Inqilab Logo

সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাদেশ বিষয়ক ব্রিটিশ বাণিজ্য দূত হলেন রুশনারা আলী

প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

কূটনৈতিক সংবাদদাতা : বাংলাদেশ বিষয়ক ব্রিটেনের বাণিজ্য দূত (ক্রস পার্টি ট্রেড এনভয়) হিসেবে নিয়োগ পেয়েছেন বাংলাদেশী বংশোদ্ভূত বেথনাল গ্রিন এন্ড বো আসনের বৃটিশ এমপি রুশনারা আলী। বাংলা নববর্ষের শুরুতে দুই দেশের বাণিজ্য বিষয়ক সম্পর্কের গুরুত্ব বিবেচনা করে বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন তাঁকে এই নিয়োগ প্রদান করেন। বৃটিশ প্রধানমন্ত্রীর এ ঘোষণাকে স্বাগত জানিয়ে ঢাকায় নিযুক্ত দেশটির হাইকমিশনার এলিসন ব্লেইক বলেছেন, বাংলা নববর্ষের শুরুতেই প্রধানমন্ত্রী রুশনারা আলী এমপিকে বাংলাদেশের বাণিজ্যিক দূত নিয়োগ করায় আমি আনন্দিত। বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। বৃটিশ কোম্পানিগুলোর জন্য এখানে অনেক সুযোগ লুকিয়ে আছে। তিনি আরো বলেন, আমি এবং আমরা দল বাংলাদেশের সঙ্গে সম্পর্ক আরো জোরদার ও বন্ধুত্বপূর্ণ করতে রুশনারার সঙ্গে কাজ করে যাবো।
বাণিজ্যিক দূত হবার পর নিজের অনুভূতি প্রকাশ করতে গিয়ে রুশনারা বলেন, বাংলাদেশের বাণিজ্যিক দূত হিসেবে নিয়োগ পাওয়ায় আমি আনন্দিত। তিনি বলেন, বিনিয়োগ ও ব্যবসার জন্য বাংলাদেশ যুক্তরাজ্যের কাছে গুরুত্বপূর্ণ দেশ হিসেবে বিবেচিত। দেশটি বিশেষভাবে আমার কাছে গুরুত্বপূর্ণ। আমার আসনের অনেকেই বাংলাদেশী। আর আমিই প্রথম বাংলাদেশী হিসেবে বৃটিশ পার্লামেন্টে নির্বাচিত হয়েছি।
রুশনারা বলেন, আমি চাই বৃটেন বাংলাদেশকে সহযোগিতায় দুভাবে ভূমিকা রাখুক। দেশটিকে অর্থনৈতিকভাবে এগিয়ে নেয়া এবং জলবায়ুর হুমকি মোকাবেলায় সহযোগিতা করা।
প্রসঙ্গত, পার্লামেন্টে সব দলের সমন্বয়ে গঠিত বিশেষ প্রোগ্রাম ‘ক্রস পার্টি ট্রেড এনভয়’ এর আওতায় এ দায়িত্ব পেয়েছেন রুশনারা। দ্বিপাক্ষিক বাণিজ্যিক সম্পর্ক সুদৃঢ় করার মাধ্যমে উন্নয়নশীল দেশগুলোকে অর্থনৈতিক সহযোগিতা দেয়ার লক্ষ্যে ২০১২ সালে ‘ক্রস পার্টি ট্রেড এনভয়’ চালু করে ব্রিটেন। বর্তমান পার্লামেন্টে বিরোধী দল লেবার পার্টিসহ বিভিন্ন দলের ২৪ জন এমপি বিশ্বের প্রায় ৫০টি দেশে এ ট্রেড এনভয়ের দায়িত্ব পালন করছেন। সংশ্লিষ্ট দেশটি সম্পর্কে ভালো ধারণা রয়েছে এমন এমপিদেরই ট্রেড এনভয়ের দায়িত্ব দেয়া হয়ে থাকে। এদিকে ব্রিটেনের তৃতীয় সর্বোচ্চ বৈদেশিক সাহায্য গ্রহীতা বাংলাদেশ দারিদ্র্য বিমোচন এবং অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে বিগত দশকে ব্যাপক উন্নতি লাভ করে। তবে ১৬ কোটি জনসংখ্যার এ দেশ জলবায়ু পরিবর্তনজনিত নানা সমস্যাসহ বেশকিছু চ্যালেঞ্জ এখনও মোকাবেলা করছে। বাংলাদেশের তৈরি পোশাক খাতে সর্বোচ্চ বিনিয়োগকারী দেশ হিসেবে ব্রিটেনের এ দেশে রপ্তানির পরিমাণ বার্ষিক ৪শ ৫০ মিলিয়ন পাউন্ড।



 

Show all comments
  • Md Arif ১৬ এপ্রিল, ২০১৬, ১০:২৭ এএম says : 1
    বাংলার গৌরব
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশ বিষয়ক ব্রিটিশ বাণিজ্য দূত হলেন রুশনারা আলী
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ