Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

খালেদা জিয়া আদালতে যাচ্ছেন আজ

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট মামলা

প্রকাশের সময় : ১৭ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় হাজিরা দিতে বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া বিশেষ আদালতে যাচ্ছেন আজ (রোববার)। গতকাল শনিবার খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া সাংবাদিকদের এ তথ্য জানিয়েছেন। সানাউল্লাহ মিয়া আরো জানান, পুরান ঢাকার বকশীবাজারে স্থাপিত বিশেষ জজ আদালতে খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থনের দিন ধার্য আছে। এই মামলায় দুর্নীতি দমন কমিশনের আইনজীবী মোশাররফ হোসেন কাজল বলেন, রাষ্ট্রপক্ষের কোনো সাক্ষী তার বিরুদ্ধে কি সাক্ষ্য দিয়েছে তা পড়ে শুনিয়ে তার বক্তব্য জানতে চাওয়া হবে। আত্মপক্ষ সমর্থন না করে দোষ স্বীকার করলে আইনে নির্ধারিত সাজা শুরু হয়ে যাবে। আর নির্দোষ দাবি করে সাফাই সাক্ষ্য না দিলে শুরু হবে মামলার যুক্তি বা সওয়াল জবাব। সেগুলো শেষ হলে রায়ের তারিখ দেয়া হবে।
এর আগে ৭ এপ্রিল তার আত্মপক্ষ সমর্থনের দিন ঠিক করা থাকলেও আদালতে হাজির হননি খালেদা জিয়া। ওইদিন তার পক্ষে আইনজীবীর সময়ের আবেদন মঞ্জুর করে আত্মপক্ষ সমর্থন ও যুক্তি উপস্থাপনের দিন ঠিক করে তাকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন বিশেষ জজ আদালতের বিচারক আবু আহমেদ জমাদার। এই মামলার অপর দুই আসামি মনিরুল ইসলাম খান ও জিয়াউল ইসলাম মুন্না ওইদিন নিজেদের নির্দোষ দাবি করে ন্যায়বিচার চান। এর আগে ৩১ মার্চ মামলার তদন্ত কর্মকর্তা দুদকের উপ-পরিচালক হারুন অর রশীদকে জেরা শেষ করেন আসামি পক্ষের আইনজীবী। তার জেরা শেষে ৭ এপ্রিল আত্মপক্ষের সমর্থনের জন্য বেগম খালেদা জিয়াসহ সব আসামিকে আদালতে হাজির হওয়ার নির্দেশ দেন আদালত।
মামলার নথি থেকে জানা যায়, জিয়া চ্যারিটেবল ট্রাস্টের নামে অবৈধভাবে তিন কোটি ১৫ লাখ ৪৩ হাজার টাকা লেনদেনের অভিযোগ এনে খালেদা জিয়াসহ চার জনের বিরুদ্ধে ২০১০ সালের ৮ আগস্ট তেজগাঁও থানায় মামলা করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ওই মামলার অপর আসামিরা হলেন খালেদা জিয়ার সাবেক রাজনৈতিক সচিব হারিছ চৌধুরী, হারিছের তখনকার সহকারী একান্ত সচিব ও বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক জিয়াউল ইসলাম মুন্না এবং ঢাকার সাবেক মেয়র সাদেক হোসেন খোকার একান্ত সচিব মনিরুল ইসলাম খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া আদালতে যাচ্ছেন আজ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ