Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

এসএমই ফাউন্ডেশন-ঢাকা ব্যাংক চুক্তি

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

এসএমই ফাউন্ডেশন এবং ঢাকা ব্যাংক লি. ক্ষুদ্র ও মাঝারি শিল্পে অর্থায়নের লক্ষ্যে একটি চুক্তি স্বাক্ষর করেছে। গতকাল বুধবার স্বাক্ষরিত চুক্তি অনুযায়ী এসএমই ফাউন্ডেশনের অর্থায়নে ঢাকা ব্যাংক লি. রাজশাহী জেলার চারঘাট উপজেলার কালুহাটি গ্রামে গড়ে উঠা ফুটওয়্যার ক্লাস্টারের উদ্যোক্তাদের মধ্যে সহজশর্তে জামানতবিহীন ঋণ বিতরণ করবে। স্বাক্ষরিত চুক্তির আওতায় ফাউন্ডেশন ঢাকা ব্যাংক লি.-এর অনুকূলে ৫ কোটি টাকা প্রাক অর্থায়ন করবে, যা ক্লাস্টারটির উদ্যোক্তাদের মধ্যে ৯শতাংশ মুনাফায় জামানতবিহীন ঋণ হিসেবে বিতরণ করা হবে। উদ্যোক্তারা সর্বনি¤œ ৫০ হাজার থেকে সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবে। গ্রামটিতে ৬৫টি জুতা/স্যান্ডেল তৈরীর ক্ষুদ্র কারখানা রয়েছে যাতে প্রায় ১৫শ’ শ্রমিক কাজ করে। তাদের তৈরী চামড়ার জুতা/স্যান্ডেল উত্তরবঙ্গসহ দেশের বিভিন্ন স্থানে বাজারজাত হয়।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানটি পুরোনো পল্টনে অবস্থিত ঢাকা ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে স্বাক্ষর করেন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক মোঃ সফিকুল ইসলাম এবং ঢাকা ব্যাংক লি. এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান। অনুষ্ঠানে এসএমই ফাউন্ডেশনের হেড অব ক্রেডিট প্রোগ্রাম এবং মহাব্যবস্থাপক মোঃ নাজিম হাসান সাত্তার, ঢাকা ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক এমরানুল হক এবং উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ