Inqilab Logo

শনিবার, ২২ জুন ২০২৪, ০৮ আষাঢ় ১৪৩১, ১৫ যিলহজ ১৪৪৫ হিজরী

হামলা সংঘর্ষ প্রতীকে আগুন

প্রকাশের সময় : ২০ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : গতকাল ইউনিয়ন পরিষদের নির্বাচনকে কেন্দ্র করে ব্যাপক সহিংসতার ঘটনা ঘটেছে। বিভিন্নস্থানে সরকার সমর্থিতরা বিএনপি ও বিদ্রোহী প্রার্থী এবং তাদের সমর্থকদের ওপর হামলা চালিয়েছে। আবার কোথাও নৌকা প্রতীকে আগুন দেয়ার খবর পাওয়া গেছে। তাছাড়া আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষে বাড়িঘর ভাংচুর, পুলিশের গুলির ঘটনা ঘটেছে।
কাপাসিয়ায় ২ চেয়ারম্যান সহ আহত ১০
কাপাসিয়া (গাজীপুর) উপজেলা সংবাদদাতা জানান, গাজীপুরের কাপাসিয়ায় গত সোমবার রাতে সরকার সমর্থিতদের হামলায় ২ চেয়ারম্যান প্রার্থীসহ আহত হয়েছে ১০ জন। এ সময় ২টি নির্বাচনী অফিস ও ৮টি মোটর সাইকেল ভাংচুর করা হয়। হামলার শিকার চেয়ারম্যান প্রার্থীরা হলেন কাপাসিয়া সদর ইউনিয়নের স্বতন্ত্র ও আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী কাজী সিরাজুল ইসলাম ও সিংহশ্রী ইউনিয়নের আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী আশরাফ উদ্দিন খান আল আমিন।
অভিযোগে জানা যায়, কাজী সিরাজ সোমবার রাত ১২ টার দিকে শহরের বানার হাওলা গ্রামের বাসা থেকে একজন কর্মি নিয়ে একটি সিএনজি যোগে বের হচ্ছিলেন। এ সময় ৪ টি মোটর সাইকেল যোগে সরকার সমর্থিতরা তার পথরোধ করে হামলা মারপিট ও সিএনজিটি ভাংচুর করে।
রামগড়ে বিএনপি প্রার্থীর এজেন্ট’র উপর হামলা
খাগড়াছড়ি জেলা সংবাদদাতা জানান, খাগড়াছড়ি জেলার রামগড় উপজেলায় বিএনপি মনোনীত ধানের শীষ প্রতীকের চেয়ারম্যান প্রার্থীর এজেন্টের উপর হামলা ও অপহরণ চেষ্টার অভিযোগ উঠেছে আওয়ামী লীগের প্রার্থীর বিরুদ্ধে। মঙ্গলবার দুপুরে গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে খাগড়াছড়ি জেলা বিএনপি’র পক্ষ থেকে এমনটাই অভিযোগ করা হয়েছে।
জেলা বিএনপি’র সহ-দপ্তর সম্পাদক আবু তালেব স্বাক্ষরিত ঐ বিবৃতিতে অভিযোগ করা হয়, সোমবার দিবাগত রাত ১২টার দিকে ১নং রামগড় ইউনিয়নের বিএনপি মনোনীত চেয়ারম্যান প্রার্থী নুর হোসেন নুরুর নির্বাচনী এজেন্ট মো. মাসুদ দাপ্তরিক কাজ শেষে ৭নং ওয়ার্ডের বলিপাড়া এলাকার নিজ বাসায় যাবার পথে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী শাহ্-আলমের ছেলে এমরান হোসেন ও আরমান হোসেনের নেতৃত্বে ১৫/২০ জন সন্ত্রাসী তার উপর হামলা চালায়। এসময় সে প্রাণ বাঁচাতে দৌড়ে ঘরের ভেতর ঢুকে দরজা বন্ধ করে দেয়। এসময় সন্ত্রাসীরা বাইরে থেকে দরজা ভেঙ্গে তাকে অপহরণের চেষ্টা চালায় এবং বাড়িতে থাকা একটি মোটরসাইকেল ভাংচুর করে। পরে খবর পেয়ে পুলিশ ও বিজিবি ঘটনাস্থলে আসলে সন্ত্রাসীরা পালিয়ে যায়।
ফরিদগঞ্জে ৫টি ইউনিয়নে নৌকায় আগুন
চাঁদপুর উপজেলা সংবাদদাতা জানান, ফরিদগঞ্জ উপজেলার ইউনিয়ন পরিষদ নির্বাচনকে ঘিরে সহিংস হয়ে উঠেছে নির্বাচনী এলাকাগুলো। গত ২৪ ঘন্টায় উপজেলার ৫নং গুপ্টি পূর্ব ইউনিয়নসহ ৫টি ইউনিয়নে অজ্ঞাত দুর্বৃত্তরা নির্বাচনে নাশকতা সৃষ্টির জন্য ইউনিয়ন আ’লীগের প্রার্থীর অন্তত ১০টি নৌকা প্রতীকে আগুন দিয়েছে। নৌকা প্রতীকে আগুন দেয়া অন্য ইউনিয়নগুলো হলো ৬নং গুপ্টি পশ্চিম, ৭নং পাইকপাড়া উত্তর, বালিথুবা পশ্চিম ও চরদুঃখিয়া পশ্চিম ইউনিয়ন। এছাড়া ৭নং পাইকপাড়া উত্তর ইউনিয়নে বোয়ালিয়া এলাকায় আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থীর নির্বাচনী অফিস ভাংচুর করা হয়েছে। এদিকে চরদুঃখিয়া পশ্চিম চরদুঃখিয়া গ্রামের শীল বাড়ির একটি মন্দিরে আগুন দিয়েছে বলে অভিযোগ উঠেছে।

আওয়ামীলীগের দু’ গ্রুপের সংঘর্ষ মহিলাসহ আহত ১৫
লোহাগড়া (নড়াইল) উপজেলা সংবাদদাতা জানান, নড়াইলের লোহাগড়ার জয়পুর ইউনিয়নে আওয়ামীলীগে দলীয় মনোনয়ন কে কেন্দ্র করে দু’ গ্রুপের সংঘর্ষে মহিলাসহ আহত ১৫ জন আহত হয়েছে। গতকাল মঙ্গলবার দুপুরে চাচই গ্রামে এ ঘটনা ঘটে। এলাকাবাসী সূত্রে জানা গেছে, আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনে জয়পুর ইউনিয়নে বর্তমান চেয়ারম্যান মোঃ আকতার হোসেন আওয়ামীগ দলীয় মনোনয়ন পেয়েছেন এমন খবর এলাকায় রোববার সন্ধ্যায় প্রচার হবার পর থেকে প্রতিপক্ষ মনোনয়ন প্রত্যাশী আওয়ামীলীগ নেতা সাবেক চেয়ারম্যান মোঃ শরিফুল ইসলামের সমর্থকদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছিল। এ ঘটনাকে কেন্দ্র করে মঙ্গলবার দুপুরে চাচই গ্রামে উভয় পক্ষের সমর্থকদের মধ্যে বাক বিতন্ডা হয়। এক পর্যায়ে মোঃ শরিফুল ইসলামের সমর্থকরা লাঠি, রামদা, সড়কি নিয়ে চেয়ারম্যান মোঃ আকতার হোসেনের সমর্থকদের উপর হামলা চালায়।
পাংশায় সংঘর্ষে ২ জন গুলিবিদ্ধ
গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা ঃ রাজবাড়ীর পাংশায় সরিষা ইউনিয়নে আওয়ামীলীগের দুই গ্রুপ সংঘর্ষে, ১০ টি বাড়ি-ঘর ভাংচুর ও পুলিশের গুলিতে নারী ও প্রতিবন্ধি গুলিবিদ্ধসহ আহত হয়েছে তিনজন। তাদের সবাইকে পাংশা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এখনও ওই এলাকায় থমথমে অবস্থা বিরাজ করছে এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। মঙ্গলবার সকাল নয়টার দিকে পাংশা উপজেলার সরিষা ইউনিয়নের খামারডাঙ্গা গ্রামে এ ঘটনা ঘটে। গুলিবিদ্ধরা হলেন একই ইউনিয়নের বেজপাড়া গ্রামের প্রতিবন্ধী মন্দির মোল্লা (৫০) ও খামারডাঙ্গা গ্রামের মোক্তার হোসেনের স্ত্রী মর্জিনা বেগম (৩৫)। আহত অন্যজন হল আকুল হোসেন। এ ঘটনার পর এলাকাবাসী গুলিবিদ্ধ ২ জন ও আহত ১ জন কে পাংশা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে।
এলাকাবাসী জানান, শরিষা ইউপি আওয়ামীলীগের সভাপতি ও দলীয় মনোনয়নে চেয়ারম্যান প্রার্থী আজমল আল বাহার বিশ্বাস দলীয় মনোনয়ন পাওয়ার পর থেকে দুই গ্রুপের মাঝে বিভিন্ন ধরনের কোন্দল চলে আসছিলো। বিদ্রোহী প্রার্থী বর্তমান চেয়ারম্যান সোবাহান হোসেনের কর্মী সমর্থকরা মঙ্গলবার সকালে নির্বাচনী প্রচারনা চালাতে গেলে বহলা ডাঙ্গা বাজার এলাকায় দুই পক্ষের মধ্যে এ ঘটনা ঘটে।
প্রার্থীর নৌকা প্রতীক পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা
গোয়ালন্দ (রাজবাড়ী) উপজেলা সংবাদদাতা জানান, রাজবাড়ীর বালিয়াকান্দি উপজেলার জামালপুর ইউনিয়নের নটাপাড়া লক্ষণদিয়া সড়কের লক্ষণদিয়া-বাঁশবাড়ীয়া মোড়ের রব মেম্বারের বাড়ীর সামনে সোমবার রাতে দুর্বৃত্তরা নৌকা প্রতীক পুড়িয়ে দিয়েছে। জামালপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি মজিবর রহমান বিশ্বাস জানান, সম্প্রতি লক্ষণদিয়া গ্রামের শ্যামল দাস, সদানন্দ সরকার, মিহির কর, সত্য দাস, কিশোরী বিশ্বাসসহ কয়েকটি বাড়ীর পাটকাঠির গাদায় অগ্নিসংযোগ, নটাপাড়ায় এমপির জনসভায় ইট নিক্ষেপের ঘটনার সাথে নৌকা মার্কা প্রতীক পুড়িয়ে দেওয়ার ঘটনার যোগসূত্র রয়েছে। এটি নিছক ভোটারদের মধ্যে ভীতি সৃষ্টির জন্য করা হয়েছে।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: হামলা সংঘর্ষ প্রতীকে আগুন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ