Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এসএমই খাত নতুন উদ্যোক্তাদের ঋণ বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

চলতি বছরের প্রথম ছয় মাসে প্রায় ৭৯ হাজার নতুন উদ্যোক্তাকে এসএমই ঋণ দিয়েছে ব্যাংকগুলো। তাদের মধ্যে বিতরণ করা হয়েছে ১৩ হাজার ২৯০ কোটি টাকার ঋণ। গত বছরের একই সময়ে ৭৫ হাজার উদ্যোক্তার মধ্যে বিতরণ করা হয় ১১ হাজার ৮১৫ কোটি টাকা। এ হিসাবে নতুন উদ্যোক্তার সংখ্যা ও ঋণের পরিমাণ বেড়েছে।
বাংলাদেশ ব্যাংকের তথ্যমতে, চলতি বছরের জানুয়ারি-জুন সময়ে ব্যাংকগুলো এসএমই খাতের মোট তিন লাখ ৮২ হাজার উদ্যোক্তার মধ্যে ৭৭ হাজার ৫১৫ কোটি টাকার ঋণ দিয়েছে। গত বছরের একই সময়ে তিন লাখ ৮৩ হাজার উদ্যোক্তাকে দেওয়া হয় ৮৩ হাজার ৫০৭ কোটি টাকা, যা প্রায় ছয় হাজার কোটি টাকা বা ৭ দশমিক ১৮ শতাংশ বিতরণ কম। তবে প্রকৃতপক্ষে বিতরণ কমেনি। উৎপাদনশীল খাতে ঋণ বিতরণ বাড়াতে কেন্দ্রীয় ব্যাংকের কিছু পদক্ষেপের ফলে অনেক ঋণ এখন আর এসএমই হিসেবে বিবেচিত হচ্ছে না।
সংশ্লিষ্টরা জানান, উৎপাদনশীল খাতে বিতরণ করা ঋণের বিপরীতে নতুন শিল্প স্থাপন বা কারখানার পরিধি বাড়ানো হয়। এর মাধ্যমে নতুন কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়। যে কারণে উৎপাদনশীল খাতে ঋণ বাড়ানোর ওপর সব সময়ই জোর দেয় কেন্দ্রীয় ব্যাংক। তবে ঝামেলা কম হওয়ায় বেশিরভাগ ব্যাংক নির্দেশিত সীমার তুলনায় ব্যবসায় বেশি ঋণ দিয়ে আসছিল। এমন পরিস্থিতিতে ব্যাংকগুলো চলতি বছর থেকে মাইক্রো ও মাঝারি শিল্পের ট্রেডিং তথা ব্যবসা ঋণকে বাদ দিয়ে প্রতিবেদন তৈরি করছে।
প্রতিবেদনের তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম ছয় মাসে ব্যাংকগুলোর মোট এসএমই ঋণের মধ্যে ব্যবসা উপখাতে দেখানো হয়েছে ৩৬ হাজার ৬১৩ কোটি টাকা। দুই লাখ ৮১ হাজার উদ্যোক্তার মধ্যে যা বিতরণ করা হয়। গত বছরের একই সময়ে ব্যবসায় তিন লাখ চার হাজার উদ্যোক্তাকে ৫৩ হাজার ৩৪৫ কোটি টাকার ঋণ বিতরণ দেখানো হয়েছিল। এ হিসাবে এবারে শুধু ব্যবসায় ১৬ হাজার ৭৩২ কোটি টাকার ঋণ কম বিতরণ দেখানো হয়েছে। তবে উৎপাদন ও সেবা উপখাতে বেড়েছে। উৎপাদনশীল খাতে এবারে ২৬ হাজার ৪৯৮ কোটি টাকার ঋণ বিতরণ দেখানো হয়েছে। আগের বছরের একই সময়ে যা ১৯ হাজার ৯৪০ কোটি টাকা ছিল। সেবা উপখাতে এবারে ১৪ হাজার ৪০৪ কোটি টাকার ঋণ বিতরণ দেখানো হয়েছে। আগের বছরের একই সময়ের তুলনায় যা চার হাজার ১৮২ কোটি টাকা বেশি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এসএমই

১৭ নভেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ