Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

এপিজি’র কো-চেয়ারের নেতৃত্ব পেল বাংলাদেশ

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

এশিয়া প্যাসিফিক গ্রæপ অন মানিলন্ডারিং (এপিজি)’র কো-চেয়ারের দায়িত্ব নিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ও বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ)-এর প্রধান আবু হেনা মোহাম্মদ রাজী হাসান। গতকাল শুক্রবার নেপালের রাজধানী কাঠমান্ডুতে অনুষ্ঠিত এপিজি’র ২১তম বার্ষিক সাধারণ সভায় তিনি এই দায়িত্ব গ্রহণ করেন। বিএফআইইউ’র পরামর্শক দেবপ্রসাদ দেবনাথ এতথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘বাংলাদেশ ২০১৮-২০২০ মেয়াদে অস্ট্রেলিয়ার সঙ্গে যৌথভাবে এই অঞ্চলের মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ কার্যক্রমে নেতৃত্ব দেবে।’
জানা গেছে, এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় ৪১টি দেশ ও বিশ্বের ৩০টি অবজার্ভার দেশ ও সংস্থার সংগঠন এশিয়া প্যাসিফিক গ্রæপ অন মানিলন্ডারিং (এপিজি)। সংগঠনটির মূল কাজ হলো— এই অঞ্চলের দেশগুলোর মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে আন্তর্জাতিক মানদন্ড বাস্তবায়নে এবং এ লক্ষ্যে দক্ষতা বাড়াতে কাজ করা।
এপিজি’র ২১তম বার্ষিক সাধারণ সভায় প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্র, পররাষ্ট্র, আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়, দুর্নীতি দমন কমিশন, বাংলাদেশ পুলিশ, মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর, ডিজিএফআই, বিএসইসি, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণকারী কর্তৃপক্ষ এবং বিএফআইইউ হতে ১৭ সদস্যের একটি প্রতিনিধিদল অংশগ্রহণ করেন।
উল্লেখ্য, মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধে ও জাতিসংঘের বিভিন্ন সিদ্ধান্ত বাস্তবায়নে বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন পদক্ষেপ ও ব্যবস্থা ইতোমধ্যে আন্তর্জাতিক মহলে ব্যাপক প্রশংসিত হয়েছে। তার স্বীকৃতি স্বরূপ এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলো সর্বসম্মতভাবে বাংলাদেশকে কো-চেয়ারের দায়িত্ব দিয়েছে।
দায়িত্ব গ্রহণকালে রাজী হাসান সন্ত্রাস ও জঙ্গিবাদের বিরুদ্ধে বর্তমান সরকারের ‘জিরো টলারেন্স’ নীতির ওপর গুরুত্বারোপ করেন। তিনি এপিজি’র ম্যান্ডেট বাস্তবায়নের পাশাপাশি আর্থিক অন্তর্ভুক্তির মাধ্যমে মানিলন্ডারিং ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ, আন্তর্জাতিক ব্যাংক ও স্থানীয় ব্যাংকের সঙ্গে করেসপন্ডেন্ট ব্যাংকিং সম্পর্ক ছিন্ন করা এবং এর ফলে উদ্ভাবিত ঝুঁকি মোকাবিলায় করণীয় বিষয়ে গুরুত্বারোপ করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এপিজি
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ