Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

রাজউকের ভবিষ্যত পরিকল্পনা নেই -পরিকল্পনামন্ত্রী

প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ঢাকাবাসীর সমস্যা নিরসনে রাজউককে সঠিকভাবে কাজ করার পরামর্শ দিয়ে বলেছেন, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) কাজই হচ্ছে মানুষকে কষ্ট দেওয়া। তাদের কোনো ভবিষ্যত পরিকল্পনা নেই। যদি থাকতো তাহলে ঢাকা শহরের মানুষের এতো কষ্ট হতো না। রাজউকের কাজকে কোনো মানুষ ভালো বলেছেন বলে আমার জানা নেই।
গতকাল শনিবার ঢাকা ক্লাবের স্যামসন এইচ চৌধুরী হলে, ‘জাতীয় অর্থনীতিতে আবাসন খাত’ শীর্ষক আলোচনা সভায় এ কথা বলেন তিনি। রাজউকের কড়া সমালোচনা করে পরিকল্পনামন্ত্রী বলেন, রাজউকের পরিধি আর কতোদূর যাবে, আমার জানা নেই। মনে হয়, আমার কুমিল্লা জেলা পর্যন্ত চলে যাবে। ঢাকা শহরের পরিধি অনেক বেড়েছে। রাজউককে আরও চিন্তা-ভাবনা করতে হবে। এই সরকারি সংস্থাটি আরও ১০০ বছরের জন্য আগাম চিন্তা করলে ঢাকা শহরের এতো সমস্যা হতো না। তাদের চিন্তা পেছনের দিকে। সামনের কোনো চিন্তা করে তারা কাজ করে বলে আমার জানা নেই।
তিনি আরও বলেন, রাজউক বলতে পারবে না, আগামী ২০৫০ সালে ঢাকা শহরের মানুষ কতো হবে। তারা শুধু নানা ভুল ধরে মানুষকে কষ্ট দিতে পারে। তারা প্রতিনিয়তই আইন পরিবর্তন করে। এক সময় তারা বলেছে, গুলশানে ১৫ তলার অধিক উচ্চ ভবন নির্মাণ করা যাবে না। অথচ এখন ৩৫তলা পর্যন্ত ভবন নির্মাণ করা হচ্ছে।
রিহ্যাব ও রাজউকের মধ্যে একটি সমন্বয় চেয়ে মন্ত্রী বলেন, তাদের জন্য ভালো প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। অপ্রদর্শিত আয় প্রসঙ্গে মুস্তফা কামাল বলেন, অপ্রদর্শিত ও কালো টাকা এক নয়। বিভিন্ন কারণে এসব টাকার জন্ম। কেউ এক কোটি টাকার জমি কিনেছে বৈধ টাকা দিয়ে অথচ ৫০ লাখ টাকার দলিল তৈরি করা হলো। এতে করে ৫০ লাখ টাকা অপ্রদর্শিত বলে উল্লেখ করা হবে।
বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এফবিসিসিআই) সভাপতি আবদুল মাতলুব আহমাদ সভায় বলেন, আবাসন মানুষের মৌলিক চাহিদা। সঠিকভাবে গ্রাহকদের ফ্ল্যাট বুঝিয়ে দিতে হবে। মানুষকে অহেতুক কষ্ট দেওয়া যাবে না। ক্রেতা-বিক্রেতাদের মধ্যে আস্থা তৈরি করতে হবে। তিনি আরও বলেন, সরকারিভাবে হোম ঋণের ব্যবস্থা করতে হবে। পুরুষদের ক্ষেত্রে ৯ শতাংশ ও নারীদের ক্ষেত্রে ৭ শতাংশ সুদে হোম লোন দিতে হবে। আবাসন খাতে ব্যাংক ঋণের দেওয়ারও দাবি করেন মতলুব।
স্থপতি মোবাশ্বের হোসেনের সভাপতিত্বে গোলটেবিল বৈঠকে উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, রিহ্যাবের সভাপতি আলমগীর শামসুল আলামিন, সহ সভাপতি সরদার আমীন, এফবিসিসিআই’র সাবেক সভাপতি মীর নাসির হোসেন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজউকের ভবিষ্যত পরিকল্পনা নেই -পরিকল্পনামন্ত্রী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ