Inqilab Logo

সোমবার, ১০ জুন ২০২৪, ২৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৩ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিজিটাল নিরাপত্তা আইন সম্পাদক পরিষদের প্রত্যাখান

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:৩৬ এএম

মত প্রকাশ ও সংবাদপত্রের স্বাধীনতার পরিপন্থি উল্লেখ করে সম্পাদক পরিষদ ডিজিটাল নিরাপত্তা আইন প্রত্যাখান করেছে। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে বলা হয়েছে, ডাক টেলিযোগাযোগ ও তথ্য যোগাযোগ প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি ডিজিটাল নিরাপত্তা আইনের যে খসড়া অনুমুদন করেছে যা গত ১১ সেপ্টেম্বর গণমাধ্যমে প্রকাশিত হয়ে তা সংবিধানের ৩৯(২) এর এ এবং বি অনুচ্ছেদের পরিপন্থি। এ আইন মত প্রকাশ ও সংবাদ মাধ্যমের স্বাধীনতা দিতে ব্যর্থ। এ আইনটি আমাদের মুক্তিযুদ্ধের চেতনায় বর্ণিত চিন্তা-চেতনার স্বাধীনতা গণমাধ্যমের স্বাধীনতার পরিপন্থি। বাংলাদেশের মানুষ যে গণতন্ত্রের জন্য লড়াই করেছে এবং যার পক্ষে সোচ্ছার হয়েছে সেই গণতান্ত্রিক চর্চার পরিপন্থি। বাংলাদেশের সাংবাদিকরা যে স্বাধীনতার জন্য সংগ্রাম করেছে সেই সাংবাদিকতার মৌলিক নীতিমালার পরিপন্থি। এসব কারণে সম্পাদক পরিষদ এ আইনকে প্রত্যাখান করেছে। সেই সাথে তারা এতে হতাশা, বিস্ময় এবং দুখ প্রকাশ করেছে।
বিবৃতিতে বলা হয়েছে, আমরা আইনমন্ত্রী, তথ্য যোগাযোগ প্রযুক্তি মন্ত্রীর সাথে বৈঠক করে ডিজিটাল নিরাপত্তা আইনের ৮,২১,২৫,২৮,২৯.৩১,৩২ ও ৪৩ ধারার পরিবর্তনের কথা বলেছিলাম। তারাও আমাদেরকে এ বিষয়ে আশস্থ করেছিলেন। এ ছাড়াও এ সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সাথে বিএফইউজে, সম্পাদক পরিষদ এবং এটকোর প্রতিনিধিদের একাধিক বৈঠকেও এসব ধারা সংশোধনের বিষয় আলোচনা হয়েছে। তারাও এ বিষয় বিবেচনার কথা বলেছেন। তবে আইনের যে চূড়ান্ত খসড়া প্রকাশিত হয়েছে তাতে মৌলিক কোন পরিবর্তন নেই।
বিবৃতিতে স্বাক্ষর করেছেন, রিয়াজ উদ্দিন আহমেদ, মতিউর রহমান চৌধুরী, মতিউর রহমান, নূরুল কবীর, মাহফুজ আনাম, শ্যামল দত্ত, ইমদাদুল হক মিলন, নঈম নিজাম, আলমগীর মহিউদ্দিন, এ এম এম বাহাউদ্দীন, এম এ মালেক, মোঃ মোজাম্মেল হক, এম শামসুর রহমান, খন্দকার মনিরুজ্জামান, সাইফুল আলম, দেওয়ান হানিফ মাহমুদ, জাফর সুবহান, মুস্তাফিজ শফি এবং শহিদুজ্জামান খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিজিটাল নিরাপত্তা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ