Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

তিন হাজার ক্যান্সার রোগীর বেড একটি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

দেশে তিন হাজার ক্যান্সার রোগীর বিপরীতে রয়েছে একটি বেড। রয়েছে ক্যান্সার চিকিৎসা প্রতিষ্ঠান, প্রয়োজনীয় যন্ত্রপাতি ও বিশেষজ্ঞ চিকিৎসকের অভাব। চিকিৎসকের পদ রয়েছে ৮৮টি। এর মধ্যে ৪৬টি বিশেষজ্ঞ ও ৪২টি ট্রেনিং পদ। ১৭ হাজার ৪৫জন রোগীর জন্য একটি এবং ৩২ হাজার ৬০৮ জন রোগীর জন্য সরকারি পর্যায়ে একজন বিশেষজ্ঞ পদ রয়েছে। সরকারি ও বেসরকারি পর্যায়ে ক্যান্সার চিকিৎসার জন্য ২৬টি চিকিৎসা প্রতিষ্ঠান রয়েছে। এর মধ্যে সরকারি ১৬টি ও ১০টি বেসরকারি। বিশ্ব স্বাস্থ্য সংখ্যার হিসাব অনুযায়ী, দেশে এই সংখ্যা হওয়া দরকার ১৬০টি।
গতকাল মঙ্গলবার ক্যান্সারের আর্থ-সামাজিক বোঝা প্রতিরোধে গণমাধ্যমের ভূমিকা শীর্ষক এক সেমিনারে এই তথ্য জানানো হয়। বাংলাদেশ ক্যান্সার সোসাইটি ও বাংলাদেশ হেলথ রিপোর্টার্স ফোরাম (বিএইচআরএফ) যৌথভাবে এই সেমিনারের আয়োজন করে। বিএমএ মিলনায়তনে অনুষ্ঠিত এই সেমিনারে প্রধান অতিথি ছিলেন স্বাস্থ্য প্রতিমন্ত্রী জাহিদ মালিক। বক্তব্য রাখেন ক্যান্সার ইন্সটিটিউ’র পরিচালক প্রফেসর ডা. মোঃ মোয়াররফ হোসেন, ক্যান্সার ইন্সটিউটের সাবেক পরিচালক প্রফেসর ডা. এম এ হাই, ক্যান্সার সোসাইটির প্রকল্প পরিচালক প্রফেসর ডা. গোলাম মহিউদ্দিন ফারুক, প্রফেসর ডা. মফিজুর রহমান, বিএইচআরএফ’র সভাপতি তৌফিক মারুফ, রস বাংলাদেশের হেড অব মেডিকেল ডা. ফারজানা হক প্রমুখ। মূল প্রবন্ধ উপস্থাপন করেন ক্যান্সার ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক ডা. জহিরুল ইসলাম। স্বাস্থ্যপ্রতিমন্ত্রী জানান, খুব শিগগিরই দেশের আট বিভাগে ক্যান্সার চিকিৎসায় এক থেকে দেড়শ বেডের আটটি সেন্টার করা হবে। অনুষ্ঠানে জানানো হয়, দেশে কী সংখ্যক ক্যান্সার আক্রান্ত রোগী রয়েছে এর কোন সঠিক পরিসংখ্যান নেই। ধার করা তথ্য দিয়ে ক্যান্সারের বিরুদ্ধে লড়তে হচ্ছে বিশেষজ্ঞ চিকিৎসক ও প্রতিষ্ঠানকে। তবে আশার কথা হচ্ছে খুব শিগগিরই দেশে ক্যান্সার আক্রান্তের সংখ্যা কত সে বিষয়টি জানা যাবে। বাংলাদেশ ক্যান্সার সোসাইটি দেশে একটি জরিপ পরিচালনা করছে। আগামী বছরের ফেব্রæয়ারি মধ্যে এই জরিপের তথ্য উপস্থাপন করা হবে। বিশ্ব স্বাস্থ্য সংখ্যার তথ্য মতে, দেশে ক্যান্সার আক্রান্ত রোগীর সংখ্যা ১৫ লাখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ক্যান্সার

৪ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ