Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

২২তম শক্তিশালী রাষ্ট্র পাকিস্তান শীর্ষে যুক্তরাষ্ট্র

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১১ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

বিশ্বের সবচেয়ে শক্তিশালী ৮০টি দেশের তালিকায় পাকিস্তানের অবস্থান ২২তম। তবে গত বছরের চেয়ে দেশটি দুই ধাপ পিছিয়ে গেছে। তালিকায় বরাবরের মতো প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থানে অবস্থান করছে যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীন। আমেরিকান মিডিয়া হাউজ ‘ইউএস নিউজ এন্ড রিপোর্ট’ এই তালিকা প্রকাশ করে। দেশ, অর্থনীতি, সামরিক ও রাজনৈতিক ফ্যাক্টরের ভিত্তিতে তালিকাটি করা হয়। ভারতের র‌্যাংকি ১৫ ও তুরস্কের অবস্থান ১৪। তালিকায় পাকিস্তানের অভাবনীয় সামরিক শক্তির কথা উল্লেখ করা হয়। রিপোর্ট অনুযায়ী পাকিস্তানের সশস্ত্র বাহিনীর সদস্য সংখ্যা ৯১৯,০০। এর মধ্যে ৬৩৭,০০০ একটিভ ও ২৮২,০০০ রিজার্ভ সদস্য। পাকিস্তানের সামরিক এয়ারক্রাফটের সংখ্যা ১,২৮১টি, কমব্যাট ট্যাংক রয়েছে ২,১৮২ ও নেভাল এসেট ১৯৭টি। ২০১৭ সালে পাকিস্তানের মাথপিছু জিডিপি ছিলো ১,২২২.৫২ মার্কিন ডলার। বিশ্বের সপ্তম জনসংখ্যাবহুল দেশটিতে ২২ বছরের কম বয়সি নাগরিকরা সংখ্যাগুরু। বিশ্বের সবচেয়ে শক্তিশালী দেশ হিসেবে যুক্তরাষ্ট্র এখনো শীর্ষস্থান বজায় রেখেছে। অন্যদিকে রাশিয়া ও চীনের অবস্থান যথাক্রমে দ্বিতীয় ও তৃতীয়। বিশ্বের সেরা দেশের তালিকায় ৮০টি দেশের নাম স্থান পেয়েছে। গ্লোবাল পারসেপশনের ভিত্তিতে এই তালিকা করা হয়। গ্লোবাল পারসেপশন-এ বাণিজ্য, ভ্রমণ ও অর্থনীতির মতো ফ্যাক্টরগুলোর সম্ভাবনা বিবেচনা করা হয়। নির্বাচনের পর নতুন সরকার ক্ষমতায় আসলে পাকিস্তানের র‌্যাংকিং আরো উন্নত হবে বলে আভাস দেয়া হয়।
অপর এক খবরে বলা হয়, সউদী আরবের রাজধানী রিয়াদে ইসলামিক মিলিটারি কাউন্টার টেরোরিজম কোয়লিশনের (আইএমসিটিসি) কমান্ডার রাহিল শরিফের সঙ্গে পাকিস্তানের একটি প্রতিনিধি দল প্রতিরক্ষা সহযোগিতার বিভিন্ন দিক নিয়ে আলাচনা করেছেন। প্রতিরক্ষা সচিব লে. জেনারেল জমিরুল হাসান শাহ পাকিস্তানী প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। তারা ২০১৮ সালে আইএমসিটিসি’র পরবর্তী আয়োজনগুলোর গুরুত্বপূর্ণ দিক নিয়ে আলোচনা করেন বলে কোয়ালিশনের পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে উল্লেখ করা হয়। বিশ্বব্যাপী সন্ত্রাসবাদ ও সহিংস চরমপন্থার বিরুদ্ধে একটি ঐকবদ্ধ প্যান-ইসলামিক ফ্রন্ট গড়ে তুলতে ৪১টি দেশকে নিয়ে আইএমসিটিসি গঠন করা হয়। চারটি ডোমেইনে লড়াই করছে কোয়ালিশন। এগুলো হচ্ছে: আদর্শ, যোগাযোগ, সন্ত্রাসী অর্থায়ন ও সামরিক কর্মকান্ড। সূত্র : সাউথ এশিয়ান মনিটর।



 

Show all comments
  • তানিয়া ১১ জুলাই, ২০১৮, ৩:৪৯ এএম says : 0
    যুক্তরাষ্ট্র শীর্ষে থাকবে এটাই তো স্বাভাবিক।
    Total Reply(0) Reply
  • সফিক আহমেদ ১১ জুলাই, ২০১৮, ৩:৫১ এএম says : 2
    ভারত তো পাকিস্তানের চেয়ে অনেক এগিয়ে
    Total Reply(0) Reply
  • kamal hosen ১১ জুলাই, ২০১৮, ৬:২৮ এএম says : 1
    পাকিস্হান ভারত এ দেশ দুটোর অবস্হান সম্বন্ধে জানার আগ্রহ বরাবর আমাদের বেশিই।
    Total Reply(0) Reply
  • করিম ১৭ জুলাই, ২০১৮, ৬:১৬ পিএম says : 0
    হিসাব মিলাতে পারছিনা ! এতদিন জানতাম শক্তিতে তুরস্ক নবম, এখানে বলছে চৌদ্দ ৷সেদেশেৱ দিনদিন উন্নিতও হচ্ছে ৷তাহলে ?কাস্মীর ইস্যুতে ভারত পাকিস্তানের সাথে যুদ্ধে ভয় পেতে দেখা যায় ৷ভারত পাককিস্তানের অবস্থান যথাক্রমে পনের ও বাইশ হলে ভারতের ভয় পাওয়ার কথা নয় ৷গ্লোবাল পারসেপসনে বিবেচ্য বিষয় সমূহ কি কি?
    Total Reply(0) Reply
  • hasan mahmod ২৭ আগস্ট, ২০১৮, ২:৩৭ পিএম says : 0
    বাংলাদেশের অবস্থান কত?
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাকিস্তান


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ