Inqilab Logo

রোববার, ২৩ জুন ২০২৪, ০৯ আষাঢ় ১৪৩১, ১৬ যিলহজ ১৪৪৫ হিজরী

সেই শিশুরাই দেখবে ফাইনাল!

আটকে থাকা থাই শিশুদের ফাইনাল দেখার আমন্ত্রণ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ৭ জুলাই, ২০১৮, ৫:৩৮ পিএম | আপডেট : ৫:৩৯ পিএম, ৭ জুলাই, ২০১৮

থাইল্যান্ডের ‘থাম লুয়াং নাং নন গুহায়’ আটকে পড়া ১২ ক্ষুদে ফুটবলার ও তাদের সহকারী কোচকে রাতারাতি উদ্ধার করা সম্ভব নয় বলে জানিয়েছে দেশটির কর্মকর্তারা। এদিকে, ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফানতিনহো গুহায় আটকে পড়া শিশুদের নিয়ে চিন্তিত। রাশিয়ার চলমান বিশ্বকাপের ফাইনালের আগেই গুহা থেকে শিশুরা বের হয়ে আসবে-এমনটি বিশ্বাস ফিফা প্রেসিডেন্টের।

এমনটি হলে থাই এই শিশুদের বিশ্বকাপ ফাইনালে বিশেষ অতিথি হিসেবে নিয়ে যাওয়ার আমন্ত্রণ করেছেন ফিফা প্রেসিডেন্ট। রাশিয়ার মস্কোয় আগামী ১৫ জুলাই শিরোপা নির্ধারণী ম্যাচটি অনুষ্ঠিত হবে।

গত ২৩ জুন ওয়াইল্ড বোয়ার নামের এক ফুটবল দলের ওই সদস্যরা উত্তর থাইল্যান্ডের চিয়াং রাই এলাকায় অবস্থিত থাম লুয়াং নাং নন গুহায় বেড়াতে যাওয়ার পর নিখোঁজ হয়। এ ঘটনার ৯ দিন পর উদ্ধারকাজে যোগ দিতে আসা দুজন ব্রিটিশ ডুবুরি গত সোমবার (২ জুলাই) রাতে তাদের খুঁজে পান। এরপর থেকেই তাদের উদ্ধারে কয়েক ডজন থাই নেভি সিলের সদস্যরা অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন। এমনকি যেকোনো উপায়ে দ্রুত শিশুদের সেখান থেকে বের করে আনতে তাদের সঙ্গে যোগ দিয়েছেন আন্তর্জাতিক বিশেষজ্ঞরা। তবে, শিশুরা গুহাটির যে প্রকোষ্ঠে ঠাঁই নিয়েছে সেখানকার অক্সিজেনের মাত্রা ধীরে ধীরে কমে যাচ্ছে। কর্মকর্তারা জানিয়েছেন, সেখানে অক্সিজেনের মাত্রা কমে গিয়ে ১৫ শতাংশে দাঁড়িয়েছে। স্বাভাবিকভাবে যেখানে ২১ শতাংশের মতো থাকার কথা ছিল।

শিশুদের বের করে আনতে আরও কয়েক দিন সময় লাগবে। কারণ হিসেবে উদ্ধারকর্মীরা বলছেন, ১১ থেকে ১৬ বছরের এ বালকেরা কেউই সাঁতার জানে না। তারা ঠিকমতো হাঁটতে পারলেও ডুব সাঁতার দিয়ে পানির নিচ থেকে বের হয়ে আসা তাদের পক্ষে সম্ভব নয়। পুরোপুরি অন্ধকার গুহাটির অনেক জায়গা পানিতে তলিয়ে আছে এবং সেখানে প্রবল স্রোত বইছে। গুহামুখ থেকে বাচ্চাদের কাছে পৌঁছুতে এবং ফিরে আসতে একজন উচ্চ প্রশিক্ষিত ডাইভারের সময় লাগছে কমপক্ষে ১১ ঘণ্টা। স্রোতের অনুকূলে তারা ৫ ঘণ্টা ডুব সাঁতার দিয়ে সেখানে যাচ্ছেন এবং প্রতিকূলে সাঁতরিয়ে ফিরে আসতে তাদের সময় লাগছে ৬ ঘণ্টা।

ফিফা প্রেসিডেন্ট একটি চিঠি পাঠিয়েছেন থাই ফুটবল প্রেসিডেন্টের কাছে। সেখানে তিনি লিখেছেন, আমরা এই ঘটনায় বেশ চিন্তিত। আন্তর্জাতিক ফুটবল কমিটির পক্ষ থেকে আমরা আপনাদের পাশে আছি, সমবেদনা জানাচ্ছি গুহায় আটকে পড়া শিশুদের পরিবারের প্রতি। আমরা আশা করছি যদি ফাইনালের আগে আটকে পড়া শিশুরা গুহা থেকে ফিরে আসে, পরিবারকে সময় দিতে পারে আর ভ্রমণের মতো তাদের স্বাস্থ্য যথেষ্ট উপযোগী থাকে, ফিফা তাদেরকে আমন্ত্রণ জানাচ্ছে বিশ্বকাপ ফাইনাল রাশিয়াতে এসে দেখার জন্য। আমি আশা করবো তোমরা ফাইনাল দেখতে আসবে, যা আমাদের ফুটবল বিশ্বের সৌহার্দ্য এবং সম্প্রীতি বজায় রাখতে সাহায্য করবে।

দশ কিলোমিটার দীর্ঘ থাইল্যান্ডের সর্ববৃহৎ ওই পাহাড়ি গুহাটির ভেতর এমনভাবে পানি ঢুকে পড়েছে যে শিশুদের সেখান থেকে বাইরে বেরিয়ে আসার পথটি পুরোপুরি ডুবে গেছে। আর ১৩ জনের ফুটবল দলটি সেই গুহার মধ্যে একটি শুকনো কার্নিশের মতো জায়গায় বসে আছে। তাদের উদ্ধার করতে গিয়ে এরই মধ্যে একজন উদ্ধারকর্মী মারা গেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ