Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

লাদেনের প্রশিক্ষিত ৮ হাজার জঙ্গি বাংলাদেশে

প্রকাশের সময় : ১৬ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : আল-কায়েদার সাবেক নেতা ওসামা বিন লাদেন অন্তত ৮ হাজার বাংলাদেশিকে জঙ্গি প্রশিক্ষণ দিয়েছেন। আফগানিস্তানে প্রশিক্ষণপ্রাপ্ত সে সব জঙ্গি বাংলাদেশেই আছে এবং আন্তর্জাতিক বিভিন্ন সন্ত্রাসী সংগঠনের সাথে তাদের যোগাযোগও রয়েছে। গত বৃহস্পতিবার রাজধানী ঢাকায় নিজের সরকারি বাসভবনে বিদেশি সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে এসব কথা বলেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। এর ভিত্তিতে শুক্রবার ভারতের প্রভাবশালী দৈনিক ‘দ্য হিন্দু’ প্রতিবেদন প্রকাশ করেছে।
ভারতীয় পত্রিকাটির ভাষ্যে, হাসানুল হক ইনু দাবি করেছেন, সামরিক স্বৈরাচারীবাহিনী, দেশীয় সন্ত্রাসী ও আন্তর্জাতিক সন্ত্রাসীদের মধ্যে একটি শক্ত নেটওয়ার্ক রয়েছে। আর এদের সবার বিরুদ্ধে বাংলাদেশ বর্তমানে লড়াই চালিয়ে যাচ্ছে। সন্ত্রাসী গোষ্ঠিগুলোকে দুর্বল করে দেয়ার কথা দাবি করে তিনি বলেন, ব্রাসেলস বা প্যারিসের মত বড় হামলার আশংকা বাংলাদেশে নেই। তিনি বলেন, জঙ্গিরা নিজ থেকে উদ্বুদ্ধ হয়ে একক প্রচেষ্টায় কয়েকজন ব্লগার ও অ্যাক্টিভিস্টদের হত্যা করছে। এ কারণে তাদের হামলা সম্পর্কে সরকার আগে আঁচ করতে পারছে না। তিনি আরো বলেন, কেউই পুরোপুরি নিরাপদ- এটা বলা সম্ভব নয়। এসম বাংলাদেশে মানবাধিকার লংঘনের অভিযোগের কথাও অস্বীকার করেন তিনি।
বিভিন্ন সময়ে নিজের সন্ত্রাসবাদ বিরোধী ভূমিকার কথা তুলে ধরে হাসানুল হক ইনু বলেন, ‘সারা জীবন আমি সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়েছি। মুক্তিযুদ্ধের সময় ভারতে প্রশিক্ষণ নিয়েছিলাম এবং ১০ হাজার গেরিলা যোদ্ধাদের একটি ব্যাটালিয়নকে নেতৃত্ব দিয়েছি। বাংলাদেশে আমরা সন্ত্রাসবাদকে পরাজিত করবই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: লাদেনের প্রশিক্ষিত ৮ হাজার জঙ্গি বাংলাদেশে
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ