Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ইমরান খান পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচিত

আজ শপথ গ্রহণ

জিও নিউজ : | প্রকাশের সময় : ১৮ আগস্ট, ২০১৮, ১২:৩৮ এএম

পাকিস্তানের প্রধানমন্ত্রী নির্বাচনে সাবেক তারকা ক্রিকেটার ও পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের চেয়ারম্যান ইমরান খান জয়ী হয়েছেন। তিনি হচ্ছেন পাকিস্তানের ২২তম প্রধানমন্ত্রী। আজ শনিবার তিনি শপথ নেবেন।
পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলি (এনএ) বা জাতীয় পরিষদের নবনির্বাচিত প্রতিনিধিরা গতকাল শুক্রবার ভোটাভুটির মাধ্যমে বেছে নেন দেশের ন্যাশনাল অ্যাসেম্বলির পরবর্তী নেতাকে। এই ভোটাভুটিতে সহজেই জয়লাভ করেন পাকিস্তান তেহরিক ই-ইনসাফ (পিটিআই)-এর নেতা ইমরান খান
এর আগে জাতীয় পরিষদের নেতা হওয়ার জন্য মনোনয়ন জমা দেন দু’জন। তারা হলেন পিটিআই নেতা ইমরান খান এবং পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন)-এর প্রেসিডেন্ট শাহবাজ শরিফ। তাদের মনোনয়ন পত্রের স্ক্রুটিনিও করা হয়। ইমরান এবং শরিফ দুজনের মনোনয়নপত্রই গৃহীত হয়।
গতকালের ভোটাভুটিতে ইমরান খানের পক্ষে ১৭৬ জন জাতীয় পরিষদ সদস্য ভোট দেন। তার প্রতিদ্ব›দ্বী শাহবাজ শরীফ পেয়েছেন ৯৬ ভোট। পাকিস্তানের নব নির্বাচিত স্পিকার আসাদ কায়সার প্রধানমন্ত্রী নির্বাচনের ফল ঘোষণা করেন। এ সময় পিএমএল-এন সদস্যরা ‘নামঞ্জুর’ স্লোগান দিয়ে তার প্রতিবাদ জানান। ইমরান খান এ সময় হাসিমুখে তার আসনে উপবিষ্ট ছিলেন।
হৈচৈ থামার পর স্পিকার নর্বনর্বাচিত প্রধানমন্ত্রীকে জাতীয় পরিষদে ভাষণ দেয়ার আহবান জানান। ইমরান খান তার বক্তৃতায় বলেন, দেশ যা চাইছে, আমি সে তাবদিলি বা পরিবর্তন আনার অঙ্গীকার করছি। আমাদেরকে কঠোর জবাবদিহিত অনুসরণ করতে হবে। যারা দেশকে লুনঠন করেছেন, আমি তাদের বিরুদ্ধে কাজ করব। তিনি বলেন, আমি কোনো স্বৈরাচারের কাঁধে সওয়ার হয়ে এ জায়গায় আসিনি। এখানে পৌঁছতে আমার ২২ বছর লেগেছে।
পাকিস্তান পিপলস পার্টির (পিপিপি) আগে পিএমএল-এন-এর সাথে যোগ দিলেও প্রধানমন্ত্রী নির্বাচনে তাদের সমর্থন দেয়নি ও ভোটদানে বিরত থাকে। জামায়াত-ই-ইসলামীর একজন সদস্য মুত্তাহিদা মজলিস-ই আমলের (এমএমএ) ব্যানারে নির্বাচন করেন। তিনি ভোটদানে বিরত থাকেন।
গত ২৫ এপ্রিল অনুষ্ঠিত পাকিস্তানের জাতীয় পরিষদ নির্বাচনে ইমরান খানের পিটিআই ১১৬ আসন পেয়ে একক সংখ্যাগরিষ্ঠতা লাভ করে। ৩৪২ আসনের ন্যাশনাল অ্যাসেম্বলির ১৭২ হল ম্যাজিক ফিগার। সংরক্ষিত আসন নিয়ে ইমরান খানের দল পিটিআই দখলে রয়েছে ১৫৮ আসন। সংখ্যাগরিষ্ঠ প্রমাণ করে সরকার গড়ার জন্য আর মাত্র ১৪ আসনের প্রয়োজন। সে ক্ষেত্রে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা প্রামাণে ইমরানকে ছোট দলগুলির সাহায্য নিতে হবে। যদিও এ দিনও দলের তরফে দাবি করা হয়েছে, তাদের হাতে ম্যাজিক সংখ্যা রয়েছে।
আজ শনিবার শপথ প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেয়ার কথা ইমরান খানের।



 

Show all comments
  • Kazi Nazrul Islam ১৮ আগস্ট, ২০১৮, ২:১৫ এএম says : 0
    আশা করি পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান মাঠে বল ব্যাট মতো চার ছক্কা দিয়ে রাষ্ট্র পরিচালনা করবেন
    Total Reply(1) Reply
    • Nowruj ১৮ আগস্ট, ২০১৮, ৭:৫৪ এএম says : 4
      Emran kan dirgo jibon lav korun.dua kori.tini valo luk tobe valo ke mondora besi din baste dena.allah sohae.
  • Mohammad Ashraf Uddin ১৮ আগস্ট, ২০১৮, ২:১৬ এএম says : 0
    ইমরান খানের মধ্যে এখনো তারণ্যের কিছুটা ঝলক দেখতে পাওয়া যায়, যদি সেটা কাজে লাগানো যায় তবে হয়তো পরিবর্তন আসবে...
    Total Reply(0) Reply
  • Monimul Hasan ১৮ আগস্ট, ২০১৮, ২:১৬ এএম says : 0
    শুধু আমেরিকাকে পাকিস্তান থেকে তাড়াতে পারলে হয়ত পুনরায় পাকিস্তানের সম্মান ফিরে পাবে। আর অস্ত্র লেনদেন নিয়ন্ত্রনে আনতে হবে।
    Total Reply(0) Reply
  • Imran Selim ১৮ আগস্ট, ২০১৮, ২:১৭ এএম says : 0
    ইমরান খানের নেতৃত্বে পাকিস্তান এগিয়ে যাবে
    Total Reply(0) Reply
  • Naorin Amina ১৮ আগস্ট, ২০১৮, ২:১৮ এএম says : 0
    Congratulation.................
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ