Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

অর্থমন্ত্রীর কাছে রিজার্ভ চুরির অন্তর্বর্তীকালীন প্রতিবেদন

প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় গঠিত তদন্ত কমিটি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের কাছে অন্তর্বর্তীকালীন প্রতিবেদন জমা দিয়েছে। গতকাল বুধবার অর্থ মন্ত্রণালয়ে তদন্ত কমিটির প্রধান ড. ফরাস উদ্দিন আহমেদ এই প্রতিবেদন হস্তান্তর করেন। এ সময় বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির এবং অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গোকুল চাঁদ দাস উপস্থিত ছিলেন। এদিন বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের এ তথ্য জানান অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। এদিকে অন্তর্বর্তীকালীন প্রতিবেদনে কোনো ক্লু আছে কিনা সে সম্পর্কে কিছুই বলেননি অর্থমন্ত্রী।
অবশ্য অর্থমন্ত্রীর কাছে প্রতিবেদন জমা দিয়ে বের হয়ে ফরাস উদ্দিন বলেছেন, আমরা অন্তর্বর্তী প্রতিবেদন জমা দিয়েছি। ৭৫ দিন পরে টেকনিক্যাল প্রতিবেদন জমা দেব। সরকার যদি মনে করে জানানো উচিত, তাহলে সরকার জানাবে। যদি আমাদের বলতে বলে, তাহলে আমরা বলব। ফরাস উদ্দিন আরো বলেন, রিজার্ভ চুরির ঘটনাটি একটি স্পর্শকাতর বিষয়। প্রতিবেদনটি সরকার আগে পরীক্ষা-নিরীক্ষা করুক। এ জন্য সরকারকে দম নেওয়ার সময় দিতে হবে, হজম করার জন্য সময় দিতে হবে এবং সরকারকে একটু সময় দেওয়াটা খুব ফেয়ার হবে।
এ অর্থের মধ্যে শ্রীলঙ্কায় যায় দুই কোটি ডলার ও ফিলিপাইনে যায় ৮ কোটি ১০ লাখ মার্কিন ডলার। বানান ভুলে শ্রীলঙ্কা থেকে অর্থ ফেরত যায় ফেডারেল রিজার্ভে।
উল্লেখ্য, গত ৪ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউ ইয়র্কে রক্ষিত বাংলাদেশের ব্যাংকের বৈদেশিক মুদ্রার রিজার্ভ থেকে ১০ কোটি ১০ লাখ ডলার বা ৮০০ কোটি টাকা চুরি হয়। এই ঘটনায় সরকার বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাস উদ্দিনকে প্রধান করে গত ১৫ মার্চ তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করে। কমিটিকে রিজার্ভ চুরির ঘটনায় ৩০ দিনের মধ্যে একটি অন্তর্বর্তী ও ৭৫ দিন পরে পূর্ণাঙ্গ প্রতিবেদন জমা দিতে। ২০ মার্চ অর্থমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের পর ২২ মার্চ আনুষ্ঠানিকভাবে কাজ শুরু করে তদন্ত কমিটি। কমিটি তাদের দায়িত্ব নেওয়ার পরে ৩০ দিনের মাথায় এ অন্তর্বর্তী প্রতিবেদন জমা দিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: অর্থমন্ত্রীর কাছে রিজার্ভ চুরির অন্তর্বর্তীকালীন প্রতিবেদন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ