Inqilab Logo

মঙ্গলবার, ০৪ জুন ২০২৪, ২১ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মসজিদ-মাদ্রাসা নিয়ে ষড়যন্ত্র বরদাশত করা হবে না-ইসলামী নেতৃবৃন্দ

মাদরাসা ছাত্র হত্যার বিচার করতে হবে

প্রকাশের সময় : ২৫ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : বিভিন্ন ইসলামী নেতৃবৃন্দ বলেছেন, কওমী মাদরাসা ও মসজিদ নিয়ে চক্রান্ত বন্ধ ও মাদরাসা ছাত্র হত্যাকারীদের দ্রুত বিচার করতে হবে। অন্যথায় তৌহিদী জনতা তীব্র আন্দোলন গড়ে তুলবে।
খেলাফত আন্দোলন
বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমির হাফেজ মাওলানা ক্বারী শাহ্ আতাউল্লাহ ইবনে হাফেজ্জী হুজুর (রহ.) বলেছেন, কওমী মাদরাসা নিয়ে চক্রান্ত চলছে। এরই ধারাবাহিকতায় ব্রাহ্মণবাড়িয়া জামিয়া ইসলামিয়া ইউনুছিয়ার উপর পুলিশ ও ছাত্রলীগ কর্মীদের যৌথ হামলা ও ছাত্র হাফেজ মাসউদুর রহমানকে হত্যা করা হয়েছে। হত্যাকারীদের চিহ্নিত করে দৃষ্টান্তমূলক বিচার করতে হবে। সমাজ, মাদরাসার ছাত্র ও ধর্মীয় প্রতিষ্ঠানের উপর হামলা-নির্যাতনের কারণে সর্বস্তরের মানুষ ক্ষুব্ধ হয়ে উঠেছিল। তিনি কওমী মাদরাসার বিরুদ্ধে সব ধরনের ষড়যন্ত্র বন্ধ করার আহ্বান জানিয়ে বলেন, মাদরাসা ও ছাত্রদের উপর হামলার বিরুদ্ধে সাধারণ মানুষ প্রতিরোধে ঝাঁপিয়ে পড়ে ইসলামবিদ্বেষীদের জানিয়ে দিয়েছেন যে, মসজিদ-মাদরাসা ও আলেম সমাজের উপর কোনো হামলা-নির্যাতন বাংলার মানুষ বরদাশত করবে না। কওমী মাদরাসাবিরোধী মন্ত্রীদের বহিষ্কার করা সরকারের দায়িত্ব হয়ে পড়েছে।
রাজধানীর কামরাঙ্গীরচরস্থ হাফেজ্জী হুজুর (রহ.) মিলনায়তনে বাংলাদেশ খেলাফত আন্দোলন ঢাকা মহানগরীর উদ্যোগে ব্রাহ্মণবাড়িয়া মাদরাসার উপর হামলা, ছাত্র হত্যার বিচারের দাবিতে এবং শহীদ হাফেজ মাসউদুর রহমানের স্মরণে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। খেলাফত আন্দোলন ঢাকা মহানগরীর আমির মাওলানা মুজিবুর রহমান হামিদীর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন ইসলামী ঐক্যজোটে চেয়ারম্যান মাওলানা আব্দুল লতিফ নেজামী, খেলাফত আন্দোলনের মহাসচিব মাওলানা মোহাম্মদ জাফরুল্লাহ খান, ইসলামী আন্দোলন ঢাকা মহানগরীর সভাপতি অধ্যাপক মাওলানা এটিএম হেমায়েত উদ্দীন।
সভাপতির বক্তব্যে মাওলানা মুজিবুর রহমান হামিদী বলেন, ইদানীং আইনশৃঙ্খলা বাহিনীর কিছু সদস্য ও নাস্তিক্যবাদী মহল আলেম-উলামা, মাদরাসার ছাত্র ও ধর্মভীরু মানুষ মাত্রই অপরাধী মনে করে। একটি ধর্মীয় প্রতিষ্ঠানে রাতের অন্ধকারে হামলা, হত্যা-নির্যাতন সেই দৃষ্টিভঙ্গিরই প্রতিফলন। তিনি বলেন, মাদরাসা-মসজিদে হামলা ও ছাত্র হত্যাকারীদের গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।
জমিয়তে উলামা মহানগর
দেশ আজ কঠিন সংকটে নিপতিত। ইসলাম-মুসলমান, দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব হুমকির সম্মুখিন। ব্রাহ্মণ্যবাদের এজেন্ট ক্ষমতাসীন মহলের হাতে মসজিদ-মাদরাসা, আলেম-ওলামা, মানুষের-জানমাল কোনো কিছুই নিরাপদ নয়। গতকাল ব্রাহ্মণবাড়িয়ায় বন্ধ মসজিদ মাদরাসা খুলে দেওয়ার দাবিতে আন্দোলনরত জামিয়া ইউনুছিয়া মাদারাসার ছাত্র হাফেজ মাসউদের শাহাদাতই-এর প্রকৃষ্ট উদাহরণ। হাফেজ মাসউদের হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি না দিলে দেশে ঘটে যাওয়া যে কোনো কঠিন পরিস্থতির জন্য সরকারকেই দায়ী থাকতে হবে বলে কড়া হুঁশিয়ারি উচ্চারণ করেছেন ঢাকা মহানগর জমিয়তের নেতৃবৃন্দ।
গতকাল বাদ আসর বায়তুল মোকাররম উত্তর গেইটে ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগরে পুলিশের গুলিতে নিহত হাফেজ মাসউদের হত্যা ও মসজিদ মাদরাসা বন্ধ করার প্রতিবাদে জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ ঢাকা মহানগরীর উদ্যোগে আয়োজিত এক বিক্ষোভ মিছিল পরবর্তী সমাবেশে নেতৃবৃন্দ এসব কথা বলেন।
আয়োজিত মিছিলটি বায়তুল মোকাররম, পল্টন মোড় হয়ে দৈনিক বাংলায় গিয়ে শেষ হয়।
সংগঠনের ঢাকা মহানগর সভাপতি মাওলানা মঞ্জুরুর ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মাওলানা মতিউর রহমান গাজীপুরীর পরিচালনায় অনুষ্ঠিত বিক্ষোভ মিছিল ও সমাবেশে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় সহ-সাংগঠনিক সম্পাদক মুফতি রেজাউল করীম, কৃষি-বিষয়ক সম্পাদক ওয়ালী উল্লাহ আরমান, ঢাকা মহানগর জমিয়তের যুগ্ম সম্পাদক মুফতি মাহবুব আলম, মাওলানা বশিরুল হাসান প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মসজিদ-মাদ্রাসা নিয়ে ষড়যন্ত্র বরদাশত করা হবে না-ইসলামী নেতৃবৃন্দ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ