Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

শিল্পঋণে খেলাপি বেড়েছে ৩৩ শতাংশ

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম


শিল্পঋণ বিতরণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে মেয়াদোত্তীর্ণ ঋণ ও খেলাপি ঋণের পরিমাণও বেড়েছে আশঙ্কাজনক হারে। বিগত অর্থবছরের জুলাই থেকে মার্চ মাস পর্যন্ত এই খাতে খেলাপি ঋণ বেড়েছে ৩২ দশমিক ৯৫ শতাংশ। বাংলাদেশ ব্যাংকের সর্বশেষ প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া যায়।
২০১৭-১৮ অর্থবছরের জুলাই থেকে মার্চ মাস পর্যন্ত খেলাপি ঋণের পরিমাণ ৩৬ হাজার ৯৮০ কোটি টাকা। অন্যদিকে মেয়াদোত্তীর্ণ ঋণের পরিমাণ দাঁড়িয়েছে ৬০ হাজার ৫৫৬ কোটি টাকায়। যা আগের অর্থবছরের তুলনায় ১৮ শতাংশ বেশি। আলোচ্য সময়ে দুই লাখ ৫০ হাজার ৭৬০ কোটি টাকার শিল্পঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। যা ২০১৬-১৭ অর্থবছরের তুলনায় ১২ শতাংশ বেশি। অন্যদিকে আদায়ের পরিমাণটাও বেড়েছে ১০ শতাংশ। যার পরিমাণ এক লাখ ৯৯ হাজার ৯৯৫ কোটি টাকা।
২০১৭-১৮ অর্থবছরের জুলাই-মার্চ সময় শেষে বিতরণকৃত মোট শিল্প ঋণের মধ্যে চলতি মূলধন ঋণের পরিমাণ ২ লাখ ১৩৩ কোটি টাকা যা মোট বিতরণের ৭৯ দশমিক ৮১ শতাংশ। এছাড়া মেয়াদি ঋণের পরিমাণ ৫০ হাজার ৬২৬ কোটি টাকা যা মোট বিতরণের ২০ দশমিক ১৯ শতাংশ।
২০১৭-১৮ অর্থবছরের জুলাই-মার্চ সময় শেষে ব্যাংকের ধরণভেদে রাষ্ট্রায়ত্ব বাণিজ্যিক ব্যাংকসমূহের ৩৪ দশমিক ৪৫ শতাংশ, বেসরকারি বাণিজ্যিক ব্যাংকসমূহের ৫ দশমিক ১৬ শতাংশ, বিদেশি ব্যাংকসমূহের ২ দশমিক ৯৮ শতাংশ, বিশেষায়িত ব্যাংকসমূহের ৪৭ দশমিক ২৪ শতাংশ এবং আর্থিক প্রতিষ্ঠানসমূহের খেলাপি ঋণের হার ৮ দশমিক ৭৩ শতাংশ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিল্পঋণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ