Inqilab Logo

সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাবি ভিসিকে ড. আলী রিয়াজের খোলা চ্যালেঞ্জ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১০ জুলাই, ২০১৮, ১:১৫ এএম

 

কোটা সংস্কার নিয়ে চলমান আন্দালনকে জঙ্গিবাদের সঙ্গে তুলনা করে দেয়া ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. আখতারুজ্জামানের বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন যুক্তরাষ্ট্রের ইলিনয় বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. আলী রিয়াজ। যে ভিডিও দেখে কোটা সংস্কার আন্দোলনকারীদের ভিসি জঙ্গি বলেছেন সে ভিডিও প্রকাশেরও তিনি দাবী জানিয়েছেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি গত ৮ জুলাই কোটা সংস্কার আন্দোলনে যুক্তদের একটি ভিডিওকে ভিত্তি করে তালেবান, আল শাবাব এবং বোকো হারামের সঙ্গে তুলনা করেছেন। আন্তর্জাতিক দুনিয়ায় দীর্ঘদিন জঙ্গিবাদ নিয়ে গবেষণা করেন অধ্যাপক আলী রিয়াজ। আর গবেষণার প্রয়োজনেই তিনি সেই ভিডিওটি প্রদর্শনের জন্য ভিসির প্রতি খোলা চ্যালেঞ্জ জানিয়েছেন।
অধ্যাপক ড. আলী রিয়াজের ফেসবুক স্ট্যাটাসে দেয়া মন্তব্য পাঠকের জন্য হুবহু তুলে ধরা হল, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি কোটা সংস্কার আন্দোলনের কর্মীদের ‘জঙ্গি’ বলে বর্ণনার সময় তাদের তুলনা করেছেন তালেবান, আল শাবাব এবং বোকো হারামের সঙ্গে। তিনি বলেছেন যে, তিনি ফেসবুক ব্যবহার করেন না, কিন্তু তার একজন সহকর্মী তাকে এমন কোনো ভিডিও দেখিয়েছেন যা থেকে তার এই উপসংহার। আমি দীর্ঘদিন ধরে উগ্র সহিংসবাদ এবং আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠনগুলোর বিষয়ে পঠন-পাঠনের চেষ্টা করছি; বাংলাদেশে জঙ্গিবাদ নিয়ে সামান্য গবেষণার অভিজ্ঞতাও আছে; সেই আগ্রহ থেকে এবং আমার গবেষণার প্রয়োজনেই আমি জানতে চাইছি- সেই ভিডিওটা কোথায়? তা ছাড়া ভিসি যেহেতু দেখেছেন সেহেতু এটা কোথাও আছে; সেটা দেখার অধিকার বাংলাদেশের মানুষের নিশ্চয় আছে। যদি এটা চ্যালেঞ্জ হিসেবে নিতে চান সেইভাবে বিবেচনা করেই ভিসি মহোদয় বলুন কোথায় সেই ভিডিও?



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার

২৭ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ