Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ইংল্যান্ড-ক্রোয়েশিয়া ম্যাচে রেফারি সেই চাকির

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ৫:৪২ পিএম

আজ ফুটবল বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে লড়বে ইংল্যান্ড ও ক্রোয়েশিয়া। মস্কোতে বাংলাদেশ সময় রাত ১২টায় শুরু হবে ম্যাচটি। এ ম্যাচে মূল রেফারির দায়িত্ব পালন করবেন তুরস্কের আলোচিত কুনায়েত চাকির।

এবারের বিশ্বকাপে দু’টি ম্যাচ পরিচালনা করেন চাকির। দু’টি ম্যাচই ছিলো গ্রুপ পর্বের। ‘বি’ গ্রুপে মরক্কো-ইরান ম্যাচ এবং ‘ডি’ গ্রুপে আর্জেন্টিনা-নাইজেরিয়ার গুরুত্বপূর্ণ ম্যাচ। দু’টি ম্যাচে মোট ৯টি হলুদ কার্ড দেখান চাকির। চারটি ছিলো ইরান-মরক্কো ম্যাচে এবং পাঁচটি ছিলো আর্জেন্টিনা-নাইজেরিয়া ম্যাচে। আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচ শেষে রেফারির চাকিরের সমালোচনা করেন নাইজেরিয়ার অধিনায়ক ও মিডফিল্ডার মিকেল ওবি।

চলতি বিশ্বকাপে একমাত্র এ ম্যাচেই রেফারির বিপক্ষে কোন অভিযোগ তুলে কোন দলের খেলোয়াড়রা। পুরো ম্যাচে ঠিকঠাক নিজের কাজ সম্পাদন করতে পারেননি চাকির, এমন অভিযোগ তুলেন ওবি। ম্যাচ চলাকালীন আর্জেন্টিনার বক্সের মধ্যে ডিফেন্ডার মার্কোস রোহোর হাতে বল লাগলে তা এড়িয়ে যান চাকির। ফলে পেনাল্টি বঞ্চিত হয় নাইজেরিয়া।

শেষ পর্যন্ত ঐ ম্যাচটি ২-১ ব্যবধানে হেরে গ্রুপ পর্ব থেকেই বিশ্বকাপ মিশন শেষ করে নাইজেরিয়া। ২০০১ সাল থেকে রেফারির হিসেবে নিজের দায়িত্ব পালন করছেন চাকির। ২০১৪ বিশ্বকাপে সেমিফাইনালসহ তিনটি ম্যাচ পরিচালনা করেন ৪১ বছর বয়সী চাকির।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ