Inqilab Logo

বুধবার, ০১ মে ২০২৪, ১৮ বৈশাখ ১৪৩১, ২১ শাওয়াল ১৪৪৫ হিজরী

তুর্কী সীমান্ত ও আলেপ্পোর পূর্বাঞ্চলে আইএসের সাফল্য

৩০ হাজার সিরীয় নতুন করে গৃহহারা

প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : ইসলামিক স্টেট (আইএস) সদস্যরা আলেপ্পো শহরের দক্ষিণপূর্বাঞ্চলীয় পাহাড়ি এলাকার দখল নিয়ে নিয়েছে। আইএস ও পর্যবেক্ষকরা গতকাল একথা জানিয়েছেন। এছাড়া তুর্কী সীমান্তের দিকেও তারা অগ্রসর হয়েছে। জাতিসংঘ বলছে, এই এলাকার যুদ্ধ হাজার মানুষকে বাড়ি ছেড়ে পালাতে বাধ্য করেছে।
আইএস এক বিবৃতিতে জানিয়েছে, তারা আলেপ্পোর ৪০ মাইল দক্ষিণপূর্বাঞ্চলীয় দুরেইহাম এবং তার পার্শ¦বর্তী পাহাড়ি এলাকার নিয়ন্ত্রণ গ্রহণ করেছে। এর ফলে তাদের পক্ষে সরকার নিয়ন্ত্রিত খাসাসের শহরের ওপর পর্যবেক্ষণ পরিচালনা করা সহজ হবে।
সিরিয়া সরকার নিয়ন্ত্রিত মিডিয়া গত বৃহস্পতিবার জানায়, তারা খানাসেরে আইএস সদস্যদের সাথে যুদ্ধে লিপ্ত রয়েছে এবং প্রতিপক্ষের ব্যাপক ক্ষতিসাধন করেছে।
মানবাধিকার পর্যবেক্ষণ সংক্রান্ত সিরিয়ান অবজার্ভেটরি গ্রুপ জানিয়েছে, খানাসেরে নতুন করে আইএসের সঙ্গে যুদ্ধ শুরু হয়েছে এবং এর অংশ হিসেবে শুক্রবার বিকেলে সরকারি বাহিনীর বিরুদ্ধে গাড়িবোমা হামলা চালিয়েছে।
ব্রিটেনভিত্তিক পর্যবেক্ষণ গ্রুপ জানায়, আইএসের সাথে যুদ্ধ আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে এবং সরকার চাচ্ছে এলাকাটির নিয়ন্ত্রণ নিজেদের হাতে নিয়ে নিতে।
সিরিয়ার উত্তরাঞ্চলে গত ৪৮ ঘন্টায় জিহাদি ও বিদ্রোহীদের মধ্যে সংঘর্ষের কারণে অন্তত ৩০ হাজার স্থানীয় বাসিন্দা তাদের বাড়িঘর ছেড়ে পালিয়েছে। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ একথা জানিয়েছে। সংস্থাটি সীমান্ত খুলে দেয়ার জন্য তুরস্কের প্রতি আহ্বান জানিয়েছে। মানবাধিকার পর্যবেক্ষণ সংস্থাটি তুরস্কের বিরুদ্ধে অভিযোগ করেছে, আলেপ্পো থেকে পালিয়ে আসা কিছু আশ্রয়প্রার্থী সীমান্ত দিয়ে তুরস্কে প্রবেশ করতে চাইলে দেশটির সীমান্ত রক্ষী বাহিনীর সদস্যরা তাদের লক্ষ্য করে গুলি চালিয়েছে। সূত্র : রয়টার্স ও এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: তুর্কী সীমান্ত ও আলেপ্পোর পূর্বাঞ্চলে আইএসের সাফল্য
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ