Inqilab Logo

শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

‘হেলমেট না থাকলে তেল না’

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ সেপ্টেম্বর, ২০১৮, ৪:০১ পিএম

মটরসাইকেল চালকের হেলমেট না থাকলে তেল সরবরাহ না করার আহ্বান জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া। তিনি বলেন, যেসব মোটরসাইকেল চালক হেলমেট ব্যবহার করবেন না, তাদের কাছে তেল বিক্রি করা হবে না। এ বিষয়ে আমরা ইতোমধ্যে পেট্রল পাম্প মালিকদের সঙ্গে কথা বলেছি। তারা হেলমেট না থাকলে তেল না সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছেন।

সেপ্টেম্বর মাসকে ট্রাফিক সচেতনতা মাস ঘোষণা করেছে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। মঙ্গলবার সকালে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে ঢাকার পুলিশ কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া এ তথ্য জানান।

তিনি জানান, সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে চলতি সেপ্টেম্বর মাসকে ট্রাফিক সচেতনতা মাস হিসেবে ঘোষণা করা হচ্ছে। এ মাসজুড়ে চলবে বিশেষ ট্রাফিক কার্যক্রম, সকল নাগরিককে ট্রাফিক আইন মানতে উদ্বুদ্ধ করা হবে।

এ মাসে পুলিশ সদস্যদের পাশাপাশি প্রতি বেলায় নিয়ম করে ৩২২ জন রোভার স্কাউট সদস্য রাজধানীর বিভিন্ন স্পটে দায়িত্ব পালন করবেন বলেও জানান ডিএমপি কমিশনার।

আছাদুজ্জামান মিয়া বলেন, সারাদেশের সড়কগুলোতে শৃঙ্খলা ফিরিয়ে আনার আইনগত প্রচেষ্টা অব্যাহত রয়েছে। নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের পর ট্রাফিক আইন সঠিকভাবে প্রয়োগের পাশাপাশি জনসচেতনতা তৈরি করতেও কাজ করে যাচ্ছে পুলিশ।

তিনি বলেন, সড়কে শৃঙ্খলা না থাকার প্রধান কারণ দেশের বেশিরভাগ মানুষের আইন না মানার প্রবণতা। তাই সকলকে আইন মানতে উদ্বুদ্ধ করতে হবে। আমরা সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনার বিষয়টিকে সামাজিক আন্দোলনে পরিণত করতে কাজ করে যাচ্ছি।

ডিএমপি কমিশনার বলেন, আমরা বাস থামানোর জন্য ১২১টি স্থান নির্ধারণ করেছি। এগুলোতে বোর্ড লাগানো হচ্ছে। এসব স্থানের বাইরে কেউ বাস থামাতে পারবে না। পাশাপাশি বাস স্টপেজ ছাড়া কোথাও বাসের দরজা খুলবে না, বন্ধ থাকবে। যাত্রীরাও বাস স্টপেজ ছাড়া অন্য কোথাও নামতে পারবেন না।

তিনি বলেন, ঢাকা মহানগরীতে কোনো লেগুনা চলতে দেয়া হবে না। রাজধানীর জাহাঙ্গীর গেট থেকে জিরো পয়েন্ট পর্যন্ত সড়কে মডেল ট্রাফিক সিস্টেম চালু করা হবে বলেও সংবাদ সম্মেলনে জানান ডিএমপি কমিশনার।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ‘হেলমেট না থাকলে তেল না’

৪ সেপ্টেম্বর, ২০১৮
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ