Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

অতীতে কোনো স্বৈরশাসক বেশিদিন টেকেনি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:১৭ এএম

বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান সাবেক প্রেসিডেন্ট অধ্যাপক ডা. একিউএম বদরদ্দোজা চৌধুরী বলেছেন, কোন স্বৈরশাসকই বেশিদিন ক্ষমতায় থাকতে পারেনি। বর্তমান স্বৈরশাসকেরও এবার পতন হবে। স্বৈরাচার আইয়ুব খান টিকেছিলেন ১০ বছর , এরশাদ ৯ বছর।এই সরকারেরও  ১০ বছর হয়েছে , এখন চলে যেতে হবে।
গতকাল জাতীয় প্রেসক্লাবে ‘গণতন্ত্র ন্যায় বিচার, প্রেক্ষিত ও করণীয়’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। এতে প্রধান আলোচক ছিলেন গণফোরাম সভাপতি ড. কামাল হোসেন। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন জেএসডি সভাপতি আ স ম আব্দুর রব। নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ও জেএসডি সাধারণ সম্পাদক আব্দুল মালেক রতন প্রমুখ আলোচনায় অংশ নেন।
নির্বাচনী পরিবেশ নিরপেক্ষ রাখতে এবং নির্বাচন পরবর্তী শান্তি শৃঙ্খলা রক্ষায় নির্বাচনের আগে পরে চার মাস সেনা মোতায়েনের দাবি করেছেন বিকল্পধারা বাংলাদেশের চেয়ারম্যান অধ্যাপক ডা. একিউএম বদরদ্দোজা চৌধুরী। তিনি বলেছেন অতীতে কোন স্বৈর শাসকই বেশিদিন টেকেনি। ভবিষ্যতেও টিকবে না।
ডা. বি চৌধুরী বলেন, ইভিএম এ ভোট গ্রহণের মাধ্যমে দুই ধরণের ষড়যন্ত্রের চেষ্টা করা হচ্ছে উল্লেখ করে তিনি বলেন, একটি হচ্ছে আগামী নির্বাচনে জেতা। আর অন্যটি হল ইভিএম-এ সবাইকে মশগুল রেখে অন্যকাজ সারা। শেষপর্যায়ে এসে কত লাখ বা কোটি ভুয়া ভোটার তারা তৈরি করেছে তা আমরা জানি না। আমরা ওইদিকে যায়নি। আমরা তো ইভিএম নিয়ে মেতে আছি।
সাবেক প্রেসিডেন্ট বলেন, আমরা একটা কথা প্রায়ই শুনি, বাংলাদেশে নাকি ষড়যন্ত্রের রাজনীতি হচ্ছে। বিদেশিদের সঙ্গে নাকি ষড়যন্ত্র করা হচ্ছে অন্যরকমের সরকার, সংবিধানের বাইরের সরকারের জন্য। আমরা স্পষ্ট ভাষায় জানিয়ে দিতে চাই, আমরা কোনো ষড়যন্ত্রের অংশীদার নই। অসাংবিধানিক কোনো সরকারকে আমরা স্বীকৃতি দেব না। অগণতান্ত্রিক সরকারকে আমরা মেনে নেব না। তিনি বলেন, এক স্বেচ্ছাচারীর পরিবর্তে অন্য এক স্বেচ্ছাচারীকে আমরা আনতে দেব না। যারাই গণতন্ত্রের পক্ষে, আমরা তাদের সঙ্গে থাকব। শুধু যারা মুক্তিযুদ্ধের বিরুদ্ধে ছিল তাদের সঙ্গে আমরা যাব না, এটা পরিষ্কার কথা। আমরা চাই এই সরকার নির্বাচনকালীন সময়ের জন্য একটি নিরপেক্ষ সরকারের ব্যবস্থা করবে। আমরা নির্বাচন বর্জনের কথা বলি না, সরকারকে বাধ্য করবো নিরপেক্ষ সরকারের ব্যবস্থা করতে। ###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অধ্যাপক ডা. একিউএম বদরদ্দোজা চৌধুরী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ