Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

খালেদা জিয়াকে সরকার মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৬ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়াকে বিনা চিকিৎসায় জেলখানায় রেখে মৃত্যুর মুখে ঠেলে দেয়া হচ্ছে বলে অভিযোগ করেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতারা। সমিতির সভাপতি অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, খালেদা জিয়াকে জেলখানায় রেখে স্লো পয়জনিং করে শেষ করে দিচ্ছে বলে সাধারণ মানুষের মনে সন্দেহ সৃষ্টি হচ্ছে। বিনা চিকিৎসার জেলে আটকে রেখে তীলে তীলে মেরে ফেলতে চাচ্ছে সরকার। আমরা দ্রুত খালেদা জিয়ার সুচিকিৎসার দাবি জানাচ্ছি। গতকাল রোববার দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সমিতির সভাপতি।
লিখিত বক্তব্যে অ্যাডভোকেট জয়নুল আবেদীন বলেন, খালেদা জিয়াকে কারাগারের অন্তরালে সরকার তাকে তিলে তিলে মেরে ফেলতে চাচ্ছে। তিনি বলেন, খালেদা জিয়া ইতোপুর্বে মাইল্ড স্ট্রোক করেছিলা, তখন ইউনাইটেট হাসপাতালে চিকিৎসা দেয়ার জন্য আমরা দাবী জানিয়েছিলাম। কিন্তু সরকার উদ্দেশ্য মুলকভাবে চিকিৎসা না দিয়ে তাকে জেলে আটকে রেখেছে। যে মামলায় তাকে আটক রেখেছেন সে মামলায় আপিল বিভাগ থেকে জামিন পাওয়া সত্তে্ব একের পর এক রাজনৈতিক মামলায় গ্রেফতার দেখিয়ে কারাবাস দীর্ঘায়িত করা হচ্ছে। অন্যদিকে প্রধানমন্ত্রী বিচারাধীন বিষয় নিয়ে বক্তব্য দিচ্ছেন। প্রধানমন্ত্রীর এ ধরনের বক্তব্যে আদালতের উপর প্রভাব পড়তে পারে বলেও মনে করেন তিনি।
কয়েকদিন যাবত খালেদা জিয়া শারীরিকভাবে অসুস্থ্য হয়ে বিছানায় কাতরাচ্ছেন উল্লেখ করে তিনি বলেন, একদিকে তাকে চিকিৎসা দেয়া হচ্ছে না, অন্যদিকে তার সঙ্গে কাউকে দেখা করতেও দেয়া হচ্ছে না। আইনজীবী সমিতির সভাপতি বলেন, গত শনিবার তার বড়বোন দেখা করতে গেলেও অসুস্থ্যতার কারণে খালেদা জিয়া তার সঙ্গে দেখা করতে পারেননি। এতেই মনে হচ্ছে সরকার খালেদা জিয়াকে মৃত্যুর মুখে ঠেলে দিতে চায়। এ অবস্থায় আমরা সর্বোচ্চ আদালতের আইনজীবী হিসেবে নির্লিপ্ত থাকতে পারি না। দেশ এবং জাতির প্রতি আমাদের দায়িত্ব রয়েছে। এ সমিতি অতীতে গণতন্ত্র, মানবাধিকার, আইনের শাসন এবং সংবিধান সমুন্নত রাখতে অতন্ত্র প্রহরীর মত কাজ করেছে। তাই আজকেও আমরা সরকারকে অনুরোধ করবো একজন নাগরিক তিনি যেই হোক না কেন সংবিধান অনুযায়ী তার চিকিৎসা পাওয়ার অধিকার রয়েছে।
সমিতির সম্পাদক ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, দেশের সাধারণ যে কোন নাগরিক তার পছন্দমত চিকিৎসার নিতে পারেন। খালেদা জিয়াকে নির্জন পরিত্যক্ত কারাগারে রাখা হয়েছে। তার চিকিৎসা নিতে দিচ্ছে না। একই সঙ্গে তার সঙ্গে কারো দেখা করতে দেয়া হচ্ছে না। এটা কেমন আচরণ। সরকার খালেদা জিয়ার সঙ্গে অমানবিক আচরণ করছেন। সংবাদ সম্মেলনে আইনজীবী সমিতির সিনিয়র সহ-সভাপতি গোলাম রহমান, সহ-সম্পাদক নাসরিন আকতার, কাজী জয়নুল আবেদীনসহ বারের সদস্যরা ও বিএনপি সমর্থিত আইনহজীবীরা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ