Inqilab Logo

মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪, ১৭ বৈশাখ ১৪৩১, ২০ শাওয়াল ১৪৪৫ হিজরী

কোটা সংস্কার আন্দোলন জঙ্গিদের সাথে মিল রয়েছে -ঢাবি ভিসি

বিশ্ববিদ্যায় রিপোর্টার | প্রকাশের সময় : ৯ জুলাই, ২০১৮, ১২:০৪ এএম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি আখতারুজ্জামান বলেছেন, কোটা সংস্কার আন্দোলনকারীদের সাথে জঙ্গিদের মিল রয়েছে। জঙ্গিদের একটা বহিঃপ্রকাশ হলো তারা মহিলাদের অশুভ কাজে ব্যবহার করতো। যেখানে মেয়েদের হলগুলোতে গভীর রাতে বিশ-পঁচিশজন ছাত্রী উচ্চস্বরে চিৎকার দিয়ে মিছিল করে। এগুলো সবকিছুই হলো জঙ্গিবাদের বহিঃপ্রকাশ। গতকাল দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের কাছে এসব কথা বলেন তিনি। এসময় বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী উপস্থিত ছিলেন।
ভিসি বলেন, বিশ্ববিদ্যালয়ের আইন পরিপন্থী কোনো ধরনের কাজ আমরা বরদাস্ত করব না। কোটা সংস্কার আন্দোলনকারীদের ফেইসবুকে ছড়ানো ভিডিওর মধ্যে জঙ্গিদের কর্মকান্ডের মিল আছে। তিনি বলেন, আমাদের কাছে কতগুলো সুস্পষ্ট ঘটনার পরিপ্রেক্ষিতে প্রতীয়মান হয় যে একটি বড় অপশক্তি ক্রিয়াশীল আছে। তাদের ফেসবুক লাইভ দেখে মনে হলো, জঙ্গিরা যেভাবে গোপন জায়গা থেকে ভিডিও বার্তা ছড়িয়ে বিভিন্ন উস্কানি এবং অপপ্রয়াস নেয়, এ ভিডিওটি ঠিক তারই একটি প্রতিচ্ছবি। এটা দেখে- আমাদের ধারণা জম্মেছে, বিদেশে একটি চেয়ারে বসা, সেখান থেকে বিভিন্ন কর্মপন্থা নির্দেশ দিচ্ছে। কর্মসূচি পালনের অনুরোধ জানাচ্ছে। এই বার্তায় একটা কথা আছে- আমরা মৃত্যুকে ভয় পাবো না, খুব কঠিন কঠিন উগ্র চরমপন্থা। এগুলো ঠিক মোল্লা ওমরসহ আফগানিস্তানের গোপন জায়গা থেকে পাঠানো ভিডিওর মতো।
ঢাবি ভিসি বলেন, কোন অশুভশক্তি, তারা কারা? কোন রাজনৈতিক শক্তি, আমরা তা জানি না। সেটা বের করবে আইশৃঙ্খলাবাহিনী। আইনশৃঙ্খলাবাহিনীকে আমরা সহায়তা করবো।
আখতারুজ্জামান বলেন, ইতোমধ্যে ইতিবাচক পরিবর্তন বিশ্ববিদ্যালয়ের ঘটে গেছে। সেটি হলো শিক্ষার্থীরা নিয়মিত ক্লাস করতে চায়। একটি অশুভ শক্তি তাদের পরীক্ষা দিতে বাধা দেয়। ক্লাস করতে বাধা দেয়। এগুলো একটি বড় মাপের অশুভ তৎপরতা। যেটি স্বৈরাচারী আমলে আমরা করতাম। ক্লাস-পরীক্ষা বর্জন করা মানে শিক্ষার্থীদের মৌলিক অধিকারের বিপক্ষে দাঁড়ানো।
কোটা সংস্কার আন্দোলনে বাইরে ‘অপশক্তি’ ঢুকে ক্যাম্পাস অস্থিতিশীল করার অপপ্রয়াস চালাচ্ছে মন্তব্য করে ভিসি বলেন, আর একটি বিষয় কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে বাইরে থেকে অন্যান্য অপশক্তি ঢুকে যাচ্ছে। সেটার প্রমাণ হলো লন্ডন থেকে ফোন দিয়ে এই আন্দোলনকারীদের সাথে যোগাযোগ রেখে এটাকে একটি নিয়মতান্ত্রিক আন্দোলনের কাঠামো দেওয়া যায় কিনা সে কাজ করা। এসময় ভিসি বিশ্ববিদ্যালয়ে বর্তমানে চমৎকার গণতান্ত্রিক পরিবেশ বিরাজ করছে বলেও মন্তব্য করেন।###



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কোটা সংস্কার

২৭ আগস্ট, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ