Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

রাশিয়া আবার যুদ্ধ শুরু করতে প্রস্তুত

প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : সিরিয়ার শান্তি আলোচনা নিয়ে অচলাবস্থা ও দুর্বল যুদ্ধবিরতি ক্রমেই ভেঙে পড়ার প্রেক্ষাপটে রাশিয়া আবার সেখানে যুদ্ধ শুরু করতে প্রস্তুত বলে মনে করা হচ্ছে। দি ওয়াল স্ট্রিট জার্নালের খবরে বলা হয়, রাশিয়া তার গোলন্দাজ ইউনিটগুলোকে সিরিয়ার উত্তরাঞ্চলে সরকারী সৈন্যদের অবস্থানে প্রেরণ করছে। মার্কিন কর্মকর্তারা এ পদক্ষেপকে পূর্ণমাত্রায় যুদ্ধ শুরুর লক্ষণ বলে চিহ্নিত করেছেন। জার্নাল আরো জানায়, ইরানি সৈন্যরা আবার অগ্রবর্তী রণাঙ্গনে জড়ো হচ্ছে।
এ বছরের গোড়ার দিকে রাশিয়া সিরিয়া থেকে তার সৈন্য প্রত্যাহারের ঘোষণা দেয়। কিন্তু প্রেসিডেন্ট বাশারকে সমর্থন দিতে রুশ সৈন্য ও সামরিক সরঞ্জাম সিরিয়ায় থেকে যায়।
সিরীয় কর্মকর্তারা প্রেসিডেন্ট বাশারের অপসারণ বিষয়ে বিরোধীদের সাথে কোনো চুক্তি করতে অস্বীকার করায় জেনেভা শান্তি আলোচনা অচল হয়ে পড়েছে।
এদিকে যুদ্ধ বিরতি সত্ত্বেও সরকারী বাহিনী ইদলিব প্রদেশে বিদ্রোহী অধ্যুষিত শহর মারেত আল নুমানে একটি বাজারে বোমাবর্ষণ করে। বিরোধী দলের এক আলোচনাকারী জানান, যুদ্ধবিরতি শেষ হয়ে গেছে। আবু ফয়সাল নামের এক সিরীয় সাহায্যকর্মী জানান, এটা পরিষ্কার যে সিরীয় সরকারী বাহিনী উদ্দেশ্যমূলকভাবে মারেত আল নুমান ও নিকটবর্তী কাফরানবেলে বোমাবর্ষণ করেছে। উভয় শহরই অত্যন্ত ধর্মনিরপেক্ষ এবং নুসরা ফ্রন্ট বিরোধী।
বিশ্লেষকরা বলছেন, বাশার উদারপন্থী বিদ্রোহীদের নির্মূল করতে চান। তার লক্ষ্য সিরিয়াতে দু’টি পক্ষ থাকবে। একটি হল সরকার ও তার মিত্ররা অন্যটি হল সন্ত্রাসী গ্রুপ ও অন্যরা। বাশার সম্ভবত আশা করছেন যে তিনি যদি তার ও সন্ত্রাসীদের মধ্যে একজনকে বেছে নেয়ার পরিস্থিতি সৃষ্টি করতে পারেন তাহলে তিনি তার শাসন মেনে নিতে পাশ্চাত্যকে বাধ্য করতে পারবেন।
ফয়সাল বলেন, বিরোধী ফ্রি সিরিয়ান আর্মির শক্ত উপস্থিতি আছে এমন এলাকাগুলোতে বিমান হামলা জাবহাত আল নুসরাকে শক্তিশালী করবে। উগ্রপন্থীরা নিজেদেরকে বাশারের হামলার লক্ষ্য সিরীয় বেসামরিক জনগণের রক্ষাকারী হিসেবে নিজেদের প্রদর্শন করতে চাইছে। উল্লেখ্য, মারেত আল নুমানের অধিবাসীরা নুসরা ফ্রন্টের প্রভাব বিস্তারের প্রতিবাদে কিছুদিন ধরে বিক্ষোভ প্রদর্শন করছে। তিনি বলেন, তারা বলতে পারে, দেখ তোমরা আাদের বিরুদ্ধে বিক্ষোভ করছে আর শাসকরা তোমাদের হত্যা করছে। আমরা তোমাদের রক্ষাকারী। তোমাদের আর কেউই সাহায্য করছে না।
কৌশলগত নিরাপত্তা প্রতিষ্ঠান দি সূফান গ্রুপ বলে, যুদ্ধ বন্ধের ফলে প্রশ্নহীন বিজয়ী হিসেবে বাশার বাহিনী আবার যুদ্ধে প্রবেশ করছে। সাম্প্রতিক যুদ্ধবিরতির সুযোগে বাশার সরকার ও তার মিত্ররা সাময়িক ভাবে হলেও ইসলামিক স্টেটের বিরুদ্ধে সকল মনোযোগ নিবদ্ধ করে এবং কিছ সাফল্যও লাভ করেছে। বিশেষ করে বাশার বাহিনী কর্তৃক পালমিরা ও পাশ্ববর্তী এলাকা পুনর্দখল আইএস বিরোধী মার্কিন নেতৃত্বাধীন জোটের কাছে আইএসের বিরুদ্ধে লড়াইয়ে বাশার সরকারের সক্ষমতা প্রদর্শন করেছে যা আন্তর্জাতিক পর্যায়ে বাশার সরকারের ক্রমবর্ধমান বৈধতা প্রদান করছে।
বাশার সরকার ও বিরোধীদের মধ্যকার আলোচনা চূড়ান্তভাবে সফল হবে এমন সম্ভাবনা দেখা যাচ্ছে না। সফান গ্রুপ বলে, ইরান ও রাশিয়া যতদিন সরাসরি সামরিক সমর্থন দিয়ে বাশার সরকারকে শক্তি যোগাবে ততদিন প্রকৃত সমঝোতার চেষ্টা সফল হবে না। সূত্র বিজনেস ইনসাইডার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাশিয়া আবার যুদ্ধ শুরু করতে প্রস্তুত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ