Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বাংলাদেশে শক্ত ঘাঁটি করতে চায় আইএস

প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : কৌশলগত অবস্থানের সুবিধার কারণে বাংলাদেশে শক্ত ঘাঁটি করতে চায় আন্তর্জাতিক জেহাদি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। এর মাধ্যমে ভবিষ্যতে হিন্দু অধ্যুষিত ভারত ও বৌদ্ধ রাষ্ট্র বার্মায় জিহাদ পরিচালনা করতে চায় উগ্রপন্থী সংগঠনটি। আইএস-এর কথিত বাংলাদেশ প্রধান শেখ আবু-ইব্রাহিম আল-হানিফ তাদের মুখপত্র সাময়িকী দাবিক-এর ১৪তম সংস্করণে প্রকাশিত এক সাক্ষাৎকারে এসব কথা বলেন। গত বুধবার দাবিক-এর ওই সংস্করণটি প্রকাশ হয়। দেশে আইএসের কোনো অস্তিত্ব নেই বলে বাংলাদেশ সরকার দীর্ঘদিন থেকে বলে আসছে। এমনকি দাবিক-এ এই সাক্ষাৎকার প্রকাশের প্রেক্ষিতে গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান স্পষ্ট দাবি করেছেন, বাংলাদেশে আইএস’র কোন অস্তিত্ব নেই। তবে সাম্প্রতিক সময়ে মুক্তমনা লেখক, ব্লগার ও সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলার ঘটনার পর আইএসের পক্ষ থেকে কথিত বিবৃতি দিয়ে হামলার দায় স্বীকার করা হচ্ছে। বুধবার প্রকাশিত দীর্ঘ সাক্ষাৎকারে আইএস-এর কথিত বাংলাদেশ প্রধান শেখ আবু-ইব্রাহিম আল-হানিফ বাংলাদেশে আইএসের এসব অভিযান সম্পর্কে সগর্বে বলেন, ইসলামবিরোধী ও নাস্তিকদের অনেকে ভীতসন্ত্রস্ত। মুজাহিদদের কাছ থেকে হুমকি পাওয়ার কথা বলার মাধ্যমে তাদের ভীতির কথা পরিষ্কার হয়ে গেছে। অনেকটা হুমকির সুরেই যেন তিনি বললেন, নাস্তিক ও মুরতাদদের গলা কাটার জন্য আমাদের যোদ্ধারা এখন চাকু ধার দিচ্ছে।
বাংলাদেশের জামায়াতে ইসলামী প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে আইএসের এই নেতা বলেন, দলটির নেতারা শুধু মিষ্টি কথা বলে তাদের নিরীহ অনুসারীদের ধোঁকা দিচ্ছে। বাংলাদেশে ঘাঁটি গড়তে চাওয়ার পেছনে কৌশলগত অবস্থানের বিষয়টি উঠে আসে এই নেতার কথায়। তিনি বলেন, এখান থেকেই ভারত ও মিয়ানমারে জিহাদ পরিচালনা সুবিধাজনক হবে। এ জিহাদের লক্ষ্য হিসেবে মুসলিম হত্যার প্রতিশোধ এবং এই অঞ্চলে আইএসের খিলাফত প্রতিষ্ঠাকে তুলে ধরেন তিনি। কৌশলগত অবস্থান বিশ্লেষণ করতে গিয়ে আবু-ইব্রাহিম আল-হানিফ বলেন, ভারতের পূর্বদিকে বাংলাদেশ এবং পশ্চিম দিকে খোরাসান (আফগানিস্তান ও পাকিস্তানে আইএস-এর শাখা পুরো অঞ্চলটিকে খোরাসান প্রদেশ নামে ডাকে)। বাংলাদেশকে শক্ত ঘাঁটি হিসেবে ব্যবহার করতে পারলে সেখান থেকে এবং খোরাসান থেকে সমানভাবেই ভারতের ভেতরে গেরিলা আক্রমণ পরিচালনা করা যাবে। এ ছাড়াও বাংলাদেশে শক্ত ঘাঁটি করতে পারলে সেখান থেকে পরে মিয়ানমারেও জিহাদ পরিচালনা করা যাবে। ভারত মিয়ানমারে জিহাদ শুরু করতে দেরি হওয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে কথিত এ আইএস নেতা বলেন, কাছের শত্রু বাংলাদেশ সরকার এবং ভুয়া মুসলমানদের বিরুদ্ধে লড়াইয়ের কারণেই দূরের শত্রুদের বিরুদ্ধে যুদ্ধ শুরু করা যাচ্ছে না।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বাংলাদেশে শক্ত ঘাঁটি করতে চায় আইএস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ