Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সন্ত্রাসীদের টার্গেট পাকিস্তানের ৬ রাজনীতিক

দি ডন : | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

পাকিস্তানের ৬ জন রাজনীতিক সন্ত্রাসীদের টার্গেট। নির্বাচনী প্রচারণার সময় তারা সন্ত্রাসীদের হামলার শিকার হতে পারেন। তাদের মধ্যে ইমরান খান ও হাফিজ সাঈদের পুত্র তালহা সাঈদও রয়েছেন। দেশটির জাতীয় সন্ত্রাস দমন কর্তৃপক্ষ (নাকটা) গতকাল এ কথা প্রকাশ করে। নাকটা পরিচালক ওবায়েদ ফারুক সোমবার অভ্যন্তরীণ বিষয়ক সিনেট স্ট্যান্ডিং কমিটিকে ব্রিফিংকালে বলেন, যারা হামলার শিকার হতে পারেন তারা হলেনঃ পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ চেয়ারম্যান ইমরান খান,আওয়ামী ন্যাশনাল পার্টি নেতৃদ্বয় আসফানদিয়ার ওয়ালি ও আমির হায়দার হোতি , কওমি ওয়াতান পার্টি প্রধান আফতাব শেরপাও, জমিয়াত উলামা-ই-ইসলাম-ফজল নেতা আকরাম খান দুররানি ও হাফিজ সাঈদের পুত্র তালহা সাইদ। এছাড়া পাকিস্তান পিপলস পার্টি ও পাকিস্তান মুসলিম লীগ-এর সিনিয়র নেতাদের প্রতিও হুমকি রয়েছে।
ফারুক জানান, নাকটা ১২টি হুমকি সতর্কতা কেন্দ্রীয় অভ্যন্তরীণ ও প্রাদেশিক স্বরাষ্ট্র মন্ত্রীর পাশাপাশি আইন প্রয়োগকারী সংস্থাগুলোর কাছে প্রেরণ করেছে।
কমিটি চেয়ারম্যান সিনেটর রহমান মালিক এ হুমকির ব্যাপারে উদ্বেগ প্রকাশের পাশাপাশি দলীয় প্রধানগণ ও আরো যাদের প্রতি হুমকি সতর্কতা প্রদান করা হয়েছে তাদের পূর্ণ নিরাপত্তা প্রদানের জন্য অভ্যন্তরীণ মন্ত্রণালয়কে নির্দেশ প্রদান করেন।
তিনি বলেন, পাকিস্তানের নির্বাচন কমিটি সচিব বাবর ইয়াকুব ইতিমধ্যেই কমিটিকে জানিয়েছেন যে ২৫ জুলাই অনুষ্ঠিতব্য সাধারণ নির্বাচন কালে সহিংসতার সম্ভাবনা রয়েছে । তিনি এ ধরনের হুঁশিয়ারিকে গুরুত্বের সাথে নেয়ার নির্দেশ দেন।
সিনেটর মালিক বলেন, প্রাদেশিক সরকার ও আইন প্রয়োগকারী সংস্থাগুলোকে গুরুত¦পূর্ণ ব্যক্তিদের নিরাপত্তা নিশ্চিত করার পরামর্শ দেন।
তিনি বলেন, পিপিপি চেয়ারম্যান বিলওয়াল ভুট্টো জারদারির সমাবেশে (করাচির লিয়ারি এলাকা) পাথর ছোঁড়ার ঘটনা দেখিয়েছে যে গুরুতর নিরাপত্তা ঘাটতি রয়েছে যা বিদ্যমান পরিস্থিতিতে উপেক্ষা করা যায় না। তিনি বলেন, রাজনৈতিক দলগুলোর প্রধানগণ, ভোটার, প্রার্র্থী, ভোট কেন্দ্র, এবং যাদের প্রতি হুমকি দেয়া হয়েছে সে সব রাজনীতিকদের পূর্ণ নিরাপত্তা প্রদানের ব্যবস্থা গ্রহণ ও পরিকল্পনা করতে আমরা গোপন বৈঠকে মিলিত হব।
ন্যাবের প্রতি হুমকি
ইসলামাবাদ পুলিশের ডিআইজি ওয়াকার আহমেদ চোহান সিনেট কমিটিকে জানান. জাতীয় জবাবদিহিতা ব্যুরোর (ন্যাব) চেয়ারম্যান একটি পত্র পেয়েছেন যাতে বিস্ফোরক ভর্তি যান দিয়ে ন্যাব সদর দপ্তরে হামলার হুমকি দেয়া হয়েছে।
তিনি বলেন, এর পর আমরা সদর দপ্তর ভবনটি পরীক্ষা করি। দেখা যায় যে ন্যাব ভবনের পিছনে ইসলামাবাদ হাইকোর্ট ভবন নির্মাণ করা হয়েছে যে কারণে ভারি যানবাহনের অবাধ চলাচল রয়েছে। তারপর ভবনের সীমানা দেয়াল সামঞ্জস্যপূর্ণ পদ্ধতিতে তৈরি হয়নি। বিভিন্ন অংশ দুর্বল। সে কারণে আমরা নিরাপত্তা বাড়িয়েছি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ