Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ইসিকে জানাল আ’লীগ

ইউপি নির্বাচনে অনিয়ম চান না প্রধানমন্ত্রী

প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : চলমান ইউনিয়ন পরিষদ নির্বাচনে (ইসি) অনিয়ম ও বিশৃঙ্খলা ঠেকাতে প্রয়োজনে কঠোর হতে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার বার্তা’ নির্বাচন কমিশনকে পৌঁছে দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।
গতকাল বৃহস্পতিবার প্রধান নির্বাচন কমিশনার কাজী রকিবউদ্দীন আহমদের সঙ্গে দেখা করে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ প্রধানমন্ত্রীর এ বার্তা পৌঁছে দেন।
রাজধানীর শেরেবাংলা নগরে ইসি কার্যালয়ে ওই সাক্ষাতের পর হানিফ সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীর কঠোর নির্দেশনা রয়েছে- নির্বাচনে কোনো ধরনের অনিয়ম, ত্রুটি, বিচ্যুতি উনি দেখতে চান না। সে নির্দেশনা নির্বাচন কমিশনকে পৌঁছে দিয়েছি।
হানিফ বলেন, অনিয়ম হলেই জড়িতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবি জানানো হয়েছে। পাশাপাশি দলীয় নেতাকর্মীদেরও এ বিষয়ে সতর্ক করে দেয়া হবে।
তিনি বলেন, আমরা মাঠ পর্যায়ের নেতাকর্মীদেরও নির্দেশনা দিয়ে রাখব। কোথাও কোনো অনিয়ম ও বিশৃঙ্খলার চেষ্টা করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।
হানিফ অভিযোগ করেন, বিএনপি ইউপি নির্বাচনে ‘দলীয় প্রার্থী দিতে না পেরে; বিশৃঙ্খলা করার চেষ্টা করছে। বিএনপি তাদের ষড়যন্ত্রের অংশ হিসেবে ইউপি নির্বাচনে অংশ নিয়েছে। তারা পরিকল্পিতভাবে বিশৃঙ্খলা সৃষ্টি করছে। এ বিষয়ে সতর্ক থাকার জন্যে আমরা ইসিকে পরামর্শ দিয়েছি। অনিয়ম, বিশৃঙ্খলা ঠেকাতে ইসি ‘আইনানুগ ব্যবস্থা নিলে’ তাতে আওয়ামী লীগেরও সহযোগিতা থাকবে বলে জানান তিনি।
বাড়াবাড়ি না করার নির্দেশনা দিতে আ’লীগকে ইসির অনুরোধ
এদিকে, ক্ষমতাসীন দল আওয়ামী লীগের নেতাকর্মীরা যাতে ইউনিয়ন নির্বাচনে (ইউপি) বাড়াবাড়ি না করে সেই ব্যাপারে ব্যবস্থা নেয়ার অনুরোধ জানিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।
ক্ষমতাসীন দলের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুবউল আলম হানিফের নেতৃত্বে আওয়ামী লীগের একটি প্রতিনিধি দল গতকাল ইসির সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের এ কথা জানান নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ।
আওয়ামী লীগের প্রতিনিধিদলটি সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা নিয়ে গিয়েছিল জানিয়ে শাহনেওয়াজ জানান, প্রধানমন্ত্রীর নির্দেশনাকে স্বাগত জানিয়েছে নির্বাচন কমিশন
সাংবাদিকদের শাহনেওয়াজ বলেন, আওয়ামী লীগের একটি প্রতিনিধিদলের সঙ্গে আমরা কথা বলেছি। প্রতিনিধি দল আমাদের জানিয়েছেন, আওয়ামী লীগের সভাপতি প্রধানমন্ত্রী সুন্দর নির্বাচন চান। প্রধানমন্ত্রী নির্দেশনা দিয়েছেন, যেন নির্বাচন সুন্দর হয়। এ নির্দেশনাকে আমরা স্বাগত জানাই। অনিয়ম, বিশৃঙ্খলা ঠেকাতে ইসি ‘আইনানুগ ব্যবস্থা নিলে’ তাতে আওয়ামী লীগের সহযোগিতা থাকবে, এমন আশ্বস্ত করা হয়েছে বলেও জানান তিনি।
নির্বাচন কমিশনার বলেন, আমরা আওয়ামী লীগকে বলেছি, দলটি যেন স্থানীয় নেতাদের সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠানে নির্বাচন কমিশনকে সাহায্য করার নির্দেশ দেন। তাদের যে নেতাকর্মী রয়েছে তারা  যেন বাড়াবাড়ি না করে; সন্ত্রাসী কর্মকা-ে না জড়ায়। প্রথম দুই ধাপের তুলনায় পরবর্তী ধাপে সুন্দর  ভোট হবে বলে আশা করেন এ নির্বাচন কমিশনার।
২৩ এপ্রিল তৃতীয় ধাপের ৬২০ ইউপির ভোট হবে। এ নিয়ে বাড়তি কোনো নিরাপত্তার ব্যবস্থা রাখা হয়নি।
গত ১১ ফেব্রুয়ারি ইউপি নির্বাচনের তফসিল ঘোষণার পর থেকে এ পর্যন্ত গোলযোগ-সহিংসতায় প্রায় অর্ধশতাধিক মানুষের প্রাণহানি ঘটেছে। এ নিয়ে নির্বাচন কমিশন বিভিন্ন মহলের কঠোর সমালোচনার মুখে পরে। এ প্রেক্ষাপটে আইন-শৃঙ্খলা বাহিনীর সঙ্গে দ্বিতীয় দফা বৈঠকের পর সিইসিও বলেছিলেন, সহিংসতা রোধে ‘আরও কার্যকর’ পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।
গত ২২ মার্চ ও ৩১ মার্চ দুই পর্বের ভোট শেষ হয়েছে। ২৩ এপ্রিল তৃতীয় ধাপের ভোটের দুই দিন আগে সিইসির সঙ্গে বৈঠক করে ক্ষমতাসীন দলের প্রতিনিধিরাও আইন-শৃঙ্খলা নিয়ে তাগিদ দিয়ে গেলেন।







 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ইসিকে জানাল আ’লীগ

২২ এপ্রিল, ২০১৬
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ