Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইউনাইটেড গ্রুপ গবেষণা পুরস্কার বিতরণ ইউ আই ইউতে অনুষ্ঠিত

প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইউনাইটেড গ্রুপ গবেষণা পুরস্কার ২০১৬ বিতরণ অনুষ্ঠান গতকাল ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ, এম.পি অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউনাইটেড গ্রুপের চেয়ারম্যান হাসান মাহমুদ রাজা। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ইউনাইটেড গ্রুপ গবেষণা পুরস্কার ২০১৬-এর মূল্যায়ন কমিটির চেয়ারম্যান প্রফেসর মুহিবুর রহমান ও ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম রিজওয়ান খান।
প্রধান অতিথির বক্তৃতায় শিক্ষামন্ত্রী বলেন উচ্চশিক্ষার অন্যতম প্রধান অনুষঙ্গ গবেষণার মাধ্যমে সৃষ্টি হয় নতুন জ্ঞানের, যা জ্ঞানভিত্তিক সমাজ গঠনে অবদান রাখে। বিশ্বায়নের এই যুগে বিশ্বসমাজে বাংলাদেশকে সম্মানজনক আসনে অধিষ্ঠিত করতে উচ্চমানের জ্ঞানচর্চা, গবেষণা ও একটি জ্ঞান-ভিত্তিক সমাজ গঠনের বিকল্প নেই। উচ্চশিক্ষা এবং বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে গবেষণা জাতির উন্নয়নের জন্য অপরিহার্য। মন্ত্রী আরো বলেন ইউনাইটেড গ্রুপের এই মহতী উদ্যোগ দেশে গবেষণার মানোন্নয়নে সহযোগিতা করবে এবং বাংলাদেশি গবেষকদের জন্য একটি বড় প্রণোদনা যা তাদের বিজ্ঞান ও প্রযুক্তির ক্ষেত্রে আন্তর্জাতিক মানের গবেষণায় উৎসাহিত করবে।
গ্রুপের চেয়ারম্যান হাসান মাহমুদ রাজা বলেন ইউনাইটেড গ্রুপ একটি গবেষণা বান্ধব প্লাটফরম তৈরি করতে চায়, যেখানে সম্ভাবনাময় গবেষকগণ তাদের গবেষণা কার্যত্রুম অব্যাহত রাখার জন্য সব ধরণের সহায়তা লাভ করবেন। তিনি প্রায়োগিক গবেষণার উপর গুরুত্ব আরোপ করেন যা দেশের উৎপাদন খাত, অর্থনীতি ও সমাজের উন্নয়নে অবদান রাখবে। ইউনাইটেড গ্রুপ দেশের গবেষণা খাতে পৃষ্ঠপোষকতার জন্য উল্লেখযোগ্য পরিমাণ অর্থ সহায়তা প্রদান ও তা অব্যাহত রাখার ক্ষেত্রে অঙ্গীকারাবদ্ধ।
বিজ্ঞান ও প্রকৌশল, চিকিৎসা ও জীববিজ্ঞান এবং কৃষিবিজ্ঞান এই তিনটি খাতে নির্বাচিত ২১ জন কৃতী গবেষক কে ইউনাইটেড গ্রুপ গবেষণা পুরস্কার ২০১৬ প্রদান করা হয়। ইউনাইটেড গ্রুপ প্রতি বছর ৪০ জন গবেষককে গবেষণা পুরস্কার অব্যাহত রাখার ঘোষণা দেন। প্রতি রিসার্চ পেপারের জন্য ১ লক্ষ টাকা ও একটি সনদপত্র দেওয়া হয়।
ইউনাইটেড গ্রুপের পরিচালকবৃন্দ, উর্ধতন কর্মকর্তা, ইউনাইটেড ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য, উপ-উপাচার্য, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও গবেষকসহ আমন্ত্রিত অতিথিগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। -প্রেস বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইউনাইটেড গ্রুপ গবেষণা পুরস্কার বিতরণ ইউ আই ইউতে অনুষ্ঠিত
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ