Inqilab Logo

বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১, ১৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ডিজেলের দাম নির্ধারণ বাণিজ্যিক নয়, বন্ধুত্বের চেতনায়-ভারতের তেল প্রতিমন্ত্রী

প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : বাংলাদেশকে ডিজেল দেয়ার ক্ষেত্রে মূল্য নির্ধারণ করা হবে বন্ধুত্বের চেতনায়, বাণিজ্যিক দৃষ্টিভঙ্গিতে নয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে ঢাকা সফররত ভারতের তেল ও প্রাকৃতিক গ্যাস বিষয়ক প্রতিমন্ত্রী (ইনডিপেনডেন্ট চার্জ) ধর্মেন্দ্র প্রধান এ কথা জানান। গতকাল (রোববার) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করেন প্রতিমন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের নেতৃত্বে ভারতীয় একটি প্রতিনিধিদল।
প্রতিমন্ত্রী জানান, বাংলাদেশকে পাইপলাইনে ডিজেল দেয়ার জন্য ভারত পুরোপুরি প্রস্তুত রয়েছে। এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বাংলাদেশকে ডিজেল দেয়ার জন্য ভারতকে ধন্যবাদ জানান। একই সঙ্গে ভবিষ্যতেও ভারতের এ ধরনের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি। এ সময় জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার হর্ষবর্ধন শ্রিংলা, ভারতের জ্বালানি সচিব সঞ্জয় সোধি ও ইন্ডিয়ান অয়েল করপোরেশনের চেয়ারম্যান ডি অশোক প্রমুখ উপস্থিত ছিলেন।
চট্টগ্রামে এলপি গ্যাস প্ল্যান্ট স্থাপনের লক্ষ্যে আজ (সোমবার) ইন্ডিয়ান অয়েল করপোরেশন ও বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) মধ্যে যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হচ্ছে এ নিয়েও সন্তোষ প্রকাশ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, আমরা দেশ গঠনে কাজ করছি। এ জন্য আমাদের প্রতিবেশী দেশগুলোর সহযোগিতা প্রয়োজন।
পানি বণ্টন চুক্তি, স্থল সীমান্ত চুক্তির কথা স্মরণ করে শেখ হাসিনা বলেন, এখন আমাদের সবচেয়ে বেশি জোর দিতে হবে যোগাযোগের ওপর। ‘দারিদ্র্যের বিরুদ্ধেও আমাদের একসঙ্গে লড়াই করতে হবে’, যোগ করেন প্রধানমন্ত্রী। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম ব্রিফিংয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান।
তিন দিনের (১৭-১৯ এপ্রিল) সরকারি সফরে গত রোববার ঢাকায় আসেন ভারতীয় তেল-গ্যাস প্রতিমন্ত্রী। তার নেতৃত্বে সফরে সঙ্গী হিসেবে আছেন দেশটির উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও সরকারি-বেসরকারি বিদ্যুৎ খাতের ঊর্ধ্বতনরা।
জাপানে ভূমিকম্পে ক্ষয়ক্ষতিতে প্রধানমন্ত্রীর শোক
প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপানে ভয়াবহ ভূমিকম্পে জানমালের ক্ষয়ক্ষতিতে গভীর শোক প্রকাশ করেছেন। জাপানের প্রধানমন্ত্রী সিনজো আবের কাছে গতকাল (রোববার) প্রেরিত এক শোকবার্তায় শেখ হাসিনা বলেন, কুমামোতো ও দক্ষিণ জাপানের পর এই ভয়াবহ ভূমিকম্পে প্রাণহানি ও ধ্বংসযজ্ঞের মর্মান্তিক খবর শুনে আমি গভীরভাবে বেদনাহত।
প্রধানমন্ত্রী বলেন, আমি আপনার ও আপনার শোকসন্তপ্ত জনগণের প্রতি আমাদের গভীর সমবেদনা জানাচ্ছি এবং বিদেহী আত্মার মাগফেরাত কামনা করছি। উল্লেখ্য, জাপানে বৃহস্পতিবার ও শনিবারের ভূমিকম্পে কমপক্ষে ৪১ জন প্রাণ হারিয়েছেন। এখনো অনেকে ধ্বংস্তূপে আটকে পড়ে আছেন বলে আশঙ্কা করা হচ্ছে।
প্রধানমন্ত্রী বঙ্গভবনে
প্রেসিডেন্ট মো. আবদুল হামিদের সঙ্গে দেখা করতে গতকাল রোববার বঙ্গভবনে যান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সন্ধ্যা সাড়ে ৭টায় প্রধানমন্ত্রী বঙ্গভবনে পৌঁছলে প্রেসিডেন্ট তাকে ফুল দিয়ে স্বাগত জানান। এসময় প্রধানমন্ত্রীও আবদুল হামিদকে ফুলের তোড়া দেন। আবদুল হামিদের দৈনন্দিন কর্মসূচির তালিকায় এটি ‘সৌজন্য সাক্ষাৎ’ লেখা রয়েছে। সরকার প্রধান শেখ হাসিনা সর্বশেষ গত ২৬ মার্চ বঙ্গভবনে রাষ্ট্রপ্রধানের সঙ্গে এক অনুষ্ঠানে ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিজেলের দাম নির্ধারণ বাণিজ্যিক নয়
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ