক্ষে দাঁড়াবে তারা আমাদের তরবারির লক্ষ্য হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্যারিসে হামলাকারীদের ভিডিও প্রকাশ করেছে ইসলামিক স্টেট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ