Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

ভূমি সচিবসহ তিন কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননা নোটিশ

প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রজাবিলি সম্পত্তিতে মালিকানা দাবিকরণের পরিপ্রেক্ষিতে হাইকোর্টের দেয়া কারণ দর্শানোর নোটিশের জবাব যথাসময়ে না দেয়ায় ভূমি মন্ত্রণালয়ের সচিব মেছবাহ উল আলম, ভূমি সংস্করণ বোর্ডের চেয়ারম্যান মো. হাফিজুর রহমান এবং কোর্ট অফ ওয়ার্ডস ঢাকা নবাব এস্টেটের ম্যানেজার হানিফকে আদালত অবমাননার নোটিশ দিয়েছেন হাইকোর্ট। একই সঙ্গে ওই তিন কর্মকর্তার বিরুদ্ধে কেন আদালত অবমাননার দায়ে শাস্তি প্রদান করা হবে না, তা জানতে চানতে চেয়ে দুই সপ্তাহের মধ্যে কারণ দর্শানোর নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। বিচারপতি আশফাকুল ইসলাম এবং বিচারপতি জাফর আহমেদ গঠিত বেঞ্চ এই আদেশ দেন। আদালতে মামলা পরিচালনা করেন খলিলুর রহমান।
সূত্রে জানা যায়, জমিদারি প্রথা উচ্ছেদ এবং প্রজাদের মালিকানা ঘোষণার উদ্দেশ্যে ১৯৫০ সালে রাষ্ট্রীয় অধিগ্রহণ ও প্রজাস্বত্ব আইন পাস করা হয়। ফলে জমিদারের পরিবর্তে সরকার নিজেই প্রজাদের কাছে বন্দোবস্তকৃত জমির খাজনা গ্রহণ শুরু করে। জানা যায়, রাজ লিভিং প্রজার স্বত্বের দখলীয় সম্পত্তি ঢাকা নবাব স্টেটের জমিদার নবাব স্যার সলিমুল্লার এ উত্তরাধিকারী পক্ষে তাদের হেফাজতকারী মালিকানা দাবি করে। পরবর্তীতে রাজ লিভিং.... রিট করেন। আদালত দখলীয় সম্পত্তি মালিকানা দাবিকরণ কেন বে আইনী ঘোষণা করা হবে না এ মর্মে রুল জারি করেন। একই সঙ্গে  কোর্ট অব ওয়ার্ডস নবাব এস্টেটের তত্ত্বাবধানে থাকা সম্পত্তি ১০ ডিসেম্বরের মধ্যে দাখিলের নির্দেশ দেয়া হয়। এই কার্যকারিতা স্থগিত করতে ব্যর্থ হন। নির্ধারিত সময়ে মধ্যে দাখিল করতে কোর্ট অফ ওয়ার্ডস নবাব এস্টেস তার  খাস দখলে থাকা সম্পত্তি দাখিল না করায়  আদালত রুল জারি করেন।





 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভূমি সচিবসহ তিন কর্মকর্তার বিরুদ্ধে আদালত অবমাননা নোটিশ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ