Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সাম্প্রদায়িক বিষবাষ্পের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান

প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : জঙ্গিবাদ, সাম্প্রদায়িক উগ্রবাদ ও সন্ত্রাসের মতো জঞ্জাল দূর করার প্রত্যয় নিয়ে বাংলা নববর্ষের প্রথম দিন (পহেলা বৈশাখে) রাজধানী ঢাকায় বর্ণাঢ্য র‌্যালি করেছে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ আওয়ামী লীগ। র‌্যালি শুরুর আগে দলটির নেতারা সাম্প্রদায়িক বিষবাষ্পের বিরুদ্ধে সোচ্চার হওয়ারও আহ্বান জানান।
গত বৃহস্পতিবার পহেলা বৈশাখের সকালে রাজধানীর পুরান ঢাকার ঐহিত্যবাহী বাহাদুর শাহ পার্কে র‌্যালি-পূর্ব সমাবেশ অনুষ্ঠিত হয়। সমাবেশে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণের নবনির্বাচিত নেতাদের উদ্দেশে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম বলেন, সব জঞ্জাল দূর করে প্রধানমন্ত্রীর ২০২১ সালের মধ্যে মধ্যম আয়ের এবং ২০৪১ সালের মধ্যে উন্নত দেশ গড়ার ভিশনে আপনারা বলিষ্ঠ ভূমিকা রাখবেন। আপনারা নব উদ্যমে এগিয়ে যাবেন। আমরা বিশ্বাস করি, সন্ত্রাসের বিরুদ্ধে, জঙ্গিবাদের বিরুদ্ধে, সাম্প্রদায়িকতার বিরুদ্ধে নতুন কমিটি বলিষ্ঠ ভূমিকা রাখবে।
সমাবেশে সভাপতিত্ব করেন আওয়ামী লীগের ঢাকা মহানগর উত্তরের সভাপতি এ কে এম রহমত উল্লাহ। বক্তব্য রাখেন দলটির ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি আবুল হাসনাত, সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, ঢাকা মহানগর উত্তরের সাধারণ সম্পাদক সাদেক খান, দলের কেন্দ্রীয় সদস্য সুজিত রায় নন্দীসহ আরও অনেকে।
পরে বাহাদুর শাহ পার্ক থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিতে হাতি, ঘোড়া নিয়ে নববর্ষকে স্বাগত জানিয়ে ঢোল-তবলা, বাঁশিসহ নানা ধরনের বাদ্যযন্ত্র বাজানো হয়। একই সঙ্গে নানা প্রকারের ব্যানার ফেস্টুন হাতে নিয়ে র‌্যালিতে যোগ দেন আওয়ামী লীগের সহস্রাধিক নেতাকর্মী। তাদের সেøাগান, গান-বাজনায় গোটা পুরান ঢাকায় বৈশাখী রেশ ছড়িয়ে পড়ে। র‌্যালিটি বাহাদুর শাহ পার্ক-ইংলিশ রোড-জনসন রোড-গুলিস্তান মাজার রোড হয়ে বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।
এছাড়াও পহেলা বৈশাখে দেশের সব মানুষের নিরাপত্তা ও শান্তি কামনা করে দোয়া-মিলাদ মাহফিল করে দল কর্তৃক অস্বীকৃত সংগঠন আওয়ামী ওলামা লীগ। সংগঠনের এক অংশের সাধারন সম্পাদক মাওলানা দেলোওয়ার হোসেনের পরিচালনায় দোয়া-মিলাদ মাহফিলে মোনাজাত করেন সভাপতি আল্লামা ইলিয়াছ হোসাইন বিন হেলালী। এ সময় প্রায় শতাধিক আলেম-ওলামা অংশ নেয়।
এদিকে রাজধানীর যাত্রাবাড়িতে বরাবরের মতোই ৪৮ নম্বার ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আবুল কালাম অনুর নেতৃত্বে রাজধানীর প্রবেশমুখে নাশকতা ঠেকাতে সর্তক অবস্থা নেয় সকাল থেকেই। এর আগে সকাল ৭টায় যাত্রাবাড়ি থানা আওয়ামী লীগের সাধারন সম্পাদক হারুনর রশীদ মুন্নার নেতৃত্বে পুরান ঢাকার বাহদুর শাহ পার্কে ঢাকা মহানগর আওয়ামী লীগের র‌্যালিতে বড় শোডাউন করে। এছাড়া আওয়ামী যুবলীগের চেয়ারম্যান ওমর ফারুকের নির্দেশে সংগঠনটি নগরজুড়ে সর্তক পাহারা দিয়েছে। এ তথ্য জানিয়েছেন সংগঠনের সহ-দফতর সম্পাদক মো. মনির হোসেন। আর ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় সব ধরনের অনাকাঙ্খিত ঘটনা এড়াতে স্বেচ্ছাসেবক হিসেবে কাজ করেছে ছাত্রলীগ।
ছাত্রলীগের সাধারণ সম্পাদক এসএম জাকির হোসেন বলেন, পহেলা বৈশাখ আমাদের জাতীয় উৎসব। এই উৎসবে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান সবাই অংশ গ্রহণ করেছে। এটি আমাদের প্রাণের উৎসব। উৎসবে যাতে কোনও ধরনের বিশৃঙ্খলা না তৈরি হয় সেই জন্যই ছাত্রলীগ সেচ্ছাসেবক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্থানে কাজ করেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাম্প্রদায়িক বিষবাষ্পের বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ