Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

নিরাপদ পানি ও স্যানিটেশন পর্যবেক্ষণে ‘ট্রাকফিন’ চালু

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

নিরাপদ পানি, স্যানিটেশন ও হাইজিন (ওয়াশ) খাতে অর্থায়নের বিষয়টি পর্যালোচনা করে পরবর্তী কর্মপন্থা নির্ধারণের লক্ষ্যে বাংলাদেশে যাত্রা শুরু করেছে ‘ট্রাকফিন’। বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রণীত এ পদ্ধতি জাতীয় ও আঞ্চলিক পর্যায়ে ওয়াশ পরিস্থিতি পর্যালোচনায় ব্যবহার করা হবে।
সম্প্রতি বাংলাদেশে ইউএন-ওয়াটার প্রণীত স্যানিটেশন ও খাবার পানির গুনগত মানের আন্তর্জাতিক মূল্যায়ন ও বিশ্লেষণ (গøাস) কার্যক্রম ২০১৮-এর আওতায় দু’দিন ব্যাপী এক কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে বাংলাদেশে প্রথমবারের মত ট্রাকফিনের পরীক্ষামূলক কার্যক্রমের উদ্বোধন করা হয়। এ সময় বাংলাদেশের ওয়াশ খাতের উন্নয়নে সহযোগিতা অব্যাহত রাখার প্রতিশ্রæতি দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশ প্রতিনিধি ডা ভ্যালেরিয়া ডি অলিভিরা ক্রুজ।
‘ট্রাকফিন’ হবে বাংলাদেশে সর্বপ্রথম একটি সমন্বিত জাতীয় পানি ও স্যানিটেশন হিসাব। যার মাধ্যমে এ সেক্টরের বিভিন্ন উপখাত যেমনÑ অবকাঠামোগত, কর্মসূচি, ব্যবস্থাপনা এবং ব্যবহারকরীদের নিজেদের পকেটের খরচের হিসাব মূল্যায়ণ ও বিশ্লেষণ করবে। স্থানীয় সরকার বিভাগের পলিসি সাপোর্ট ব্রাঞ্চ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, ইউনিসেফ ও ওয়াটারএইড বাংলাদেশ-এর যৌথ উদ্যোগে এ কার্যক্রম আনুষ্ঠানিক সূচনা হয়েছে।
প্রধান অতিথি ছিলেন স্থানীয় সরকার বিভাগের অতিরিক্তি সচিব বেগম রোকসানা কাদের। বিশেষ অতিথি ছিলেন ইউনসেফ বাংলাদেশে-এর দেশীয় প্রতিনিধি এডুয়ার্ড বেগবেদার এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থার দায়িত্বপ্রাপ্ত বাংলাদেশ প্রতিনিধি ডা ভ্যালেরিয়া ডি অলিভিরা ক্রুজ। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোঃ মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন পলিসি সাপোর্ট ব্রাঞ্চের অতিরিক্ত সচিব মোঃ আব্দুর রউফ এবং ওয়াটারএইড বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মোঃ খায়রুল ইসলাম।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ