Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আরবিতে কথা বলায় নামিয়ে দেয়া হলো বিমানযাত্রীকে

প্রকাশের সময় : ১৯ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে একজন ছাত্র বলছেন, তিনি আরবি ভাষায় কথা বলছিলেন এ কারণে তাকে সাউথওয়েস্ট এয়ারলাইন্সের একটি বিমান থেকে নামিয়ে দেয়া হয়েছে। এই ছাত্রটির নাম খায়রুলদীন মাখজুমি। গত ৯ এপ্রিল তিনি বিমানে করে জাতিসংঘের মহাসচিব বান কি-মুনের একটি বক্তৃতা শুনতে যাচ্ছিলেন।
ওড়ার আগে তিনি বিমানের ভেতর থেকেই তার চাচার সাথে ফোনে এ নিয়ে কথা বলছিলেন। কিন্তু তাকে আরবিতে ‘ইন-শা-আল্লাহ’ বলতে শোনার পর বিমানের আরেক যাত্রী তার দিকে আড়চোখে তাকাতে শুরু করেন। এর পরই সাউথওয়েস্ট এয়ারলাইন্সেরর একজন কর্মী তাকে বিমান থেকে নামিয়ে দেন। তিনি আর ওই বিমানে উঠতে পারেননি।
মি. মাখজুমি নিউইয়র্ক টাইমসকে বলেন, ‘ইসলাম-ভীতি এ দেশকে কোথায় নিয়ে গেছে - এটা হচ্ছে তারই একটা দৃষ্টান্ত। আমি এবং আমার পরিবারের এমন অভিজ্ঞতা অনেক হয়েছে, এবার তাতে আরো একটি যোগ হলো।’
একজন শরণার্থী হিসেবে ইরাক থেকে যুক্তরাষ্ট্রে আসা মি. মাখজুমি ক্যালিফোর্নিয়ার বার্কলে বিশ্ববিদ্যালয়ে পড়েন।
সাউথওয়েস্ট বিমান সংস্থা বলেছে, তারা কোন ধরনের বৈষম্য সহ্য করে না এবং মি. মাখজুমি বিমানের ভেতরে ‘হুমকি সূচক বলে মনে হতে পারে এমন মন্তব্য’ করার জন্যই তাকে নামিয়ে দেয়া হয়েছে। সূত্র : বিবিসি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আরবিতে কথা বলায় নামিয়ে দেয়া হলো বিমানযাত্রীকে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ