Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

৩৪৭টি প্রস্তাব নিয়ে মুক্ত আলোচনা হবে

ডিসি সম্মেলন শুরু আজ

পঞ্চায়েত হাবিব | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

দশম জাতীয় সংসদ নির্বাচন ও দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি, সরকারি কাজ বাস্তবায়নে প্রতিবন্ধকতা দূর করা ও আইনি সুরক্ষা. আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যাটালিয়ান আনসার নিয়োগ, নির্বাহী ম্যাজিস্ট্রেটের এফিডেফিট সংক্রান্ত হলফনামা/শপথ/ঘোষণাপত্র সম্পাদনের ক্ষমতা, সচিবালয়ে প্রশাসন ক্যাডারের কর্মকর্তাদের সহজ প্রবেশাধিকার নিশ্চিত করা এবং হাইকোর্টের দেওয়ানি মামলা সংক্রান্ত বিষয় নিয়ে অ্যাটর্নি জেনারেলের কার্যালয়ের সঙ্গে ডিসি অফিসে সমন্বয়ের জন্য অ্যাটর্নি জেনারেল অফিসে একটি সমন্বয় সেল গঠনের প্রস্তাবসহ মোট ৩৪৭টি প্রস্তাব জেলা প্রশাসক সমম্মেলনের কার্যতালিকায় স্থান পেয়েছে। এদিকে নথি তলব ও গ্রেফতারের ক্ষমতা বাড়ানোর প্রস্তাবটি কার্যপত্রে গৃহীত হয়নি। আজ মঙ্গলবার তিন দিনব্যাপী ডিসি সম্মেলন উপলক্ষে ডিসিদের পাঠানো প্রস্তাবগুলোর মধ্যে সেখানে মাদক সমস্যা, শিক্ষা সঙ্কট, সড়ক দুর্ঘটনা, সামাজিক যোগাযোগ মাধ্যমের সৃষ্ট নৈতিক অবক্ষয় থেকে শুরু করে কৃষিসহ সব সেক্টরের সমস্যা ও সম্ভাবনা নিয়ে আলোচনা হবে। ডিসিদের পাঠানো প্রস্তাব ও সুপারিশগুলো বই আকারে প্রকাশ করেছে মন্ত্রিপরিষদ বিভাগ।
জেলা প্রশাসক সম্মেলন হচ্ছে মাঠ প্রশাসনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ আয়োজন। সম্মেলনে সরকারে নীতি নির্ধারকদের সাথে স্থানীয় পর্যায়ে কর্মরত নীতি বাস্তবায়নকারী এবং সরকারি কার্যক্রমের সমন্বয়কারী হিসেবে জেলা প্রশাসকদের সরাসরি মতবিনিময়ের সুযোগ সৃষ্টি হয়। খেলাখুলিভাবে আলোচনায় জেলার বিভিন্ন সমস্যা তুলে ধরেন ডিসিরা। সেই সঙ্গে সমস্যা সমাধানের পথও উন্মোচিত হয়। তিন দিনব্যাপী ডিসি সম্মেলনে ডিসিরা স্থানীয়, আঞ্চলিক ও জাতীয় পর্যায়ে অনেক গুরুত্বপূর্ণ বিষয় নীতিনির্ধারকদের সমানে উপস্থাপন করেন। তারা সম্মেলন থেকেই সকল বিষয়ে প্রয়োজনীয় নির্দেশনা পান। তিন দিনের সম্মেলন উদ্বোধন আজ সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের শাপলা হলে উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন মন্ত্রিসভার সকল সদস্য, প্রধানমন্ত্রীর সব উপদেষ্টা ও সব মন্ত্রণালয়ের সচিবরা। ওই সময় তাদের সঙ্গে মুক্ত আলোচনায় অংশ নেবেন মাঠপ্রশাসনে নিয়োজিত ৬৪ ডিসি এবং আট বিভাগীয় কমিশনার। সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন করতে গিয়ে মাঠপর্যায়ে সম্মুখীন হওয়া নানা প্রতিবন্ধকতা ও সমস্যার কথা তারা খোলামেলাভাবে তুলে ধরবেন প্রধানমন্ত্রীর সামনে। উদ্বোধনের পর বাকি অধিবেশনগুলো হবে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে। সম্মেলন চলবে আগামী ২৬ জুলাই পর্যন্ত। ৫২টি মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কিত ২২টি কর্ম অধিবেশন অনুষ্ঠিত হবে।
জেলা প্রশাসক সম্মেলনের কার্যপত্র থেকে জানা গেছে, এবারের তিন দিনের সম্মেলনে ডিসিদের ৫২টি মন্ত্রণালয় ও বিভাগ সম্পর্কিত ৩৪৭টি প্রস্তাব গৃহীত হয়েছে। কার্য অধিবেশন হবে ২২টি। অধিবেশনগুলোতে অংশ নেবে প্রধানমন্ত্রীর কার্যালয়সহ ৫২টি মন্ত্রণালয় ও বিভাগ। দশম জাতীয় সংসদ নির্বাচন ও দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি, সরকারি কাজ বাস্তবায়নে প্রতিবন্ধকতা দূর করা ও আইনি সুরক্ষাসহ আরো বেশ কিছু জনগুরুত্বপূর্ণ বিষয় নিয়ে এ সম্মেলনে আলোচনা হবে। আলোচনা হতে পারে সারাদেশে পরিচালিত মাদকবিরোধী অভিযান নিয়ে। মাদকসংক্রান্ত মামলা দ্রুত নিষ্পত্তির জন্য ডিসিদের প্রস্তাবিত বিশেষ আদালত গঠনের বিষয়টিও রয়েছে আলোচনায় মাদক নিয়ন্ত্রণে প্রশাসনের করণীয় ও নির্দেশনা দিতে পারেন প্রধানমন্ত্রী।
জনপ্রশাসনের ক্যাডার কর্মকর্তারা পদোন্নতি ও পদায়নের ক্ষেত্রে সঠিকভাবে মূল্যায়িত হন না বলে জেলা প্রশাসক পক্ষ থেকে প্রস্তাবটি স্থান পেয়েছে। এ ক্ষেত্রে সরকারের বিভিন্ন সংস্থার (গোয়েন্দা) প্রতিবেদন নেয়ার বাধ্যবাধকতা শিথিল করে প্রশাসনের গোপনীয় প্রতিবেদন (এসিআর) বিবেচনা করার প্রস্তাবটি দিয়েছেন ঠাকুরগাঁও জেলার ডিসি। সরকারি স্বার্থ রক্ষা করে সিদ্ধান্ত নিতে গেলে অনেক সময় আদালত অবমাননা মামলার উদ্ভব হয়। এতে সংশ্লিষ্ট ব্যক্তিদের আদালতে উপস্থিত হতে হয়। সরকারি স্বার্থ রক্ষা করতে গিয়ে কর্মকর্তারা হয়রানির শিকার এবং অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন। আদালত অবমাননা মামলায় ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি এবং মামলাটি সরকারি কৌশলী দিয়ে পরিচালনার ময়মনসিংহের ডিসি প্রস্তাব করেছেন তা কার্যপত্রে গৃহীত হয়েছে। সিআরপিসি এবং ওথস অ্যাক্ট অনুযায়ী এফিডেভিট-সংক্রান্ত কাজ জেলা ম্যাজিস্ট্রেট কার্যালয়ে হয়। হলফনামা বা শপথ বা ঘোষণাপত্র সম্পাদন করার বিষয়ে সুস্পষ্ট নির্দেশনা দেয়ার প্রস্তাব করেছেন চট্টগ্রামের ডিসি।
রেজিস্ট্রেশন ফি কম দেখানোর উদ্দেশ্যে দেশের কিছু সাব-রেজিস্ট্রি অফিসে জমির শ্রেণি পরিবর্তন করে দলিল রেজিস্ট্রেশন করা হচ্ছে। এতে সরকার রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে এবং নামজারির ক্ষেত্রে সমস্যা হচ্ছে। এ তথ্য তুলে ধরে বগুড়ার ডিসি জমির শ্রেণি পরিবর্তন করে দলিল নিবন্ধন রোধ করার প্রস্তাবটি গৃহীত হয়েছে। এ নিয়ে আলোচনা হবে। হাট-বাজারের চান্দিনাভিটির বন্দোবস্ত সেলামীর পরিমাণ বাড়ানোর প্রস্তাব করেছেন ব্রাহ্মণবাড়িয়ার ডিসি। নির্ধারিত সময়ের পর নবায়নের ক্ষেত্রে বিলম্ব ফি বা জরিমানার বিধান নেই ট্রেড লাইসেন্সের ক্ষেত্রে বিলম্ব ফি আরোপ করা যেতে পারে প্রস্তাবটি করেছেন নেত্রকোনার ডিসি।
মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে মামলা হওয়ার পর আলামত হিসেবে মাদকদ্রব্য পরীক্ষার ফল দ্রুত পেতে বিভাগীয় শহরে স্বয়ংসম্পূর্ণ মাদকদ্রব্য টেস্টিং ল্যাবরেটরি স্থাপনের প্রস্তাব দিয়েছেন বরিশালের বিভাগীয় কমিশনার এবং খুলনা ও মেহেরপুরের ডিসিরা। ও-মরফোন’কে মাদক তালিকায় অন্তর্ভুক্ত করার প্রস্তাব করেছেন রংপুরের ডিসি। সীমান্তবর্তী জেলাগুলোতে ফেনসিডিলের পরিবর্তে ও-মরফোনের ব্যাপক ব্যবহার হচ্ছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে এ নতুন মাদকসম্পর্কিত কোনো বিধান নেই। মাদক মামলা নিষ্পত্তির জন্য আলাদা আদালত গঠনের প্রস্তাব দিয়েছেন বগুড়ার ডিসি। বর্তমানে জেলা কারগারে আটক প্রায় ৭০ বন্দি মাদক মামলার সঙ্গে সম্পর্কিত। মাদক মামলা দ্রæত নিষ্পত্তি করা হলে জেলখানায় বন্দির সংখ্যা হ্রাস পাবে। বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে যোগ দেয়া অতিথিদের জন্য খাদ্যশস্য সহায়তা দেয়ার প্রস্তাব করেছেন চট্টগ্রামের ডিসি। যদিও লুটপাটের অভিযোগে গত কয়েক বছর ধরে এ সংক্রান্ত বরাদ্দ বন্ধ রেখেছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। বেসরকারি শিক্ষপ্রতিষ্ঠানের টিউশন ফির সুনির্দিষ্ট কোনো নীতিমালা নেই। অথচ বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষক-কর্মচারীদের বেতনের শতভাগ সরকার দেয়। টিউশন ফির কোনো নীতিমালা না থাকায় তা যথেচ্ছ ব্যবহার হয়। এ সংক্রান্ত নীতিমালা করার প্রস্তাব দিয়েছেন গাইবান্ধার ডিসি।
দেশের টিভি চ্যানেলগুলোতে বিদেশি বিজ্ঞাপন বাংলা ভাষায় ডাবিং করে প্রচারিত হওয়ায় দেশি মিডিয়ার শিল্পীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন প্রস্তাবটি করেছেন কুড়িগ্রামের ডিসি। এগুলো দেখে শিশু ও তরুণরা বিকৃত উচ্চারণে বাংলা বলাতে আগ্রহী হচ্ছে। বিজ্ঞাপনে বিদেশি মডেল থাকায় পরোক্ষভাবে দেশি পণ্য ব্যাবসায়িক প্রতিযোগিতায় পিছিয়ে পড়ছে। বিদেশি ভাষায় নির্মিত বিজ্ঞাপনের ডাবিং ভার্সন প্রচার বন্ধ করতে নীতিমালা করা যেতে পারে। প্রতিবছর শূন্য দশমিক ৭১ শতাংশ কৃষি জমি অকৃষি খাতে চলে যাচ্ছে। কৃষি জমি কমে ১০-১৫ বছরের মধ্যে কৃষি উৎপাদনে বড় ধরনের বিপর্যয় নেমে আসতে পারে। তাই কৃষিজমি অকৃষি খাতে চলে যাওয়া রোধ করতে আইন করার প্রয়োজন প্রস্তাবটি দিযেছেন ঢাকার ডিসি। ঢাকা শহরের চারটি প্রধান নদী শীতলক্ষ্যা, বুড়িগঙ্গা, তুরাগ ও বালু মৃতপ্রায়। যেসব খাল, ডোবা বা নালা দিয়ে দূষণ ছড়িয়ে পড়ছে তার উৎসমুখ চিহ্নিত করে বর্জ্য পরিশোধনাগার করার প্রয়োজন নারায়ণগঞ্জের ডিসি প্রস্তাবটি দিয়েছেন। সামাজিক যোগাযোগ মাধ্যমের যথেচ্ছ ব্যবহারের ফলে শিশু-কিশোরদের নৈতিকতা ও মূল্যবোধের অবক্ষয় হচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ন্যূনতম বয়স নির্ধারণ করার প্রস্তাব নরসিংদী ও ময়মনসিংহের ডিসির।
মন্ত্রিপরিষদ বিভাগের সংবাদ সম্মেলন
গতকাল সোমবার মন্ত্রিপরিষদ বিভাগে এক সংবাদ সম্মেলনে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব (সংস্কার) জিয়াউল আলম বলেন, বিভিন্ন বিষয়ে জেলা প্রশাসকদের (ডিসি) পক্ষ থেকে পাঠানো মোট ৩৪৭টি প্রস্তাবনা নিয়ে আজ মঙ্গলবার শুরু হতে যাচ্ছে ডিসি সম্মেলন। এর মধ্যে নির্বাচন বিষয়ে কোনো প্রস্তাব না থাকলেও সুনির্দিষ্ট প্রস্তাব রয়েছে মাদক ইস্যুতে। এ ছাড়া বেশির ভাগ প্রস্তাবই ভূমি, জনপ্রশাসন ও স্থানীয় সরকার বিভাগের সঙ্গে সম্পর্কিত। সংবাদ সম্মেলনে বলেন, এবারের সম্মেলনে জেলা প্রশাসকরা মোট ৩৪৭টি প্রস্তাবনা নিয়ে আসছেন। এর বেশির ভাগই ভূমি, জনপ্রশাসন ও স্থানীয় সরকার বিভাগের সঙ্গে সম্পর্কিত। তাদের গত বছরের প্রস্তাবনার মধ্যে ৯৩ শতাংশ বাস্তবায়িত হয়েছে।
জিয়াউল আলম বলেন, যেসব সিদ্ধান্ত বাস্তবায়নের জন্য বিবেচনাধীন, সেগুলো বাস্তবায়নাধীন হিসেবে দেখানো হয়েছে। প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসকদের কাছে কোনো দাবি-দাওয়া থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, আমাদের দাবি দাওয়া থাকলেও এই মুহূর্তে তা প্রকাশ করা সম্ভব না। উদ্বোধনের পর ২২টি অধিবেশন অনুষ্ঠিত হবে। এর মধ্যে ১৮টি অধিবেশন অনুষ্ঠিত হবে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে। এতে ৫২টি বিভাগ ও মন্ত্রণালয়ের মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপদেষ্টা, কর্মকর্তারা অংশ নেবেন জানান তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ডিসি নির্বাচন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ