Inqilab Logo

মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, ২৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্রিটিশ প্রধানমন্ত্রীর দূত রুশনারা আলী ঢাকায়

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

বাংলাদেশ ও বৃটেনের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক কীভাবে আরো জোরদার করা যায় তা নিয়ে আলোচনায় গতকাল শনিবার রাতে ঢাকা পৌঁছেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রীর বাংলাদেশ বিষয়ক বাণিজ্য দূত রুশনারা আলী। ঢাকাস্থ বৃটিশ হাইকমিশন বিষয়টি নিশ্চিত করেছে। জানানো হয়েছে, বাণিজ্যদূতের আনুষ্ঠানিক সফর শুরু হবে আজ রোববার থেকে।
পররাষ্ট্র মন্ত্রণালয় সুত্রে জানা গেছে, বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক আরও জোরদার করা ছাড়াও বেক্সিট পরবর্তী সময়ে বাংলাদেশ-ব্রিটেন বাণিজ্য আলোচনাও এ সফরের আলোচ্যসূচীতে রয়েছে।
বাংলাদেশী বংশোদ্ভূত রুশনারা আলীর নেতৃত্বে এর আগে বৃটিশ রেল কোম্পানিগুলোর একটি বাণিজ্যিক প্রতিনিধিদল গত বছরের সেপ্টেম্বরে বাংলাদেশ সফর করেছিল। যুক্তরাজ্যের মূল বাজার হিসেবে চিহ্নিত দেশগুলোর সাথে দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক গড়তে এবং অর্থনৈতিক অগ্রগতিতে সাহায্য করতে ২০১২ সালে ‘ক্রস পার্টি ট্রেড এনভয়’ (বাণিজ্যদূতের) কর্মসূচি চালু করে ব্রিটেন। বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যকার দ্বিমুখী বাণিজ্য ২৩০ কোটি পাউন্ডে দাঁড়িয়েছে। রুশনারার কার্যালয় জানিয়েছে, তিনি বাংলাদেশের ট্রান্সপোর্ট, পাওয়ার, ওয়াটার অ্যান্ড স্যানিটেশন, হেলথ কেয়ার, এডুকেশন অ্যান্ড ট্রেনিং এবং গুড গভর্ন্যান্স ইত্যাদি সেক্টরে সহযোগিতার বিষয়ে প্রাধান্য দেবেন।
২০১৬ সালের এপ্রিল মাসে বৃটিশ পার্লামেন্টের বাংলাদেশী বংশোদ্ভূত সদস্য রুশনারা আলীকে বাংলাদেশ বিষয়ক বাণিজ্য প্রতিনিধি (ক্রস পার্টি ট্রেড এনভয়) হিসেবে নিয়োগ দেয় দেশটির সরকার। সংশ্লিষ্ট দেশটি সম্পর্কে ভালো ধারণা রয়েছে এমন এমপিদেরই ট্রেড এনভয়ের দায়িত্ব দেয়া হয়ে থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রুশনারা আলী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ