Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

২৪ ঘণ্টার মধ্যে বৃষ্টি!

প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : কয়েক দিনের টানা তাপদাহ কাটিয়ে আকাশে দেখা দিয়েছে মেঘের ঘনঘটা। গ্রীষ্মের শুরুতে আকাশে মেঘের পরিমাণ বাড়ছে। একই সাথে শুরু হচ্ছে দক্ষিণা বাতাস। তাপমাত্রা ধীরে ধীরে কমতে শুরু করেছে। আর আগামী ২৪ ঘন্টার মধ্যে দেশের বেশ কিছু অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
গতকাল (শনিবার) সকালে ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সিলেট বিভাগের অনেক জায়গায় এবং ঢাকা, রংপুর ও চট্টগ্রাম বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সে সঙ্গে কোথাও কোথাও শিলাবৃষ্টি হতে পারে। গত কয়েক দিন বৃষ্টির জন্য চাতক পাখির মতো প্রতীক্ষার প্রহর গুণছে দেশবাসী কখন নামবে বৃষ্টি? চৈত্রের খরতাপে গোটা মাস কাটিয়ে নগরবাসী গ্রীষ্মের শুরুতে ঘটছে বৃষ্টির আগমন। আবহাওয়া অধিদফতরের কর্মকর্তা মোশাররফ হোসেন গতকাল দুপুর বলেন, রাজধানীসহ ঢাকা, রংপুর ও চট্টগ্রাম বিভাগের দুই এক জায়গায় যে কোনো সময় বৃষ্টি নামতে পারে। সিলেট বিভাগে ভারি বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
তিনি জানান, দেশের ৪১ কেন্দ্র থেকে বৃষ্টিপাত পরিমাপ করা হয়। গত কয়েকদিন যাবত সারাদেশে প্রচ- খরতাপ থাকলেও বিগত বছরগুলোর তুলনায় চলতি বছর মার্চের শেষ সপ্তাহ থেকে এপ্রিল মাসের মাঝামাঝি সময় পর্যন্ত বেশি বৃষ্টিপাত হয়েছে। আর সিলেট বিভাগে সবচেয়ে বেশি বৃষ্টিপাত হয়েছে বলে জানান তিনি।
আবহাওয়ার পূর্বাভাসে তাপপ্রবাহ সম্পর্কে বলা হয়, রাজশাহী, পাবনা, ফরিদপুর ও গোপালগঞ্জ অঞ্চলসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং বিরাজমান তাপমাত্রা অব্যাহত থাকতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায় বৃষ্টি ও বর্জ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা বাড়তে পারে। গত ২৪ ঘণ্টায় সিলেটে ১৩ ও শ্রীমঙ্গলে ২৪ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়।
এছাড়া গত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল সাতক্ষীরা ও যশোরে ৩৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ও সর্বনিম্ন সিলেটে ১৯ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় সর্বোচ্চ ৩৫ দশমিক ৬ ও সর্বনিম্ন ২৭ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ২৪ ঘণ্টার মধ্যে বৃষ্টি!
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ