Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

নৌকার বাজার তাহিরপুরের কাউকান্দি

তাহিরপুর উপজেলা (সুনামগঞ্জ) সংবাদদাতা : | প্রকাশের সময় : ২১ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

চলতি বছরের দ্বিতীয় দফা বন্যা হয়ে গেছে সিলেট বিভাগে। তবে সিলেটের পরই বন্যায় আক্রান্ত হয় সুনামগঞ্জ জেলা। আর বন্যার সময় চলাচলের কথা মাথায় রেখেই আগে থেকে শুরু হয় প্রস্তুতি। জেলা সদর ও উপজেলা পর্যায়ে এমন অনেক এলাকা রয়েছে যেখানে নৌকা ছাড়া চলাচলের কোন বিকল্প নেই। বর্তমানে নৌকা বিক্রি হাটবারে থাকে জমজমাট।
প্রতি বছর বর্ষা ঋতুতে চলাচলের জন্য শীতের শেষে শুরু হয়ে যায় প্রস্তুতি। গ্রামে গ্রামে নৌকা তৈরির কারিগররা পার করেন ব্যস্ত সময়। নৌকা তৈরির জন্য কাঠ থেকে শুরু কলে আলকাতরাসহ অন্যান্য উপকরণ বিক্রি বেড়ে যায়। সুনামগঞ্জ জেলায় রয়েছে সবচেয়ে বেশি সংখ্যায় হাওড়। বর্ষায় যেদিকে দৃষ্টি যায় সেদিকেই শুধু পানি আর পানি।
সুনামগঞ্জের সাথে ভারতের সীমান্তবর্তী প্রতিটি নদী দিয়ে উজানের ঢল নেমে আকস্মিক বন্যা হওয়াটা রেওয়াজে পরিণত হয়েছে। দেশের কোথাও বন্যা না হলেও সুনামগঞ্জে হবেই। আরেকটি ব্যাপার হচ্ছে বৃষ্টিপাতের উপর সুনামগঞ্জের বন্যা নির্ভর করে না। ভারত থেকে আসা ঢলেই তলিয়ে যায় জেলার সিংহভাগ এলাকা।
এদিকে দ্বিতীয় দফা বন্যাকবলিত হওয়ার পর অবশেষে পানি কমতে শুরু করেছে। কিন্তু সামনেস সেপ্টেম্বর মাস পড়ে রয়েছে। জুলাইয়ের পর আগস্ট-সেপ্টেম্বরেও সুনামগঞ্জ জেলায় বন্যা হয়। বর্তমানে বর্ষা ঋতুর দ্বিতীয় মাস শ্রাবনের প্রথম সপ্তাহ শেষ হচ্ছে কাল। আষাঢ়ের শুরুতে হাটবারে নৌকা বিক্রি শুরু হলেও এখনো এর ব্যাপক চাহিদা রয়েছে। জেলা সদর থেধকে শুরু করে উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে লোকজনদের যাতায়াত ও বাজার করার একমাতদ্র বাহনই হচ্ছে নৌকা।
সীমান্তবর্তী উপজেলা তাহিরপুরে নৌকার বাজার বর্তমানে জমজমাট। স্থানীদের অনেকেই জানান, বর্ষা ঋতু শেষ হলেই নৌকার চাহিদা কমে যাবে তেমনটি নয়। ভাদ্র মাসের পুরো সময় নৌকা কেনাবেচা চলে। বিশেষ করে তাহিরপুর হচ্ছে অনেকটা যোগাযোগ বিচ্ছিন্ন হাওর বেষ্ঠিত উপজেলা। উপজেলার ৭টি ইউনিয়নের ২৪৯টি গ্রামের লোকজন বর্ষায় এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াতের জন্য নৌকার ওপর নির্ভরশীল। বর্ষাকালে তাহিরপুরের গ্রামগঞ্জে নৌকা কেনাবেচার হিড়িক পড়ে।
বিভিন্ন গ্রামের লোকজন হাট বাজার স্কুল-কলেজ, মাদরাসা ও উপজেলা সদরে আসা যাতায়াতের জন্য নৌকা কিনে থাকেন। আবার অনেকে উন্মুক্ত জলাশয়ে মাছ ধরে জীবন-জীবিকা নির্বাহের জন্যও নৌকা কেনেন। চাহিদার জন্যই উপজেলার কাউকান্দি বাজারে দীর্ঘদিন ধরে জমে ওঠেছে নৌকার হাট। সপ্তাহে দু’দিন শনি ও মঙ্গলবার বসে নৌকার হাট। তাহিরপুর ছ্ড়াাও পার্শ্ববর্তী বিশ্বম্ভরপুর ও জামালগঞ্জ উপজেলার বিভিন্ন গ্রাম থেকে শত শত লোক ভীড় জমান নৌকার হাটে।
গত মঙ্গলবার সাপ্তাহিক নৌকার হাটে খোঁজ নিয়ে জানা গেছে, এবার নৌকার দাম তুলনামূলকভাবে কিছুটা কম। অন্যান্যা বছরের চেয়ে দাম কম থাকায় নৌকা তৈরির কারিগররা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। নতুন কিলুয়া নৌকা বিক্রি হচ্ছে তিন থেকে সাড়ে তিন হাজার টাকায়। কাউকান্দি বাজারের ইজারাদার স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য হাজী সাইফুল ইসলাম জানান, আশপাশের বাজারগুলোর চেয়ে কাউকান্দিতে ক্রেতাদের হাসিলের জমার টাকা কম নেয়া হয়। এ জন্য সপ্তাহে দু’দিন নৌকার হাটে ক্রেতাদের ভিড় সবচেয়ে বেশি থাকে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: নৌকার বাজার
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ