Inqilab Logo

বুধবার ১৮ সেপ্টেম্বর ২০২৪, ০৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালেদা জিয়াকে হাসপাতালে ভর্তির সুপারিশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

কারাবন্দি বিএনপি চেয়ারপাসন বেগম খালেদা জিয়াকে তার শারীরিক অসুস্থতা অনুযায়ী বিশেষজ্ঞ চিকিৎসক আছে ও সব ধরনের চিকিৎসাসেবা দিতে পারবে এমন একটি হাসপাতালে ভর্তির পরামর্শ দিয়েছে মেডিকেল বোর্ড। তার স্বাস্থ্য পরীক্ষার পর সরকার গঠিত মেডিকেল বোর্ডের প্রধান ও বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ইন্টারনাল মেডিসিন বিভাগের প্রফেসর ডা. মো. আব্দুল জলিল চৌধুরী জানান, খালেদা জিয়ার শরীরের জয়েন্টে জয়েন্টে সমস্যা দেখা দিয়েছে। হাত-পা কাঁপে। তাকে কারাগারে রেখে চিকিৎসা দেয়া সম্ভব নয়। হাসপাতালে নিতে হবে।
গতকাল রোববার খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট জমা দেয়ার পর এসব কথা বলেন আব্দুল জলিল চৌধুরী। এর আগে তিনি বিএনপি চেয়ারপারসনের স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট বিএসএমএমইউ’র পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল আবদুল্লাহ আল হারুনের কাছে জমা দেন। কারা কর্তৃপক্ষের কাছে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করে দেওয়া ব্যবস্থাপত্র পাঠানোর পর বিএসএমএমইউ এর পরিচালক জানান, খালেদা জিয়াকে তার শারীরিক অসুস্থতা অনুযায়ী বিশেষজ্ঞ চিকিৎসক আছে ও সব ধরনের চিকিৎসাসেবা দিতে পারবে এমন একটি হাসপাতালে ভর্তির পরামর্শ দিয়েছেন মেডিকেল বোর্ডের সদস্যরা। এক্ষেত্রে চিকিৎসকরা বিএসএমএমইউ-এ বিএনপি চেয়ারপারসনকে ভর্তির সুপারিশ করেছেন বলেও জানিয়েছেন তিনি।
আব্দুল্লাহ আল হারুন জানান, গতকাল দুপুর ১২টা থেকে সাড়ে ১২টার মধ্যে কারা কর্তৃপক্ষের কাছে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষার প্রতিবেদনটি হস্তান্তর করা হয়েছে। এ প্রতিবেদনে কি বলা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, প্রতিবেদনে বলা হয়েছে, কারাবন্দি খালেদা জিয়া দীর্ঘদিন ধরে রিউমেটিক আর্থ্রাইটিসে ভুগছেন। তার বাম হাঁটুর জয়েন্টে বাতজনিত সমস্যা আছে। তার পিঠে হাড়ক্ষয়জনিত সমস্যা আছে। তার একটি চোখে অ্যালার্জিজনিত সমস্যা আছে। শনিবার তাকে মেডিক্যাল বোর্ড পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছে এবং তার অসুস্থতাজনিত সমস্যাগুলোর সমাধানের জন্য ওষুধপত্রের ব্যবস্থাপত্র দিয়েছে।
তিনি জানান, মূলত চিকিৎসক হিসেবে একজন রোগীকে দেখার পর যা যা ব্যবস্থাপত্র দেওয়া দরকার চিকিৎসকরা তা খালেদা জিয়াকে দিয়েছেন। ওই প্রতিবেদনে চিকিৎসকরা পরামর্শ দিয়েছেন তাকে যেন একটি বিশেষায়িত হাসপাতালে ভর্তি করা হয়। এক্ষেত্রে উনার চিকিৎসাসংশ্লিষ্ট বিশেষজ্ঞ চিকিৎসকরা যে হাসপাতালে আছেন ও দরকারি সব ধরনের চিকিৎসাসেবা দেওয়া সম্ভব এমন একটি হাসপাতালে তাকে ভর্তি করার জন্য বলেছেন। এক্ষেত্রে তারা বিএসএমএমইউতে ভর্তির জন্য সুপারিশ করেছেন।
সাংবাদিকদের প্রশ্নের জবাবে বিএসএমএমইউ এর পরিচালক বলেন, তাকে কতদিনের মধ্যে হাসপাতালে ভর্তি করতে হবে প্রতিবেদনে এ ব্যাপারে নির্দিষ্ট করে কিছু বলা হয়নি। খালেদা জিয়াকে বিএসএমএমইউ ভর্তি করানোর ব্যাপারে আগ্রহী কিনা জানতে চাইলে তিনি বলেন, আমরা অবশ্যই তাকে ভর্তি করার জন্য প্রস্তুত আছি। সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে চিকিৎসা দেওয়ার জন্য বিএসএমএমইউ সব সময় প্রস্তুত আছে।
এর আগে গত শনিবার বিকেলে বিএসএমএমইউ’র ইন্টারনাল মেডিসিন বিভাগের প্রফেসর ডা. মো. আব্দুল জলিল চৌধুরীর নেতৃত্বে বোর্ডের সদস্যরা পুরোনো ঢাকার নাজিমুদ্দিন রোডের পুরোনো কারাগারে খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষা করেন।
গত ১৩ সেপ্টেম্বর বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালের ইন্টারনাল মেডিসিন বিভাগের প্রফেসর ডা. মো. আব্দুল জলিল চৌধুরীকে প্রধান করে পাঁচ সদস্যের মেডিকেল বোর্ড গঠন করা হয়। মেডিকেল বোর্ডের অন্য সদস্যরা হলেন- কার্ডিওলজি বিভাগের প্রফেসর হারিসুল হক, অর্থপেডিক সার্জারি বিভাগের চেয়ারম্যান প্রফেসর আবু জাফর চৌধুরী বীরু, চক্ষু বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তারিক রেজা আলী ও ফিজিক্যাল মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক বদরুন্নেসা আহমেদ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ