Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদের দশম অধিবেশন আজ

প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

সংসদ রিপোর্টার : ১০ম জাতীয় সংসদের ১০ম অধিবেশন আজ (রোববার) বিকাল ৫টায় শুরু হবে। প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) প্রদত্ত ক্ষমতা বলে এ অধিবেশন আহ্বান করেছেন।
সংবিধানে উল্লিখিত ৬০ দিনের বাধ্যবাধকতার জন্যই এ অধিবেশন ডাকা হয়েছে। সংবিধান অনুযায়ী এক অধিবেশন সমাপ্ত হওয়ার ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন বসতে হবে। এই বাধ্যবাধতার কারণেই সংসদ বসছে।
সংসদ সচিবালয় থেকে জানা গেছে, এ অধিবেশন সংক্ষিপ্ত হতে পারে । রোববার বিকালে অনুষ্ঠিত সংসদ কার্যউপদেষ্টা কমিটির সভায় ১০ম অধিবেশনের কার্যক্রম ও মেয়াদ নির্ধারণ করা হবে। কমিটির সভাপতি স্পিকার শিরীন শারমিন চৌধুরী ওইসভায় সভাপতিত্ব করবেন। সংসদের দশম অধিবেশন সংক্ষিপ্ত হলেও বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ বিল উত্থাপন ও পাস হতে পারে।
সংসদের আইন শাখা থেকে জানানো হয়, আজ পর্যন্ত দশম অধিবেশনের জন্য নতুন ৬টি বিল জমা পড়েছে। এছাড়া পুরানো বিল রয়েছে ২০টা। অধিবেশন চলাকালে আরো কয়েকটি নতুন বিল আইন শাখায় জমা হতে পারে। এছাড়া সংসদ কার্যপ্রণালী বিধির বিভিন্ন ধারায় সমকালীন গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আনীত নোটিশের ওপর আলোচনা হতে পারে।
এর আগে গত ২৯ ফেব্রুয়ারি দশম জাতীয় সংসদের নবম অধিবেশন শেষ হয়। গত ২০ জানুয়ারি ওই অধিবেশন শুরুর দিন বছরের প্রথম অধিবেশন হিসাবে সংবিধান অনুযায়ী প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ সংসদে ভাষণ দেন। মোট ২৭ কার্যদিবসের নবম অধিবেশনে ৯টি সরকারি বিল পাস হয়। এছাড়া ওই অধিবেশনে আইন প্রণয়ন সম্পর্কিত কাজ সম্পাদনের পাশাপাশি কার্যপ্রণালী বিধির ৭১ বিধিতে ২৮৫টি নোটিশের মধ্যে ১৫টি নোটিশ গৃহীত হয় এবং গৃহীত নোটিশের মধ্যে ৩টি সংসদে আলোচিত হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সংসদের দশম অধিবেশন আজ

২৪ এপ্রিল, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ