Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সঙ্কটে তৈরী পোশাক শিল্প : বিজিএমইএ

শিক্ষার্থীদের নিরাপদ সড়ক চাই আন্দোলন

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ৭ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

নিরাপদ সড়ক চেয়ে করা শিক্ষার্থীদের আন্দোলনের বিষয়ে তৈরি পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএর সভাপতি সিদ্দিকুর রহমান বলেছেন, গত এক সপ্তাহ ঠিকমতো পোশাক শিল্পের আমদানি ও রপ্তানি পণ্য আনা-নেওয়া সম্ভব হয়নি। এতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে তৈরি পোশাক শিল্প। গতকাল সোমবার রাজধানীর কারওয়ান বাজারে বিজিএমইএ ভবনে চলমান ছাত্র আন্দোলন এবং উদ্ভুত পরিস্থিতি বিষয়ে বিজিএমইএ এর এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে এসব কথা বলেন তিনি।
সিদ্দিকুর রহমান বলেন, গত এক সপ্তাহে ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক দিয়ে ঠিকমতো পোশাক শিল্পের আমদানি ও রপ্তানি পণ্য আনা-নেওয়া সম্ভব হয়নি। এতে বন্দরের কন্টেইনার ভর্তি রপ্তানিযোগ্য পণ্য পড়ে আছে। আর জাহাজীকরণের অপেক্ষায় কারখানায় পড়ে আছে তৈরি পণ্য। এতে সবচেয়ে ক্ষতিগ্রস্থ হয়েছে রপ্তানিমুখী তৈরি পোশাক শিল্প।
নিরাপদ সড়ক চেয়ে শিক্ষার্থীদের আন্দোলনকে পোশাক ব্যবসায়ীরাও সমর্থন করে উল্লেখ করে তিনি বলেন, আন্দোলনকে সমর্থন করি। সরকারও ইতিমেধ্য তাদের দাবি মেনে নিয়েছে। তবে শিক্ষার্থীরা ঘরে ফিরে গেলেও যানবাহন পরিস্থিতি এখনও স্বাভাবিক হয়নি। চলমান এই পরিস্থিতির কারণে বেশ কিছু বিদেশি ক্রেতা তাদের ট্রিপ বাতিল করেছে। সে জন্য আমরা দ্রুত এই এই পরিস্থিতির সমাধান আশা করছি। বিজিএমইএর সভাপতি বলেন, যানবাহন পরিস্থিতি স্বাভাবিক না হলে অনেক কারখানা স্টকলট এর শিকার হবে। তখন অনেক কারখানা বিমানে পণ্য পাঠাতে বাধ্য হবে। এর মাশুল দিতে হবে পোশাক শিল্পকে।
‘যখন অ্যাকর্ড-অ্যালায়েন্সের শর্তগুলো পূরণ করে নিজেদের মতো করে চলার প্রস্তুতি নিচ্ছি ঠিক তখন এ ধরনের পরিস্থিতি আমাদের পিছিয়ে দেয়, ক্রেতাদের আস্থাহানি ঘটে এবং শিল্পের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। তাই এমন কোনো কর্মকান্ড চাইনা যাতে মানুষের স্বাভাবিক জীবনযাত্রা বাধাগ্রস্থ, অর্থনৈতিক কর্মকান্ড ও ব্যবসা-বাণিজ্যকে পিছিয়ে দেয়।’ সিদ্দিকুর রহমান বলেন, অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার কাজ বর্তমানে দ্রুত গতিতে এগিয়ে চলছে। দেশি ও বিদেশি বিনিয়োগকারীগণ বিনিয়োগে আকৃষ্ট হচ্ছেন। বিদেশি বিনিয়োগকারীরা বিনিয়োগের জন্য এ দেশে সফরে আসছেন। বিভিন্ন দেশের সরকারি ও বেসরকারি বাণিজ্য প্রতিনিধি দল প্রতিনিয়ত দেশে সফর করছেন। তাদের সাথে দ্বিপাক্ষিক বাণিজ্য চুক্তি ও আলোচনাও হয়েছে। এ অবস্থায় এমন কোনো কর্মসূচি নেয়া ঠিক হবে না যা অর্থনীতির অগ্রযাত্রাকে ব্যহত করে।
এ সময় আরো উপস্থিত ছিলেন, সংগঠনটির সহ-সভাপতি এস এম মান্নান (কচি), সহ-সভাপতি (অর্থ) মোহাম্মদ নাছির, পরিচালক মনির হোসেন, ইনামুল হক খান (বাবলু) ও আ ন ম সাইফউদ্দীন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ