Inqilab Logo

রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

শেয়ার কেলেঙ্কারি মামলায় দুই জনের কারাদন্ড

প্রকাশের সময় : ২১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : সিকিউরিটিজ প্রমোশন অ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেডের (এসপিএম) শেয়ার কেলেঙ্কারি মামলায় দুই আসামিকে ২ বছর করে কারাদ- দিয়েছে পুঁজিবাজার মামলা নিষ্পত্তিতে গঠিত বিশেষ ট্রাইব্যুনাল। গতকাল (বুধবার) এই বিশেষ ট্রাইব্যুনালের বিচারক হুমায়ুন কবির আসামীদের অনুপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। এছাড়া দুই জনকে ১৫ লাখ টাকা করে জরিমানা করে ট্রাইব্যুনাল। দ-প্রাপ্তরা হলেন- সিকিউরিটিজ প্রমোশন অ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেডের চেয়ারম্যান শেলী রহমান ও প্রতিষ্ঠানের গ্রাহক সৈয়দ মহিবুর রহমান। তবে মামলার শুরু থেকেই তারা পলাতক রয়েছেন।
গত ১২ এপ্রিল এ মামলার যুক্তিতর্ক উপস্থাপন শেষ হয়। যুক্তিতর্ক শেষে ২০ এপ্রিল মামলাটির রায় ঘোষণার জন্য দিন ঠিক করে দেয় আদালত। এর আগে সিকিউরিটিজ প্রমোশন অ্যান্ড ম্যানেজমেন্ট লিমিটেডের শেয়ার কেলেঙ্কারির ঘটনায় ২০০৪ সালে বিএসইসির তৎকালীন সদস্য মোহাম্মদ আলী খান ও পরিচালক মো. মিজানুর রহমান বাদী হয়ে বিএসইসির পক্ষে মামলা করেন।
মামলা সূত্রে জানা গেছে, কোম্পানির চেয়ারম্যান শেলী রহমান ও গ্রাহক সৈয়দ মহিবুর রহমানের অস্বাভাবিক লেনদেন তদন্তে কমিশন ১৯৯৮ সালের ৩ নভেম্বর দুই সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে। তদন্ত কমিটির সদস্যরা ছিলেন, খায়রুল আনাম খান ও শুভ্র কান্তি চৌধুরী। খায়রুল আনাম খানের মৃত্যুর পর তার স্থানে ফরহাদ খানকে কমিটিতে অন্তর্ভুক্ত করা হয়। কমিটি কাশেম সিল্ক মিলস লিমিটেডের শেয়ার অস্বাভাবিক লেনদেনের বিষয়টি প্রমাণ পায়।                                                                
দুইবাজারেই লেনদেন বেড়েছে: এক দিনের ব্যবধানে ফের দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৪০০ কোটি টাকার বেশি লেনদেন হয়েছে। দিনশেষে লেনদেন হয়েছে ৪৩৪ কোটি ২ লাখ টাকা। মঙ্গলবারের তুলনায় লেনদেন বেড়েছে ৯৪ দশমিক ৭ কোটি টাকা। লেনদেন বাড়ার এ হার ২৭ দশমিক ৬৭ শতাংশ। মঙ্গলবার লেনদেন হয়েছিল ৩৩৯ কোটি ৯৫ লাখ টাকা। দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) আর্থিক লেনদেনের পরিমাণ বেড়েছে।
এদিকে টানা ৩ দিনের পতন শেষে বুধবার মূল্য সূচক সামান্য বেড়েছে। ১ দশমিক ৭৬ পয়েন্ট বেড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৩৫৯ দশমিক ৩৯ পয়েন্টে গিয়ে দাঁড়িয়েছে। এর আগে টানা ৩ দিনের পতনে সূচকের পতন হয়েছে ৫০ পয়েন্টেরও বেশি।
দিনশেষে সূচক সামান্য বাড়লেও লেনদেনে অংশ নেওয়া বেশিরভাগ কোম্পানির শেয়ারের দর কমেছে। লেনদেন হওয়া ৩১৭টি ইস্যুর মধ্যে দিনশেষে দর বেড়েছে ১০৪টির, কমেছে ১৭৮টির ও অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর।
লেনদেনের শীর্ষে রয়েছে মবিল যমুনা। দিনশেষে কোম্পানিটির ৪০ কোটি ৫ লাখ ৫১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা ইউনাইটেড পাওয়ারের লেনদেন হয়েছে ২২ কোটি ৩৭ লাখ ৯৩ হাজার টাকা। ১৯ কোটি ৬১ লাখ ৬৮ হাজার টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে এসিআই। লেনদেনে এরপর রয়েছে যথাক্রমে লংকাবাংলা ফাইন্যান্স, ইবনে সিনা, আমান ফিড, বেক্সিমকো ফার্মা, যমুনা অয়েল, বিএসআরএম, ডরিন পাওয়ার।
দেশের অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সিএসসিএক্স ৪ দশমিক ৮ পয়েন্ট বেড়ে দিনশেষে ৮১৪৯ দশমিক ৪৪ পয়েন্টে দাঁড়িয়েছে। লেনদেন হয়েছে ২৮ কোটি ৪৫ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭২টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শেয়ার কেলেঙ্কারি মামলায় দুই জনের কারাদন্ড
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ