Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় পুরস্কার পেলেও অর্থের অভাবে বাজারজাত করতে পারছেন না

ফুলবাড়ীতে আবিষ্কৃত কৃষিযন্ত্র হার্ভেস্টার মেশিন

প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ফুলবাড়ি (দিনাজপুর) সংবাদাদাতা : দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার বাসিন্দা পল্লী চিকিৎসক আনোয়ার হোসেন কৃষিযন্ত্র হার্ভেস্টার মেশিন দেশীয় প্রযুক্তিতে তৈরি করে গত ২০১৪ সালে ডিসেম্বর জাতীয় পুরস্কার পেলেও অর্থের অভাবে সেই মেশিন বাজারজাত করতে পারছেন না।
জানা যায়, ডা. আনোয়ারের তৈরি কৃষিযন্ত্র হার্ভেস্টার মেশিনে বিদেশী মেশিন অপেক্ষা জ্বালানী খরচ কম এবং স্থানীয় লেদ থেকে এর যন্ত্রাংশ তৈরি করা যায়,যার ফলে এর বাজারমূল্যও অনেক কম। অপরদিকে বর্তমান সময়ে কৃষি শ্রমিক সংকটের কারণে যেমন সময়মত কৃষিকাজ সম্পন্ন করা সম্ভব হয়না,সেখানে অল্প সময়ে এই যন্ত্র দিয়ে স্বপ্ল খরচে ধান কাটা মাড়াই করা যায়। এজন্য স্থানীয়ভাবে এই যন্ত্রের চাহিদা কৃষকের নিকট খুব বেশি।
ডা. আনোয়ার বলেন, তার তৈরি কৃষিযন্ত্র হার্ভেস্টার মেশিন দিয়ে কৃষকেরা স্বল্প খরচে স্বল্প সময়ে ধান কাটা মাড়া ও জমিতে হালচাষ দিতে পারে। তিনি বলেণ, ১ একর জমির ধান কাটা মাড়া করতে শ্রমিক দিয়ে বর্তমান বাজার অনুযায়ী ৫হাজার টাকা খরচ হলেও তার মেশিন দিয়ে কাটা মাড়া করে খরচ হয় মাত্র ২থেকে আড়াই হাজার টাকা।
গত বুধবার ডাঃ আনোয়ারের কৃষিযন্ত্র তৈরি কারখানায় গিয়ে দেখা যায়, অনেক মেশিন অকেজো হয়ে পড়ে আছে। তিনি আবারও নতুন নতুন মেশিন তৈরির পরিকল্পনা করছেন। ইতিমধ্যে তিনি মিনি ট্রাক্টর ও ডিজিটাল ধান মাড়াই মেশিন তৈরি করেছেন। এ সময় তিনি বলেন, বাজারে ১টি ট্রাক্টরের মূল্য ৮ লাখ টাকা। অথচ তার তৈরি মিনি ট্রাক্টরটি তৈরি করতে খরচ হয় ২ থেকে আড়াই লাখ টাকা। এই মিনি ট্রাক্টর দিয়ে চীনা কোম্পানির তৈরি পাওয়ার টিলার অপেক্ষা দ্বিগুণ জমি চাষ করা যায় এবং ট্রাক্টরের ন্যায় মালামালও বহন করা যায়। তিনি বলেন আরও বলেন, প্রতিদিনই কৃষকেরা হার্ভেস্টার মেশিন ও মিনিট্রাক্টর খরিদ করতে তার কাছে আসে। কিন্তু তার নিকট কোন অর্থ না থাকায় এই মেশিন আগাম তৈরি করতে পারছেন না। এক্ষেত্রে তিনি সরকার ও কৃষি মন্ত্রণালয়ের সহযোগিতা কামনা করছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: জাতীয় পুরস্কার পেলেও অর্থের অভাবে বাজারজাত করতে পারছেন না
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ