Inqilab Logo

শনিবার, ১৩ জুলাই ২০২৪, ২৯ আষাঢ় ১৪৩১, ০৬ মুহাররম ১৪৪৬ হিজরী

গাড়ি তৈরির প্রতিযোগিতায় বাংলাদেশ তৃতীয়

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৫ আগস্ট, ২০১৮, ১২:০৪ এএম

নিজেদের তৈরি পরিবেশবান্ধব গাড়ির আন্তর্জাতিক প্রতিযোগিতা শেল ইকো ম্যারাথনে ৪৭টি দলকে হারিয়ে তৃতীয় স্থান অধিকার করে নিল আহ্ছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের টিম রেড-এক্স। ফ্রান্সের প্যারিসে এই অটোমোবাইল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতার মূল বিবেচ্য- গাড়ি কতটা বেশি জ্বালানি সাশ্রয়ী। এ ছাড়া কত বেশি নিরাপদ এবং আধুনিক প্রযুক্তি ব্যবহৃত হয়েছে, তাও বিবেচনা করা হয়।
এ প্রতিযোগিতাটি প্রধানত এশিয়া, ইউরোপ এবং আমেরিকা মহাদেশভিত্তিক হয়ে থাকে। ৫০টি দল এ প্রতিযোগিতায় অংশ নেয়। এশিয়ার একমাত্র প্রতিনিধি বাংলদেশের টিম রেড-এক্স। গত ২৯ মে থেকে ১ জুন পর্যন্ত চার দিন ধরে অনুষ্ঠিত হয় শিক্ষার্থীদের উদ্ভাবিত বিশ্বের অন্যতম বৃহৎ এই অটোমোবাইল প্রতিযোগিতা। চূড়ান্ত ফল প্রকাশিত হয় ১১ জুন।
টিম রেড-এক্স দলের মোট সদস্য ১৫ জন। অধ্যাপক ড. দেওয়ান হাসান আহমেদ ও সহকারী অধ্যাপক মোহাম্মদ জুবায়ের হোসেনের তত্ত¡াবধানে টিম রেড-এক্সের নেতৃত্ব দেন নাহিয়ান অর্ণব। দলের অন্য সদস্যরা হলেন- জাবের, ফাহিম, আফনান, রাব্বি, এহসান, সাদমান, ফারাবি, রিজবান, স্মরণ, শুভ, তন্ময়, অয়ন ও তাসিন।
প্রতিযোগিতায় কারিগরি পরীক্ষণে ব্রেকিং টেস্ট, ওজন, নকশা, নিরাপত্তা, জ্বালানি দক্ষতা, ইঞ্জিনসহ ১২০টি পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ফাইনালে রেস ট্র্যাকে নামার সুযোগ পায় টিম রেড-এক্স। প্রথম সুযোগেই টিম রেড-এক্স ভ্যালিড রান অর্জন করতে সক্ষম হয়।
ম্যারাথনে দুই ধরনের গাড়ি অংশ নেয়। প্রোটোটাইপ (সাধারণ ৩ চাকাবিশিষ্ট) ও আরবান কনসেপ্ট (৪ চাকাবিশিষ্ট)। এই দুই ক্যাটাগরির মধ্যে থাকে বিভিন্ন জ্বালানির ক্যাটাগরি। বাংলাদেশের প্রতিনিধিত্বকারী টিম রেড-এক্স আরবান কনসেপ্ট গ্যাসোলিন ইঞ্জিন ক্যাটাগরিতে ২য় স্থান, আরবান কনসেপ্ট আইসিই ক্যাটাগরিতে তৃতীয় স্থান লাভ করে। এমনকি সমগ্র আরবান কনসেপ্ট (আইসিই, গ্যাসোলিন ও ইলেক্ট্রিক) গাড়িগুলোর মধ্যে তৃতীয় স্থান অধিকার করে।



 

Show all comments
  • ১৫ আগস্ট, ২০১৮, ৪:২২ পিএম says : 0
    চল বাংলাদেশ
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: গাড়ি তৈরি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ