Inqilab Logo

রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সময়ের সাথে দৃশ্যপট অনেক পরিবর্তন হবে সিপিবির সঙ্গে বৈঠকে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ইলেকশন যতই ঘনিয়ে আসবে ততই দৃশ্যপটে পরিবর্তন হবে। ইলেকশনের শিডিউল অ্যানাউন্সের পর পোলারাইজেশনটা স্বাভাবিক ব্যাপার। আমাদের এখানে পোলারাইজেশনটা কিভাবে হবে? সেটা দেখার জন্য আরও কিছুদিন অপেক্ষা করতে হবে।
গতকাল আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার ধানমন্ডির রাজনৈতিক কার্যালয়ে সম্পাদকন্ডলীর সভা শেষে সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।
ওবায়দুল কাদের বলেন, আমাদের এখানে সাম্প্রদায়িকতা একটা ব্যাপার, এখানে ডিভাইসিক পলিটিক্স আছে, সেখানে পোলারাইজেশনটা কার সঙ্গে কার হবে? কিভাবে ঘটবে? এসব বিষয়ে সমীকরণটা একটা পর্যায়ে কোথায় দাঁড়াবে সেটা এখনও বলা যাবে না।
ভারত প্রীতি নিয়ে বিএনপির দিকে ইঙ্গিত করে কাদের বলেন, ভারত ভীতিটা যাদের এত প্রবল, ইলেকশন আসলে ভারত প্রীতি তাদের কেন বেড়ে যায়? যারা বছরজুড়ে ভারত ভীতিতে ভোগে ইলেকশন আসলেই তাদের ভারত প্রীতি কেন? দেশের রাজনীতিতে ভারত কাউকে ক্ষমতায় বসাবে এটা আমরা বিশ্বাস করি না। এ জন্য আমরা তোষামোদিও করি না। বিএনপির রাজনীতি ছদ্মবেশী বিদ্বেষ প্রসূত। এ নেতিবাচক রাজনীতির কারণে আগামী নির্বাচনে বিএনপির পরাজয় হবে এবং আগামী নির্বাচনে তাদের মাশুল দিতে হবে।
সিপিবি নেতাদের সঙ্গে সাক্ষাৎ প্রসঙ্গে তিনি বলেন, জাস্ট এটা সৌজন্য সাক্ষাৎ। বাসদের খালেকুজ্জামানের সঙ্গেও ফোনে কথা বলেছি। ফোনে কাদের সিদ্দিকী সাহেবের সঙ্গেও কথা বলেছি। ওনি গতকাল আমাকে কল করেছিলেন কিন্তু খেয়াল করতে পারিনি। আজকে তাকে কল করেছি, কথা বলেছি। এটা একটা সৌজন্যবোধের ব্যাপার। একটা ওয়ার্কিং রিলেশনশিপ রাজনীতিতে থাকা উচিত।
এ সময় বিএনপির মির্জা ফখরুলের মায়ের মৃত্যুতে বিবৃতি ও ফোন করে কথা বলার বিষয়টি তুলে ধরে কাদের বলেন, রাজনীতিতে সৌজন্যবোধটা দরকার আছে। কর্নেল অলিও আমাকে ফোন করেছেন। আ স ম আব্দুর রবও ফোন করেছেন। মেজর মান্নানও করেছেন। এভাবে ফোনালাপটা থাকলে অনেক কিছুই সমাধান হয়ে যায়।
আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনীতির অংক নিয়ে আলাপ করতে যাইনি। যদি কোনো আলাপ করতে যাই তাহলে আমার পার্টির সভাপতি এবং ওয়ার্কিং কমিটির সঙ্গে কথা বলে যাব। রাজনীতির কোনো বিষয়ে আলোচনা করলে, কোনো ইকুয়েশন বা আন্ডারস্ট্যান্ডিংয়ের ব্যাপার, অ্যালায়েন্সের ব্যাপারে আলাপ হলে দলীয় সিদ্ধান্ত ছাড়া করতে পারি না।
এর আগে সকাল ১১ টার দিকে বাম ঘরানার রাজনৈতিক দল বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) নেতাদের সঙ্গে বৈঠক করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের
এ সময় তিনি সিপিবি সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক শাহ আলমসহ অন্যদের সঙ্গে বৈঠক করেন।
প্রসঙ্গত, সম্প্রতি সিপিবি ও বাসদ (খালেকুজ্জামান)-সহ ৮টি বামপন্থী রাজনৈতিক দল মিলে বাম গণতান্ত্রিক জোট নামে নতুন জোট গঠন করেছে। জোট গঠনের পরপরই ওবায়দুল কাদেরের এই সাক্ষাৎ কর্মসূচিকে গুরুত্বপূর্ণ মনে করা হচ্ছে। এই সাক্ষাৎকে কেউ কেউ ১৪ দলীয় জোটের কলেবর বৃদ্ধির অংশও মনে করছেন। ওবায়দুল কাদের বাম গণতান্ত্রিক জোটভুক্ত ৮টি দলের প্রত্যেকটির সঙ্গে সাক্ষাৎ করতে পারেন। বাম জোটভুক্ত অন্য দলগুলো হলো বিপ্লবী ওয়ার্কার্স পার্টি, গণতান্ত্রিক বিপ্লবী পার্টি, ইউনাইটেড কমিউনিস্ট লীগ, সমাজতান্ত্রিক আন্দোলন, গণসংহতি আন্দোলন ও বাসদ (মার্ক্সবাদী)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিপিবির ওবায়দুল কাদের
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ